‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

ভারত ও নিউজিল্যান্ডের সম্ভাবনা ফিফটি ফিফটি

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দিন যত গড়াচ্ছে জমে উঠছে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। গ্রুপ-২ থেকে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। বাবর আজমরা ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানকে হারিয়ে টানা তিন ম্যাচ জিতেছে। এরপর স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিপক্ষে খেলবে পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে হেরেছে ভারত ও নিউজিল্যান্ড। দুদলই হেরেছে পাকিস্তানের কাছে। পাকিস্তানের কাছে হারের স্মৃতি ভুলে বিশ্বকাপে প্রথম জয়ের সন্ধানে থাকা ভারত ও নিউজিল্যান্ড আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে। এ ম্যাচে যারা জিতবে তারা সেমিফাইনালের পথে বহুদূর এগিয়ে যাবে। এ দুদল পরবর্তী ম্যাচে যথাক্রমে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার মোকাবিলা করবে। ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি বেশ জমজমাট হবে। আজ দুদলের জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি। বিরাট কোহলির টিম ইন্ডিয়া হট ফেভারিট। কিউইদের চেয়ে কাগজে-কলমে ভারত অনেক এগিয়ে। পাকিস্তানের বিপক্ষে ভারত বাজেভাবে হারলেও নিজেদের প্রথম ম্যাচে লড়াই করেছিল নিউজিল্যান্ড। ১৩৪ রানের স্বল্প পুঁজি নিয়ে ৫ উইকেটে ম্যাচ হারে কিউইরা। ভারত-নিউজিল্যান্ড এ পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৬ বার মুখোমুখি হয়েছে। দুদলই ৮ বার করে জিতেছে। বিশ্বকাপে দুই বারের দেখায় কিউইরা দুবারই জয় পেয়েছে।
সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স হিসাব করলে নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে আছে ভারত। আইসিসি টি-

টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে যেখানে ভারতের অবস্থান দুইয়ে, সেখানে ব্ল্যাক ক্যাপসদের অবস্থান সেরা চারে। টি-টোয়েন্টিতে পরিসংখ্যান কাজে আসে না। মাঠের লড়াইয়ে যারা ভালো পারফরম্যান্স করবে তারাই জিতবে। কিউইদের চেয়ে ব্যাটিং গভীরতা এবং বোলিং বৈচিত্যে ভারত এগিয়ে। টিম ইন্ডিয়ার খেলোয়াড়রা অন্য দলের খেলোয়াড়দের চেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলে থাকে। পাকিস্তানের বিপক্ষে ৬ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে ছিল ভারত। পরে অধিনায়ক বিরাট কোহলির লড়াকু হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৫১ রানের স্কোর পায় ভারত। ৪৯ বলে ৫৭ রান করেন কোহলি।
হার দিয়ে টুর্নামেন্ট শুরুর স্মৃতি ভুলে প্রথম জয় পেতে ভারতীয় দলকে ব্যাটারদের সঙ্গে বোলারদেরও জ¦লে উঠতে হবে। প্রথম ম্যাচে রোহিত শর্মা শূন্য, লোকেশ রাহুল ৩, সূর্যকুমার যাদব ১১ রান করেন। তাই আজ টপ-অর্ডারের দিকে তাকিয়ে থাকবে ভারত। পাকিস্তান-ভারত ম্যাচে স্নায়ুচাপ থাকায় টিম ইন্ডিয়ার খেলোয়াড়রা স্বাভাবিক ম্যাচ খেলতে না পারলেও আজ নিউজিল্যান্ডের বিপক্ষে সেই চাপ নেই। রাতের ম্যাচে টস একটি বড় বিষয়। যারা টস জিতে তারা আগে ফিল্ডিং নিচ্ছে। প্রতিপক্ষকে ১৪০ থেকে ১৫০ রানে বেঁধে ফেলে সেই রান চেজ করে ম্যাচ জেতা সহজ হয়। কিউইদের বিপক্ষে ভারতের টপঅর্ডার এবং মিডল অর্ডার যদি জ¦লে ওঠে তাহলে ১৮০ থেকে ১৯০ হলে কিউইরা সেই রান তাড়া করে ম্যাচ জিততে পারবে না। পাকিস্তানের বিপক্ষে মোহাম্মদ শামি, ভুবনেশ্বর এবং বরুণচক্রবর্তী নামের প্রতি সুবিচার করতে পারেনি। বেশ কয়েক দিন বিশ্রাম পাওয়ায় ভারতের খেলোয়াড়রা ভুলত্রæটি শোধরে কিউইদের বিপক্ষে নবউদ্যমে মাঠে নামবে।
আজ দিনের প্রথম ম্যাচে আফগানিস্তান মোকাবিলা করবে নামিবিয়ার। এ ম্যাচে আফগানরা অভিজ্ঞতা এবং শক্তির বিচারে এগিয়ে। নবী-রশিদরা পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত ফাইট দিয়েছে। ভাগ্য সহায়ক না হওয়ায় ওই ম্যাচে হেরেছে। আফগানিস্তান এবং নামিবিয়া স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছে। আজ যারা জয় পাবে তারা সেমির স্বপ্ন দেখার সুযোগ পাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়