‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

পদ্মা সেতুতে পিচ ঢালাই শুরু ২ নভেম্বর থেকে

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ২ নভেম্বর থেকেই পদ্মা সেতুর সড়কপথের পিচ ঢালাইয়ের কাজ (কার্পেটিং) শুরু হতে পারে। বর্ষা মৌসুমের কারণে এতদিন পিচ ঢালাই কাজ শুরু করা হয়নি। এখন শীত মৌসুমের মধ্যেই পিচ ঢালাইয়ের কাজ শেষ করার পরিকল্পনা নেয়া হয়েছে।
পদ্মা সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর সড়কে আরো এক মাস আগেই পিচ ঢালাইয়ের কাজ শুরু করা যেত। কিন্তু বৃষ্টি মৌসুম চলতে থাকায় পিচ ঢালাইয়ের কাজ শুরু করা হয়নি। বৃষ্টির মধ্যে পিচ ঢালাইয়ের কাজ শুরু হলে সড়কের ক্ষতি হতো। তাই সময় নেয়া হয়েছে। এখন বৃষ্টি কমে যাওয়ায় এবং শীত মৌসুম শুরু হওয়ায় পিচ ঢালাইয়ের কাজ শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।
পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানিয়েছেন, সেতুর সড়কে পিচ ঢালাইয়ের যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। আগামী ২ নভেম্বর থেকে পিচ ঢালাই শুরু করা হতে পারে। যদি কোনো কারণে ওই দিন শুরু না হয় তাহলে চলতি সপ্তাহের মধ্যেই কাজ পুরোদমে শুরু হবে। ইতোমধ্যেই গত বুধবার ভায়াডাক্টের ৬০ মিটার অংশে পরীক্ষামূলকভাবে পিচ ঢালাই করা হয়েছে। সেতুর জাজিরা প্রান্ত থেকেই রোড কার্পেটিংয়ের কাজ শুরু করা হবে।
কর্তৃপক্ষ জানায়, ১৯ অক্টোবর থেকে পদ্মা সেতুর সড়কপথে পানি নিরোধক রাসায়নিকের স্তর তৈরির কাজ শুরু হয়েছে। চার মিলিমিটার পুরুত্বের এই স্তরকে প্রকৌশলীরা ‘ওয়াটারপ্রæফ মেমব্রেন’ নামে অভিহিত করছেন।
ইংল্যান্ড ও ইতালি থেকে এই স্তর তৈরির জন্য রাসায়নিক আমদানি করা হয়েছে। পদ্মা সেতুর পিচের পুরুত্ব হবে ১০০ মিলি মিটার। পাশের দেয়ালসহ আনুষঙ্গিক অন্যান্য কাজও এগিয়ে চলছে।
২০২২ সালের এপ্রিল মাসের মধ্যে পুরো কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। এ লক্ষে সেতু বাস্তবায়নকারী সংস্থার সব বিভাগ জোরেশোরেই কাজ চালিয়ে যাচ্ছে।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ৪১টি স্প্যান বসানোর কাজ শেষ হয়। এরপর সড়কে কংক্রিটের রোড স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু প্রকল্পে ব্যয় হচ্ছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।
মূল সেতুর প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ হওয়ার পথে। নদীশাসনের কাজ হয়েছে ৮৪ দশমিক ৭৫ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়