সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

সাক্ষাৎকার : প্রতীতি কামাল > দীর্ঘমেয়াদি ‘জাতীয় অভিযোজন পরিকল্পনা’ প্রয়োজন

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়নে জাতীয় জলবায়ুনীতিতে সুশাসন এবং স্বচ্ছতার জন্য কাজ করে নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসিবি)। ‘জলবায়ু পরিবর্তনে বিপন্ন মানুষের জন্য সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অধিপরামর্শ’ প্রকল্পের অধীনে এনসিসিবির বর্তমান অগ্রাধিকার হচ্ছে ন্যাপে বাস্তবভিত্তিক অভিযোজন পরিকল্পনা বাস্তবায়নে নীতিনির্ধারক, সুশীল সমাজ ও গণমাধ্যমের মধ্যে একটি সম্পর্ক গড়ে তোলা। জলবায়ু পরিবর্তনে একটি দীর্ঘমেয়াদি ‘জাতীয় অভিযোজন পরিকল্পনা’ তৈরি প্রয়োজন মন্তব্য করে এনসিসিবি রিসার্স এন্ড এডভোকেসি এসোসিয়েট প্রতীতি কামাল বলেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনা সমাজের বাস্তবতাকে প্রতিফলিত করবে এবং সমন্বিতভাবে জলবায়ু টেকসই জাতি গঠনে সহায়ক হবে। গতকাল শুক্রবার টেলিফোনে ভোরের কাগজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে জলবায়ু পরিবর্তনে অভিযোজন প্রক্রিয়া, নারীর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে কথা বলেন এই আইনজীবী।
প্রতীতি কামাল বলেন, বাংলাদেশে জলবায়ু অঞ্চলভেদে ভিন্ন। খরাপ্রবণ এলাকা, উপকূলীয় এলাকা, পাহাড়ি অঞ্চল, বন্যাপ্রবণ অঞ্চল, চরাঞ্চল ও হাওরাঞ্চল- প্রতিটি অঞ্চলে মানুষের জীবন-জীবিকা ভিন্ন, জলবায়ুর অভিঘাতও ভিন্ন। অঞ্চলভেদে অভিঘাত মোকাবিলায় পরিকল্পনা প্রয়োজন। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের সময় নারী-শিশুরা বেশি অবহেলিত থাকে। স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে নারী ও শিশুবান্ধব জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়ন করা প্রয়োজন। নারীদের সক্ষমতা বাড়ানো, কিশোর-কিশোরীদের অগ্রাধিকার দেয়া, দুর্যোগপ্রবণ এলাকা বা অনিরাপদ স্থানে বসবাসকারী নারী ও কিশোরীদের স্বাস্থ্যবিধি ও সুরক্ষা নিশ্চিত করা প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়