সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

নিম চন্দ্র ভৌমিক : অসাম্প্রদায়িক দেশ চায় না বলেই পূজামণ্ডপে হামলা

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাকিস্তানের দালালরা বাংলাদেশকে অসাম্প্রদায়িক হিসেবে দেখতে চায় না বলেই মন্দির-পূজামণ্ডপে হামলা ও সনাতন ধর্মের মানুষের ওপর নির্যাতন চালিয়ে যাচ্ছে বলে মনে করেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাব চত্বরে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ, বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্র এবং কাজী আরেফ ফাউন্ডেশন। সম্প্রতি দেশের কয়েকটি জেলায় মন্দির-পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও নির্যাতনের ঘটনায় জড়িতদের বিচারের দাবি জানানো হয় মানববন্ধনে।
অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে ৩০ লাখ শহীদের আত্মাহুতি ও পাঁচ লাখ মা-বোনের সম্ভ্রমহানির মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছি। বাংলাদেশ হবে অসাম্প্রদায়িক একটি দেশ। ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত পরিবেশের গণতান্ত্রিক আইনের শাসন থাকবে বাংলাদেশে। কিন্তু পাকিস্তানের দালালরা বাংলাদেশকে অসাম্প্রদায়িক, উন্নয়নশীল ও দারিদ্র্যমুক্ত হিসেবে দেখতে চায় না বলেই পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও সনাতন ধর্মের মানুষের ওপর নির্যাতন চালিয়ে যাচ্ছে; মন্দির-বাড়িঘরে ভাঙচুর করছে। যারা এই নির্যাতনের সঙ্গে জড়িত তাদের বিচার দাবি জানাচ্ছি।
তিনি বলেন, আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলাকে সম্প্রীতির বাংলাদেশ হিসেবে গড়ার জন্য হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান ভ্রাতৃত্ব সৃষ্টি করে বসবাস করব। যেখানে থাকবে না কোনো অন্যায়-নির্যাতন-অমানবিক কাজ। আগামীতে বাংলাদেশকে মানবিক মূল্যবোধের বাংলাদেশ গড়ার জন্য যেভাবে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে ’৭০ ও ’৭১ সালে ঐক্যবদ্ধ হয়েছি, সেই একইভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে সন্ত্রাস, জঙ্গিবাদ, ঘুষ, দুর্নীতি, মাদক এবং টাকা পাচারকারীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলব।
মানববন্ধনে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্রের সভাপতি মুশফিকুর রহমান মিন্টু। বক্তব্য দেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী গৌরাঙ্গ চন্দ্র কর, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম এ ভাসানী, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সহসভাপতি ফাতেমা খাতুন, কাজী আরেফ ফাউন্ডেশনের সহসভাপতি খন্দকার হেনা মাসুদ প্রমুখ।

////////////////////////////////////////

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়