করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

কেমন দল গড়ল বাংলা টাইগারস

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটকে পুরো পৃথিবীর মানুষের নিকট জনপ্রিয় করে তুলতে আইসিসি এই খেলায় টি-টোয়েন্টি সংস্করণটি যোগ করেন। ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে এই সংস্করণটির অভিষেক ঘটে। এরপর ক্রিকেটের এই সংস্করণটিকে ঘিরে বিশ্বের বিভিন্ন প্রান্তে জাঁকজমকপূর্ণ আসর আয়োজিত হয়ে আসছিল। তার মধ্যে অন্যতম ও জনপ্রিয় আসরগুলোর তালিকায় রয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ, পাকিস্তানের পিএসএল, বাংলাদেশের বিপিএল। আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটারদের নিয়ে আয়োজিত এই ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে সংযুক্ত আরব আমিরাত ২০১৭ সালে টি-টেনের আয়োজন করে। টি-টোয়েন্টি সংস্করণে ২০ ওভারের ম্যাচ খেলা হলেও এই আসরে ১০ ওভারে খেলা হয়। তাই এটি অন্যান্য দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগগুলোর তুলনায় অধিক জাঁমজমকপূর্ণ। এদিকে আসরটির অন্যতম শক্তিশালী দল বাংলা টাইগারস ২০২১-২২ মৌসুমের জন্য দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিকে অধিনায়ক করে তাদের স্কোয়াড ঘোষণা করেছে। দলটিতে বাংলাদেশের পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন জায়গা করে নিয়েছেন।
আসন্ন আবুধাবি টি-টেন লিগের জন্য তারকাবহুল শক্তিশালী দল গড়েছে বাংলা টাইগারস। প্লেয়ার্স ড্রাফট থেকে বিশ্ব ক্রিকেটের পরীক্ষিত তারকাদের দলে ভিড়িয়েছে বাংলাদেশি মালিকানাধীন দলটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আগামী মাসে মাঠে গড়াবে টি-টেন লিগের পঞ্চম আসর। এবারের আসরের জন্য আগেই ফাফ ডু প্লেসিকে অধিনায়ক ও আইকন ঘোষণা দিয়েছিল বাংলা টাইগারস। পাশাপাশি হেড কোচের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ দলের সাবেক কোচ স্টুয়ার্ট ল’কে। এবার প্লেয়ার্স ড্রাফট থেকে বাংলাদেশ দলের পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে দলে নিয়েছে তারা। এবারের টি-টেন লিগে সাইফউদ্দিনই থাকছেন একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে। এছাড়া ড্রাফটে নাম ছিল সাব্বির রহমানেরও। সাইফউদ্দিন ছাড়াও অলরাউন্ডার হিসেবে শহীদ আফ্রিদি, জেমস ফকনার, বেনি হাওয়েলদের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের পরিচিত মুখদের দলে নিয়েছে বাংলা টাইগারস। এছাড়া বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমিরকেও দলে নিয়েছে তারা।
টি-টেন লিগের এবারের মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচার ও জনসন চার্লস, শ্রীলঙ্কা ইসুরু উদানা, আফগানিস্তানের কাইস আহমেদ ও আরব আমিরাতের চিরাগ সুরিকে দলে রেখে দিয়েছে বাংলা টাইগার্স। অধিনায়ক ও আইকন হিসেবে তারা দলে নিয়েছে দক্ষিণ আফ্রিকান তারকা ফাফ ডু প্লেসিকে। এর আগে গত আসরে বাংলাদেশের দুইজনকে দলে ভিড়িয়েছিল বাংলা টাইগারস। বাংলাদেশের দুই স্পিন অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রæব ও মাহেদী হাসান ওই আসরে দলটিতে খেলার সুযোগ পেয়েছিল। এবার শুধু সাইফউদ্দিনকেই দুবাইয়ে বল ব্যাট করার সুযোগ দিল দলটি।
বাংলা টাইগারস স্কোয়াড : ফাফ ডু প্লেসিস (অধিনায়ক ও আইকন), শহীদ আফ্রিদি, মোহাম্মদ আমির, জেমস ফকনার, বেনি হাওয়েল, জনসন চার্লস, হজরতউল্লাহ জাজাই, ইসুরু উদানা, আন্দ্রে ফ্লেচার, উইল জ্যাকস, কাইস আহমেদ, মাথিশা পাথিরানা, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান খালিদ, উইল স্মিদ, সাবির রাও, অ্যাডাম লিথ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়