নলডাঙ্গা : আ.লীগ-বিএনপি নেতাসহ আটক ১১ জুয়াড়ি

আগের সংবাদ

উন্নয়নের ভোগান্তি আর কত : কোনো প্রকল্পই শেষ হয় না নির্ধারিত সময়ে, বছরজুড়েই চলে সেবা সংস্থাগুলোর খোঁড়াখুঁড়ি

পরের সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয় : ক ইউনিটের ভর্তি পরীক্ষা, প্রশ্নে খুশি ভর্তিচ্ছুরা

প্রকাশিত: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার সার্বিক পরিবেশ নিয়ে খুশি হয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। প্রশ্নের মান নিয়ে তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন। করোনা আক্রান্ত এক পরীক্ষার্থী বিশেষ ব্যবস্থায় বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। এদিকে সুষ্ঠু ও সুন্দরভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিরাপত্তা ও সহযোগিতাসব ধরনের ব্যবস্থা নেয়।
গতকাল শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের ৮টি বিভাগে একযোগে ভর্তি পরীক্ষা শুরু হয়। ১ হাজার ৮১৫টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থী। গতবার এই সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৭০ জন। এবার প্রতি আসনের বিপরীতে ৬৪ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। ক ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসি অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদভুক্ত বিভাগসমূহ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে শিক্ষা নেয়ার সুযোগ পাবেন।
এবার বিভাগীয় শহরগুলোতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষাকে কেন্দ্র করে অন্যবারের চেয়ে কম ভিড় হয়। ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের সহযোগিতার জন্য ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, বিভিন্ন ছাত্র সংগঠন, জেলা-উপজেলা সংগঠন সকাল থেকেই তৎপর ছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের পাশাপাশি বিএনসিসি ও রোভার স্কাউটের স্বেচ্ছাসেবকরাও উপস্থিত ছিলেন।
এদিকে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ও প্রশ্নের মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। কুমিল্লার নূর মিয়া ইউনিভার্সিটি কলেজের শিক্ষার্থী জান্নাত জানান, কেন্দ্রের পরিবেশ খুবই ভালো ছিল। কেন্দ্রের পরিদর্শকরা অনেক আন্তরিক ছিলেন। পরীক্ষা সংক্রান্ত কোনো কিছু না বুঝলে তারা ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন। মোহাম্মদপুরের আল আমিন জানান, প্রশ্নপত্রের মান ভালো ছিল। প্রশ্নে কোনো ধরনের ভুল পাইনি। এমনকি প্রশ্নে সেট নিয়েও কোনো ঝামেলা হয়নি। সার্বিক ব্যবস্থাপনা খুবই ভালো ছিল।
পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পর ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কার্জন হলের দুটি কেন্দ্র পরিদর্শন করেন। তিনি বলেন, এবারই প্রথম ঢাবি ছাড়াও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে আমার কথা হয়েছে। অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কোনো ধরনের অবৈধ বা বিতর্কিত কিছুই ঘটেনি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হয়েছে। কোনো কেন্দ্র থেকে আমরা কোনো অসঙ্গতির খবর পাইনি।
এদিকে গতকাল করোনায় আক্রান্ত এক শিক্ষার্থীও বিশেষ ব্যবস্থায় পরীক্ষায় অংশ নিয়েছেন। ওই শিক্ষার্থী করোনা শনাক্ত হওয়ার পর আলাদাভাবে পরীক্ষা দেয়ার জন্য তিন দিন আগে বিজ্ঞান অনুষদের ডিন কার্যালয়ে আবেদন করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার পরীক্ষার ব্যবস্থা করে। বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা চিকিৎসাকেন্দ্রে বিশেষ ব্যবস্থায় ওই শিক্ষার্থীর পরীক্ষা নেয়া হয়। চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসা কর্মকর্তা সারওয়ার জাহান জানান, করোনায় আক্রান্ত ওই শিক্ষার্থীর পরীক্ষা বিশেষ ব্যবস্থায় নেয়া হয়েছে। একজন শিক্ষকের উপস্থিতিতে পরীক্ষা নেয়া হয়, আমরাও সহযোগিতা করেছি। পরীক্ষার দেড় ঘণ্টা সময় আমরা ওই পরীক্ষার্থীর কাছ থেকে নির্দিষ্ট দূরত্বে অবস্থান করি। ওই শিক্ষার্থীর হাতে হ্যান্ডগøাভস ছিল। পরীক্ষা শেষে পলিথিনে মুড়িয়ে উত্তরপত্র সংগ্রহ করা হয়েছে। অন্তত পাঁচ দিন পর খাতাটি খুলতে আমরা কর্তৃপক্ষকে অনুরোধ করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়