ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

হেডিংলিতে মুদ্রার উল্টো পিঠ দেখল কোহলিরা

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লর্ডসে জয়ের পর গতকাল ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে ইনিংস ও ৭৬ রানে হেরেছে ভারত। ম্যাচের তৃতীয় দিন লড়াই করার ইঙ্গিত দিলেও গতকাল চতুর্থ দিন ফের ব্যাটিং বিপর্যয়ে পরে কোহলিরা। ২০১৮ সালের পর প্রথমবারের মতো তারা ইনিংস পরাজয়ের তীক্ত স্বাদ পেয়েছে। সেই ২০১৮ সালে ইংলিশদের বিপক্ষে লডর্সে ইনিংসে হেরেছিল ম্যান ইন ব্লুরা। এই সময়ের মাঝে মোট ৩০টি টেস্ট ম্যাচ খেললেও ইনিংসে হারার মতো লজ্জাকর পরিস্থিতিতে পড়তে হয়নি রবি শাস্ত্রীর শিষ্যদের। সিরিজের তৃতীয় ম্যাচে জয় তুলে নেয়ার মাধ্যমে এখন ১-১ সমতা নিয়ে এসেছে জো রুটরা। সিরিজের চতুর্থ ম্যাচটি ২ সেপ্টেম্বর ও পঞ্চম ম্যাচটি ১০ সেপ্টেম্বর মাঠে গড়াবে। এখন সিরিজ সমতা হওয়ায় শেষ দুটি ম্যাচ বেশ জমে ওঠবে।
ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ভারত মাত্র ৭৬ রানে গুটিয়ে যায়। জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ৪৩২ রান। অধিনায়ক জো রুটের অনবদ্য সেঞ্চুরির সুবাদে তারা বড় ইনিংস দাঁড় করাতে সমর্থ হয়। আর এ পাহাড়সম রান ছোঁয়ার অনেক আগেই অলআউট হয় ভারত। তারা গতকাল চতুর্থ দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৭৬ রান করতে সমর্থ হয়। মানে নিজেদের প্রথম ইনিংস থেকে দ্বিতীয় ইনিংসে ২০০ রান বেশি করেছে ভারত। প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ার পরই বোঝা গিয়েছিল ম্যাচটির ফলাফল যাবে ইংলিশদের পক্ষে। সেটিই হয়েছে। দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট তুলে নেন ওলি রবিনসন। আর পাঁচ উইকেট নেয়ায় ম্যাচ সেরার পুরস্কার গেছে তার দখলেই। এর আগে তৃতীয় দিন শেষে ৮০ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ২১৫ রান করে ভারত। ইনিংস হার এড়াতে দ্বিতীয় দিন শেষে তাদের প্রয়োজন ছিল ১৩৯ রান। সেই মিশনে দলের রানের খাতায় মাত্র ৬৩ রান যোগ করতেই বাকি ৮টি উইকেট হারিয়ে ফেলে তারা।
ম্যাচের দ্বিতীয় দিন ব্যাট হাতে অপরাজিত ছিলেন অধিনায়ক কোহলি ও দলের আস্থার প্রতীক চেতশ্বর পূজারা। দুজন মিলে দিন শেষে ৯৯ রানের জুটি গড়েছিলেন। ২০১৮ সালের সিডনি টেস্টে সবশেষ সেঞ্চুরি করা পূজারা অপরাজিত ছিলেন ৯১ রানে। অধিনায়ক কোহলি অপরাজিত ছিলেন ৪৫ রান নিয়ে। পূজারা গতকাল চতুর্থ দিন নিজের নামের পাশে আর কোনো রান যোগ করার আগেই সাজঘরে ফেরেন অলি রবিনসনের বলে। তখন দলের রান ২১৫।
এরপর ব্যাট করতে নামেন আজিঙ্কা রাহানে। অধিনায়ক ও সহঅধিনায়কের পার্টনারশিপটা আর বড় হয়নি। দলীয় ২৩৭ রানের মাথায় বিরাট কোহলি ৫৫ রান করে রবিনসনের বলে ক্যাচ আউট হন। দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি তুলে নেয়ার মাধ্যম টেস্টে আট ইনিংস পর ৫০ বা তার বেশি রান করেছেন তিনি। রাহানে দলীয় ২৩৯ রানের মাথায় ১০ রান করে আউট হন। আর এরপরই দলে বিপর্যয় শুরু হয়। অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা ৩০ রান করেন। আর বাকি ব্যাটসম্যানদের কেউ দুই অঙ্কের ঘর ছুঁতে পারেননি।
এ ম্যাচটিতে হারার জন্য ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নিজেদের প্রথম ইনিংসটাই কারণ বলে জানিয়েছেন বিরাট কোহলি। ম্যাচ শেষে কথা বলতে গিয়ে কোহলি বলেন প্রথম ইনিংসে নিজেদের বিপর্যয় ও ইংল্যান্ডের পাহাড়সমান রান দাঁড় করার পরই তারা বুঝতে পেরেছিলেন ম্যাচটি হাত থেকে ফসকে গিয়েছিল। কিন্তু তৃতীয় দিন ভালো পার্টনারশিপ গড়তে সমর্থ হওয়ায় তারা কিছুটা আশা দেখছিলেন। কিন্তু চতুর্থ দিন সকালে নতুন বলের কাছে কাবু হয়েছেন তারা। বিরাট কোহলি আরো জানিয়েছেন যদি সকালটা ও নতুন বল পুরাতন হওয়ার আগ পর্যন্ত তারা খেলতে পারতেন তাহলে হয়তো কিছু আশা থাকলেও থাকতো। তবে দ্বিতীয় ইনিংসে কিছুটা ঘুরে দাঁড়ানোয় তিনি তার সতীর্থদের ধন্যবাদ জানান ও শেষ ম্যাচে ভালো কিছু করার প্রত্যাশা ব্যক্ত করেন।
সিরিজের চতুর্থ ম্যাচ হবে লন্ডনের দ্য ওভালে। পঞ্চম ম্যাচটি হবে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। সিরিজের এ দুটি ম্যাচে খেলবেন না উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। নিজের সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকবেন তিনি। এজন্য জস বাটলারের জায়গায় শেষ দুটি ম্যাচে অন্য কাউকে দলে নেয়া হবে ম্যাচ শেষে জানিয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট।
তাছাড়া তিনি তার দলের খেলোয়াড়দের ধন্যবাদ জানিয়েছেন সিরিজে সমতা ফিরিয়ে আনতে সমর্থ হয়। নিজের বক্তব্যে রুট বলেছেন এটি দলীয় সাফল্য। তবে তিনি বিশেষ করে অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনের প্রশংসা করেছেন। তার পদাঙ্ক অনুসরণ ও তার থেকে অনুপ্রেরণা নিয়ে দলের বাকি বোলাররা ভালো করেছেন বলে মনে করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়