ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

সাকিবের অন্য রকম অনুশীলন

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রেকর্ড ভাঙা-গড়াই যেন সাকিব আল হাসানের প্রধান কাজ। টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট এবং ১ হাজার রানের রেকর্ড টাইগার অলরাউন্ডার সাকিব ছাড়া অন্য কারো নেই। বোলার হিসেবে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ১০৭ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন। বাংলাদেশের সাকিব আল হাসান ১০২ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে আর মাত্র ৬ উইকেট পেলে মালিঙ্গার রেকর্ড গুঁডিয়ে দেবেন তিনি। ৮৪ টি-টোয়েন্টি ম্যাচ থেকে টাইগার অলরাউন্ডারের সংগ্রহ ১৭১৮ রান। ব্যাট হাতে ২৮২ রান করলে সাকিব ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন। যা তার রেকর্ডকে আরো সমৃদ্ধ করবে।
নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে শুক্রবার থেকে অনুশীলন শুরু করেছে মাহমুদউল্লাহ বাহিনী। তবে শুরুতে না থাকলেও গতকাল দ্বিতীয় দিন অনুশীলনে উপস্থিত ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিন দিনের কোয়ারেন্টাইন শেষে এদিন দলের সঙ্গে অনুশীলনে উচ্ছ¡সিত ছিলেন তিনি। সাকিব ফেরায় দলের শক্তি বেড়েছে তা আর নতুন করে বলার কিছু নেই। হোম অব ক্রিকেট মিরপুরে গতকাল দুপুর ২টায় অনুশীলন করেন বিশ্বসেরা অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার মতো নিউজিল্যান্ড সিরিজে স্পিনবান্ধব উইকেট হচ্ছে বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। মিরপুরের এমন উইকেটে বরাবরই ব্যাটিং করা বেশ কঠিন। অস্ট্রেলিয়া সিরিজেও তেমনটাই দেখা গেছে। নিজেদের কন্ডিশনেও সাকিব-মাহমুদউল্লাহদের সাবলীল ব্যাটিং দেখা যায়নি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজসেরা হওয়া সাকিব প্রায় প্রতি ম্যাচে শুরুটা ভালো করলেও ইনিংস লম্বা করতে পারেননি। তাই তো এবার নিউজিল্যান্ড সিরিজ শুরু হওয়ার আগে ব্যাটিংয়েই চোখ সাকিবের। গতকাল প্রথম ১৫ মিনিটের মতো নাসুম-তাইজুল-মেহেদীদের বিপক্ষে ব্যাটিং করেন। পরে পেসারদের বিপক্ষে খেলেছেন। শুরুতে রক্ষণাত্মক মুডে ব্যাট করলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বোলারদের ওপর চড়াও হন তিনি। তাসকিন-নাসুমদের বেশ কিছু বলে স্কুপ করতে দেখা গেছে সাকিবকে।
দ্বিতীয় দফায় আবার কিছু সময় ব্যাটিং অনুশীলন করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিকাল সাড়ে ৪টার দিকে সেন্ট্রাল উইকেটে ব্যাট হাতে নামেন তিনি। উদ্দেশ্য একটাই, নিউজিল্যান্ড সিরিজে নিজেদের কন্ডিশন জয়। মিরপুরের টার্নিং উইকেটে ব্যাটিংটা ভালো করতে শুধু সাকিবই নয়, দলের সব ব্যাটসম্যানই বাড়তি পরিশ্রম করছেন। নিজেদের কন্ডিশনে ব্যাটিংটা ভালো না হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিটাও যে হবে না।
নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে টাইগাররা। তার আগে পাঁচ দিনের অনুশীলনের সুযোগ পেয়েছেন মাহমুদউল্লাহ-মুশফিকরা। আগামী তিন দিন অনুশীলনের পরে ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। এরপর বাকি ম্যাচগুলো যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সব ম্যাচ শুরু বিকাল ৪টায়।
গতকাল মাহমুদউল্লাহ বাহিনী অনুশীলনে নামার আগে সকাল ১০টা থেকে শেরেবাংলায় দ্বিতীয় দিনের অনুশীলন করেন নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। দুই দলের অনুশীলন চলবে ৩১ তারিখ পর্যন্ত। এদিকে মুশফিকুর রহিম বরাবরের মতোই অনুশীলনে কোনো অলসতা নেই তা ভক্তরা আগেই জানেন।
গতকাল তিনি শুরুতে হাল্কা নকিংয়ের পর দীর্ঘক্ষণ সুইপে শরীরের জড়তা কাটান। ব্যাট রেখে মুশফিক তুলে নেন কিপিং গøাভস। ফিটনেস এন্ড কন্ডিশনিং কোচ নিক লির সঙ্গে চলল তার কিপিং অনুশীলন। আর পাশে ফিল্ডিং কোচ রায়ান কুক হাই ক্যাচ অনুশীলন করান কাজী নুরুল হাসান সোহান ও লিটন দাসকে। সোহান মিড উইকেট বরাবর, লিটন লং অনে। পরবর্তী সময়ে প্যাড ও ব্যাট নিয়ে ইনডোরের আউটডোর মাঠে ছুটলেন সোহান। সেখানে চলল ব্যাটিং অনুশীলন। ৩০ মিনিটের মতো সময় কাটিয়ে মূল মাঠের সেন্টার উইকেটে স্লগ অনুশীলন। থ্রো করছিলেন কুক। একের পর এক বল নিখুঁত টাইমিংয়ে সীমানায় পাঠাচ্ছিলেন চোখের পলকে।
এছাড়া দেশের ক্রিকেটর প্রাণ ভোমরা সাকিব। মাঠে ব্যাট-বল হাতে তার দাপট নতুন কিছু নয়। তাছাড়া সাকিবের খেলা দেখে মুগ্ধ হয়নি এমন দর্শক খুঁজে পাওয়া মুশকিল। কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে ক্রিকেটের সব রেকর্ডবুক ওলট-পালট করে দিয়েছেন তিনি।
সাকিবের ক্রিকেট ক্যারিয়ার বেশ সম্মৃদ্ধ। ২০০৬ সালের আগস্ট মাসে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে তার অভিষেক হয়। ওয়ানডেতে ২১৫ ম্যাচে ব্যাট হাতে ৪৯টি হাফসেঞ্চুরি ও ৯টি সেঞ্চুরির সুবাদে ৬৬০০ রান করেছেন। আর বল হাতে ২৭৭ উইকেট শিকার করেছেন।
২০০৭ সালে ১৮ মে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের। তিনি সাদা পোশাকে ৫৮ ম্যাচে ২৫টি হাফসেঞ্চুরি, ৫টি সেঞ্চুরি ও ১টি ডাবলসেঞ্চুরিতে ৩৯৩৩ রান তুলেছেন। এই ফরমেটে বল হাতে ২১৫টি উইকেট শিকার করেছেন।
এছাড়া ২০০৬ সালে ২৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। তিনি সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে ব্যাট হাতে ৮৪ ম্যাচে ৯ হাফসেঞ্চুরির সুবাদে ১৭১৮ রান করেছেন। আর বল হাতে ১০২টি উইকেট তুলে নিয়েছেন।
নিউজিল্যান্ড সিরিজে ওপেনিংয়ে যে লিটন ফিরছেন সেটি স্পষ্ট করে দিয়েছেন ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স। তবে তার সঙ্গী কে হবেন সে নিয়ে আছে দ্বিধা। দ্বিধা আছে আরো একটি জায়গায়, ১৯ সদস্যের দলে তিনজন নিয়মিত উইকেটরক্ষক। মূল ম্যাচে এই দায়িত্ব সামলেন কে? লিটন অবশ্য এদিকে খানিক পিছনে পড়ে গেছেন। দ্বিতীয় দিনের অনুশীলনে পুরো মনোযোগ দিলেন ব্যাটিংয়ে।
নেটে লিটনের ব্যাটিং পেতেও করতে হয় অপেক্ষা। ইনডোরের আউটারে তখন তিন নেটে ব্যাটিং করছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ সাইফউদ্দিন। মাঝেমাঝে সবার সঙ্গে অদলবদল করে ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছেন শেখ মেহেদী হাসান। সাকিব ফিরেই ‘লফটেড’ শটে মনোযোগী।
রিয়াদ ব্যাটিং পরামর্শকের বাহবা কুড়াচ্ছিলেন ‘স্টেট ড্রাইভ’ খেলে।
পাক্কা ৪৫ মিনিট ব্যাট-প্যাড পরে চেয়ারে বসে অপেক্ষায় লিটন। বারবার হেড কোচের দিয়ে ইঙ্গিত করে বোঝাতে চাইছিলেন, আর কতক্ষণ চলবে এই অপেক্ষা পর্ব। কখন ব্যাটিংয়ের সুযোগ পাবেন তিনি? পাশেই ব্যাট-প্যাডে প্রস্তুতি ছিলেন আরেক ওপেমার নাঈম শেখ। তবে সৌম্য সরকার অনুশীলনের প্রথম ঘণ্টা পার করেন তার বোলিং স্কিল প্রদর্শনীতে।
সবাই যখন ইনডোরে তখন শেরেবাংলার মূল মাঠে নুরুল হাসান সোহান ও মুশফিকুর রহিম। শুরুতে দুজনই আলাদা প্রান্তে গøাভস হাতে কিপিং ঝালিয়ে নেন। এরপর মেলে সেই কাক্সিক্ষত দৃশ্যের দেখা। বাংলাদেশ দলের ফিটনেস এন্ড কন্ডিশনিং কোচ নিক লির সঙ্গে কিপিং অনুশীলন করছিলেন মুশফিক। সেখানে যোগ দেন সোহান। নিক লি উইকেটের সামনে। পেছনে মুশফিক। সোহান বল থ্রো করে অনুশীলন করাচ্ছেন মুশফিককে!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়