ম্যান ইউতে ফিরলেন রোনালদো

আগের সংবাদ

চেনা উইকেটে অচেনা নিউজিল্যান্ড

পরের সংবাদ

রোনালদোর জার্সি নম্বর নিয়ে ধোঁয়াশা

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জুভেন্টাস ছেড়ে রোনালদো ম্যানচেস্টার সিটিতে যোগ দিচ্ছেন। গত দুই-তিন দিন ধরে এমন কথা শোনা গেলেও পরশু দিন রাতে রোনালদো যোগ দেন নিজের সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। ম্যানসিটির সঙ্গে রোনালদোর কথা অনেক দূর এগিয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে তাদের মধ্যে চুক্তি হয়নি। কারণ ম্যানসিটি চেয়েছিল রোনালদোকে জুভেন্টাস থেকে ফ্রিতে আনবে। কিন্তু জুভেন্টাস এটিতে রাজি হয়নি। আর এ সুযোগটি কাজে লাগিয়েছে রেড ডেভিলরা। তাছাড়া আরেকটি খবর শোনা গেছে রোনালদোকে ম্যানইউর কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন অনুরোধ করেছেন আবার রেড ডেভিল শিবিরে যোগ দেয়ার জন্য। অ্যালেক্স ফার্গুসনকে নিজের বাবার মতো সম্মান করেন রোনালদো। তাই তিনি ফার্গুসনের কথা ফেলতে পারেননি। আবার ম্যানইউ রোনালদোকে ফের ফিরে পাওয়ার সুযোগটি হাতছাড়া করেনি।
এখন রোনালদোর সঙ্গে জুভেন্টাসের সম্পর্ক শেষ। পুরনো ক্লাবের সঙ্গে নতুন করে সম্পর্ক করেছেন। এখন সবার আগ্রহ রোনালদো রেড ডেভিলদের হয়ে কখন আবার মাঠে নামবেন। ম্যানইউ আজ বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে খেলতে নামবে ওলভারহামটনের বিপক্ষে।
এ ম্যাচটিতে রোনালদো খেলবেন না। কারণ বর্তমানে তিনি আছেন নিজ দেশ পর্তুগালে। জুভেন্টাসের সঙ্গে সম্পর্ক শেষ করার পর ইতালির তুরিন থেকে নিজস্ব বিমানে করে পর্তুগালের লিসবনে চলে যান সিআরসেভেন। আর সেখানেই হবে তার শারীরিক পরীক্ষা। তবে এরপরই শুরু হয়ে যাবে আন্তর্জাতিক ফুটবলের বিরতি। আন্তর্জাতিক বিরতিতে রোনালদো তার নিজ দেশ পর্তুগালের হয়ে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ ও একটি প্রীতি ম্যাচ খেলবেন। ১ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে খেলবেন তিনি। এরপর ৪ সেপ্টেম্বর কাতারের বিপক্ষে খেলবেন প্রীতি ম্যাচ। পরবর্তী বিশ্বকাপের আয়োজকদের বিপক্ষে ম্যাচটির পর ৭ সেপ্টেম্বর আজারবাইজানের বিপক্ষে বিশ্বকাপের বাছাইয়ের পরবর্তী ম্যাচটিতে খেলতে নামবেন তিনি। ফলে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রোনালদোর পুনরায় অভিষেক হবে আন্তর্জাতিক বিরতির পর। তিনি যেহেতু খেলার মধ্যেই রয়েছেন ফলে মেসির মতো তার নতুন ক্লাবের হয়ে অভিষেক হতে বেশিদিন সময় লাগবে না।
এখন প্রশ্ন হলো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডে কত নম্বর জার্সি পরে খেলবেন। রোনালদো ম্যানইউতে প্রথমবার খেলার সময় সাত নম্বর জার্সি পরে খেলতেন। ২০০৯ সালে রিয়ালে যোগ দেয়ার পরও তিনি সাত নম্বর জার্সি পরে মাঠ মাতিয়েছেন। জুভেন্টাসেও পেয়েছেন সাত নম্বর।
তবে ম্যানইউতে তিনি অন্তত এ মৌসুমের জন্য আর সাত নম্বর জার্সি পরে খেলতে পারবেন না। কারণ মৌসুম শুরু হওয়ার আগে এডিসন কাভানিকে সাত নম্বর জার্সিটি দিয়েছে রেড ডেভিলরা। মৌসুম শুরু হয়ে গেলে আর জার্সির নম্বর বদল করার সুযোগ নেই। তবে রোনালদোর সাত নম্বর জার্সি গায়ে দেয়ার সুযোগ যে একেবারে শেষ হয়ে গেছে তা নয়। কারণ ম্যানইউ যদি প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের কাছে আবেদন জানায় ও তারা অনুমতি দেয় তবেই এটি হওয়া সম্ভব।
রোনালদো ২০০৩-০৪ মৌসুমে ম্যানইউর হয়ে প্রথম ম্যাচে ২৮ নম্বর জার্সি পরে খেলেছিলেন। এখন তিনি তার পুরনো জার্সিই গায়ে দিতে পারেন। বর্তমানে এ নম্বরটি খালি রয়েছে। তাছাড়া বড় নম্বরগুলোর মধ্যে খালি রয়েছে ১২ ও ১৫ নম্বর জার্সি।
১২ নম্বর জার্সিটি ফিল নেভিল, স্যার ববি চার্লটন, ড্যানিস ল, পল স্কোলেস ও বেন ফোস্টারা পরেছেন। সর্বশেষ এই জার্সিটি ছিল ক্রিস স্মেলিংয়ের দখলে। ২০১০ সাল থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত তিনি এই নম্বর পরে খেলতেন।
অন্যদিকে ১৫ নম্বর জার্সি পরে ম্যানইউর হয়ে মাঠ মাতিয়েছেন ডেভিড ব্যাকহাম, রোনালদোর সাবেক সতীর্থ নিমাঞ্জা ভিদিক। রোনালদোকে হয়তো এই ১৫ নম্বর জার্সিটিও দেয়া হতে পারে।
এদিকে রোনালদো ম্যানইউর হয়ে প্রথমবার ২৯২টি ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচগুলোয় খেলে তিনি গোল করেন ১১৮টি। সতীর্থদের দিয়ে গোল করিয়েছিলেন ৬৯ বার।
রোনালদো তার ক্যারিয়ারে মোট পাঁচ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছেন। এর মধ্যে নিজের প্রথম শিরোপাটি তিনি ২০০৭-০৮ মৌসুমে ম্যানইউর হয়ে জয় করেন। বাকি চারবার ইউরোপ সেরা হয়েছেন তিনি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়