কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

মুখ দিয়ে টেবিল টেনিস!

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিওর প্যারাঅলিম্পিকে ইব্রাহিম হামাদতো টিভি দর্শকদের চমকে দিয়েছেন মুখ ও পা দিয়ে টেবিল টেনিস খেলে। মাত্র ১০ বছর বয়সে দুই হাত হারান মিসরের এ টেবিল টেনিস খেলোয়াড়।
প্যারাঅলিম্পিক মানেই হলো অনুপ্রেরণামূলক অ্যাথলেটদের উপস্থিতি, যারা শারীরিক প্রতিবন্ধকতা জয় করেছে অসাধারণভাবে। আর এবারের টোকিও প্যারাঅলিম্পিকে মিসরের হামাদতোকে দেখে সবাই বেশ চমকেই গেছে।
ছোট বয়সে ট্রেন দুর্ঘটনায় দুটি হাত হারালেও টেবিল টেনিসে দারুণ দক্ষতা অর্জন করেছেন হামাদতো। তিনি মুখ দিয়ে ব্যাট চালান আর পা দিয়ে সার্ভ করেন।
প্রথমে হামাদতো তার হাতের নিচের অংশে ব্যাট ধরে টেবিল টেনিসে খেলা শুরু করেন। এরপর নিজের মুখ দিয়ে ব্যাট ধরার কায়দা রপ্ত করে নেন। আর মুখ দিয়েই খেলে তিনি ২০১১ ও ২০১৩ সালে আফ্রিকান চ্যাম্পিয়নশিপে রৌপ্যপদক জয় করে নেন।

প্যারাঅলিম্পিকের হামাদতোর অভিষেক হয় রিও অলিম্পিকে। তখন তার বয়স ছিল ৪৩। বর্তমানে তার বয়স হলো ৪৮। এই বয়সেও তিনি তার সমপর্যায়ের অ্যাথলেটদের বিপক্ষে দারুণভাবে খেলে যাচ্ছেন।
২০১৪ সালে সিএনএনের সঙ্গে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন মিসরের এ টেবিল টেনিস খেলোয়াড়। সে সময় তিনি জানিয়েছেন ট্রেন দুর্ঘটনার পর তিনি শুধু ফুটবল খেলতে পারতেন। হাত না থাকা সত্ত্বেও কীভাবে তিনি টেবিল টেনিসে এলেন, সে গল্প জানিয়েছিলেন।
এ ব্যাপারে হামাদতো সিএনএনকে বলেছিলেন, আমাদের গ্রামে আমরা শুধু ফুটবল ও টেবিল টেনিস খেলতে পারতাম। এজন্য আমি দুটিই খেলেছি। দুর্ঘটনার পর আমার যে অবস্থা ছিল, আমার জন্য শুধু ফুটবল খেলাটাই সমীচীন ছিল। কিন্তু আমি টেবিল টেনিস খেলা শুরু করি চ্যালেঞ্জ হিসেবে। দুর্ঘটনার পর টেবিল টেনিস খেলাটা অনেক কঠিন ছিল। আমাকে টানা তিন বছর প্রতিদিন কঠোর অনুশীলন করতে হয়েছে। শুরুতে লোকেরা আমাকে টেনিস খেলতে দেখে অবাক হয়েছিলেন। তারা আমাকে সাহস জুগিয়েছে এবং আমাকে অনেক সাহায্য করেছে। তারা আমার ইচ্ছাশক্তি, আকাক্সক্ষা ও অধ্যাবসায় নিয়েও বেশ গর্বিত ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়