কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

টাইগারদের কিউই বধের প্রস্তুতি শুরু

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে জিম্বাবুয়ের মাটিতে তিন ফরম্যাটে সাফল্য শেষে ঘরের মাটিতে অজি বধ করার পর টাইগারদের সামনে এবার কিউই বধের হাতছানি। ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হোয়াউটওয়াশ করতে পারলে টাইগাররা র‌্যাংকিংয়ে দশ থেকে পাঁচে পৌঁছে যাবে। মাহমুদউল্লাহ বাহিনী গতকাল থেকে কিউই বধের প্রস্তুতি শুরু করেছে। ছুটির পর তিন দিনের রুম কোয়ারেন্টাইন শেষে গতকাল লালসবুজের প্রতিনিধিদের মাঠে ফেরার প্রথম সকালটা ছিল সম্পূর্ণ ভিন্ন। হোম অব ক্রিকেট মিরপুেের মাহমুদউল্লাহরা আড়মোড়া ভাঙার আগেই কোচরা তিন ভাগে বিভক্ত হয়ে নেমে পড়েন। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স মাঠের সবুজ ঘাসে গোল হয়ে বসে পড়েন মাহমুদউল্লাহ-মুশফিকদেরসহ দলের ব্যাটসম্যানদের নিয়ে। বোলিং কোচ ওটিস গিবসন ড্রেসিংরুমের সামনে ছাউনির নিচে চেয়ারে আলোচনায় মগ্ন ছিলেন মোস্তাফিজুর রহমান-শরিফুল ইসলামসহ দলের পেসারদের নিয়ে। নেট বোলার হিসেবে দলের সঙ্গে থাকা কামরুল ইসলাম রাব্বি ও শহিদুল ইসলামও একই দলে ছিলেন। আর স্পিন কোচ রঙ্গনা হেরাথ বসার কথাই ভাবেননি হয়তো তিনি দাঁড়িয়ে দাঁড়িয়েই নাসুম-মেহেদীদের নিয়ে আলোচনা চালিয়ে যান। সকাল ১০টায় শুরু হওয়া টাইগারদের অনুশীলন চলে দুপুর ১টা পর্যন্ত।
এক সিরিজ পর দলে ফেরা মুশফিকুর রহিম, লিটন দাস আর আমিনুল ইসলাম বিপ্লবসহ কিউইদের বিপক্ষে এ হোম সিরিজে ডাক পাওয়া সবাই গতকাল সকাল-সকাল নেমে পড়েন অনুশীলনে। তবে এ অনুশীলনে দেখা মেলেনি সাকিব আল হাসানের।
সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে একদিন পর কোয়ারেন্টাইনে যোগ দেয়ায় এই অলরাউন্ডারের তিনদিনের কোয়ারেন্টাইন প্রক্রিয়া শেষ হয়নি এখনো। তাই গতকাল দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারেননি বিশ্ব সেরা অলরাউন্ডার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্র থেকে জানিয়েছে, শুক্রবার শেষ হয়েছে সাকিবের রুম কোয়ারেন্টাইন। সব ঠিক থাকলে আজ শনিবার থেকে অনুশীলন করবেন তিনি।
গতকাল অনুশীলনে নতুন করে যুক্ত হয়েছেন ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স, উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক ও লিটন দাস। আর বোলিংয়ে যুক্ত হয়েছেন আমিনুল ইসলাম বিপ্লব। তারা কেউই সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ছিলেন না। ব্যাটিং কোচ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর নিজ দেশ দক্ষিণ আফ্রিকায় ফেরেন। আনুষ্ঠানিকভাবে চুক্তির পর গতকাল থেকে কাজ শুরু করেছেন তিনি।
এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য গত ২৪ আগস্ট থেকে শুরু হয় বাংলাদেশ দলের কোয়ারেন্টাইন প্রক্রিয়া। একই দিন জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করে কিউইরাও। তিনদিনের কোয়ারেন্টাইন শেষে গতকাল বিকেলে অনুশীলনে নামে সফরকারী দল। দুই দলের অনুশীলন চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ৫ ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর। বাকি ৪টি খেলা হবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। বিকাল ৪টায় সবগুলো খেলা হবে মিরপুরে।
টাইগাররা গতকাল ওয়ার্ম আপ, ফুটবল খেলা শেষে ক্যাচিং ফিল্ডিং করার পর সবাই চলে যান ইনডোরে। তিন ওপেনার লিটন দাস, সৌম্য সরকার ও নাঈম শেখকে দিয়ে শুরু হয় ব্যাটিং সেশন। ঘণ্টাখানেক সময় ধরে তারা নিজেদের ব্যাটিং ঝালিয়ে নেন। তবে অস্ট্রেলিয়া সিরিজে না থাকা লিটন কাটান বাড়তি সময়।
মুশফিকুর রহিম ও লিটন দাস দলে ফেরায় জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের একাদশে জায়গা পাওয়া কঠিন হলেও সেই কিউইদের বিপক্ষে সুযোগ পেলে সোহান দিতে চান শতভাগ। তবে তার কাছে হাফসেঞ্চুরি-সেঞ্চুরির চেয়েও অল্প রান করে দলের জয়ে অবদান রাখা অনেক গুরুত্বপূর্ণ।
টেস্ট ও ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়েছিল সোহানের এবার টি-টোয়েন্টিতে অভিষিক্ত হওয়ার কথা। যাদের বিপক্ষে টেস্ট-ওয়ানডেতে প্রথম লাল সবুজের জার্সি গায়ে জড়িয়েছেন, তাদের বিপক্ষে নামতে গেলে অন্যরকম রোমাঞ্চ থাকাটাই স্বাভাবিক।
আমার যেহেতু ওয়ানডে ও টেস্টে অভিষেক নিউজিল্যান্ডের বিপক্ষে হয়েছে, অবশ্যই আশা করব নিজের পারফরম্যান্স ভালো করতে, যদি দলে সুযোগ পাই শতভাগ দিতে চেষ্টা করব। গতকাল অনুশীলন শেষে এমন মন্তব্য করেন তিনি।
নেলসনে ২০১৬ সালের ডিসেম্বরে গায়ে জড়িয়েছিলেন রঙিন জার্সি। আর ২০১৭ সালের জানুয়ারিতে ক্রাইস্টচার্চে খেলতে নামেন সাদাপোশাকে। তবে টি- টোয়েন্টিতে অভিষেক হয় তারও আগে ২০১৬ সালের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে। তিন ফরম্যাটে এখন পর্যন্ত সবচেয়ে বেশি খেলেছেন টি-টোয়েন্টি ম্যাচই (১৭টি)। আর টেস্ট ও ওয়ানডে খেলেন মাত্র ৩টি করে। কিউইদের বিপক্ষে সোহানের টি-টোয়েন্টি অভিষেক না হলেও ২০১৭ সালে ৩টি ম্যাচ খেলেছেন। দুটি ম্যাচে ৭ রান করে অপরাজিত ছিলেন আরেকটিতে করেন ১০ রান।
অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে উড়িয়ে দেয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে নামছে বাংলাদেশ। উইলিয়ামসন-টেলরদের ছাড়া অনভিজ্ঞ এই দলের বিপক্ষেও প্রতিযোগিতামূলক ক্রিকেট আশা করছেন সোহান। তিনি বলেন, অবশ্যই নিউজিল্যান্ড ভালো টিম। আমার কাছে মনে হয় প্রতিযোগিতামূলক একটা সিরিজ হবে। আমার কাছে যেটা মনে হয়, দল হিসেবে যদি আমরা খেলতে পারি তাহলে আমাদের ভালো রেজাল্ট করার সম্ভাবনা থাকবে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। ঘরে মাটিতে হওয়া সবশেষ সিরিজে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল মাত্র ১৩১ রান। পুরো সিরিজের দশ ইনিংসে একবারও ১৩১ রানের বেশি করতে পারেনি কোনো দল। উইকেটের নিচু হয়ে যাওয়া ধীরগতির কারণে বোলারদের স্লোয়ারের বিপক্ষে ব্যাটসম্যানদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা।
সেই পরীক্ষায় বিশাল ব্যবধানে জয়ী বোলাররাই। বাংলাদেশ দলের দুই বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামরা স্লোয়ারের মায়াজালে নাচিয়েছেন অসি ব্যাটসম্যানদের আর ঘূর্ণিজালে তাদের আটকেছেন সাকিব আল হাসান, নাসুম আহমেদরা। অসি স্পিনার অ্যাশটন অ্যাগার, মিচেল সুয়েপসনরাও ছিলেন দুর্দান্ত। গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের ডানহাতি পেসার ম্যাট হেনরি জানিয়েছেন, আমরা লিংকনে ধীরগতির উইকেটে বেশ ভালো অনুশীলন করেছি। আসন্ন সিরিজে অনেক কিছুই পরিবর্তন ঘটবে। বিশেষ করে ভিন্নভাবে বোলিং করা হবে। এসব কন্ডিশনে আমার অভিজ্ঞতা রয়েছে।’
করোনা আক্রান্ত ব্যাটসম্যান ফিন অ্যালেনের জায়গায় কিউইরা ম্যাট হেনরিকে দলভুক্ত করেছে। ৩০ আগস্ট বাংলাদেশের উদ্দেশে নিউজিল্যান্ড থেকে রওনা হবেন তিনি।
এর আগে আচমকা দলে ডাক পাওয়ায় বিষয়ে হেনরি বলেছেন, আমি স্টেডের (নিউজিল্যান্ড হেড কোচ গ্যারি স্টেড) কাছ থেকে ফোন পেয়েছি। সে আমাকে পরিস্থিতিটা বুঝিয়ে বলেছে। ফিন এখন ভালো আছে। তবে এটা আমার জন্য অনেক বড় একটা সুযোগ।
২০১৭ ও ২০১৯ সালে নিউজিল্যান্ড সফর করেছে বাংলাদেশ। কিন্তু ২০১৩ সালের পর এবারই প্রথম বাংলাদেশে এলো কিউইরা। সবশেষ সফরে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়