কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

এএফসি কাপে শেখ জামাল

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে বসুন্ধরা কিংস আগেই চ্যাম্পিয়নের আসন নিশ্চিত করে রেখেছিল। ফলে চ্যাম্পিয়ন কে হবে এ নিয়ে আলোচনা অনেক আগেই শেষ হয়ে যায়। বসুন্ধরা চ্যাম্পিয়ন হওয়ার পর এবারের ঘরোয়া লিগে সবার নজর ছিল রানার্সআপ হবে কোন দল। শেষ দিকে রানার্সআপের লড়াই জমে উঠেছিল। চার দলের লড়াইয়ে দ্বিতীয় স্থান নিয়ে ঢাকা আবাহনী ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মধ্যে লড়াই হয়। কিন্তু গতকাল নিজেদের শেষ ম্যাচে শেখ জামাল মোহামেডানকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে দ্বিতীয় স্থান নিশ্চিত করে নেয়। ফলে লিগে ঢাকা আবাহনীর শেষ ম্যাচের ফলাফল পয়েন্ট টেবিলে কোনো প্রতিক্রিয়ারই সৃষ্টি করবে না।
গতকাল বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হয়। বসুন্ধরা কিংস মালদ্বীপে এএফসি কাপ খেলতে না গেলে শুক্রবারই শেষ হতো এবারের ঘরোয়া লিগের আসর। এদিন কুমিল্লার সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে শেখ জামালের দরকার ছিল জয় অথবা ড্র। ১ পয়েন্ট পেলেই লিগে তাদের দ্বিতীয় স্থান নিশ্চিত হয়ে যায়। কারণ টেবিলের তিনে থাকা ঢাকা আবাহনী নিজেদের শেষ ম্যাচে জিতলে গোল ব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে যেত। অবশ্য সে সুযোগ আর রাখেননি শেখ জামালের ফুটবলাররা। ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে সাফল্য না পেলেও বিরতির পর ঠিকই গোলের দেখা পান। ম্যাচের ৫২তম মিনিটে সলোমন কিংয়ের গোলে এগিয়ে যায় জামাল বাহিনী। এরপর লড়াই চালিয়েও ম্যাচে ফিরতে পারেনি মোহামেডান। ম্যাচের ২ মিনিট বাকি থাকতে আবার প্রতিপক্ষের জালে আঘাত হানেন সেই সলোমন কিং। ম্যাচের শেষ মিনিটে আতাবেক ভালিদজানোভের লাল কার্ড দেখা ছাড়া আর কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটেনি। ফলে ২-০ গোলের জয়ে দ্বিতীয় স্থান নিশ্চিত করে এবারের আসর শেষ করে জামাল বাহিনী।
এদিকে রানার্সআপ হয়ে এএফসি কাপে সুযোগ পেল শেখ জামাল। চলতি মৌসুমে বসুন্ধরা কিংস বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হওয়ায় লিগের রানার্সআপ দল এএফসি কাপ খেলার সুযোগ পাবে। সেই লড়াইয়ে শেষ পর্যন্ত শেখ জামালই রানার্সআপ হলো। এর আগে এএফসি কাপের প্লে অফ খেলার জন্য প্রয়োজন এএফসির ক্লাব লাইসেন্সিং। মাঝে শেখ জামাল ধানমন্ডি ক্লাব এএফসি কাপের আসরগুলোয় অনাগ্রহ থাকলেও এবার এএফসির ক্লাব লাইসেন্সিংয়ের জন্য আবেদন করেছে। এএফসি লাইসেন্সিং পেয়ে গেলে শেখ জামাল এএফসি কাপের প্লে অফ খেলবে।
এদিকে রানার্সআপ নিশ্চিত করার দিনে জরিমানাও গুনতে হয়েছে শেখ জামালকে। ২১ আগস্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে মাঠে থাকা জামালের ফুটবলাররা মারামারিতে জড়িয়ে পড়েন। জরিমানার বিষয়ে এক বিবৃতির মাধ্যমে ফেডারেশন জানায়, শেখ জামাল ক্লাবকে ১ লাখ ও ব্রাদার্সকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া শেখ জামালের অ্যাসিস্ট্যান্ট কোচ হাসান আল মামুনকে ২৫ হাজার টাকা এবং শাকিল আহমেদ ও ফয়সাল আহমেদকে এক ম্যাচ নিষেধাজ্ঞার শাস্তি দেয়া হয়। শেখ জামালের পরবর্তী ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে এ দুজন না খেলায় তাদের নিষেধাজ্ঞার মেয়াদ পূর্ণ হয়েছে। আর ব্রাদার্সের খেলোয়াড় সামিরউল্লাহও এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন। আর তাদের দুই বলবয়কে চার ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয়। এর আগে গত ২১ আগস্ট প্রিমিয়ার লিগের শেখ জামাল-ব্রাদার্স ইউনিয়ন ম্যাচে কর্নার কিক নেয়া থেকে শুরু হয় খেলোয়াড়দের মধ্যে বাগবিতণ্ডা। মাঠে ধাক্কাধাক্কির পর গ্যালারিতে দর্শকদের সঙ্গে মারামারি করেন ফুটবলাররা। মাঠের ভেতরের মারপিট ছড়িয়ে যায় গ্যালারিতেও। অনাকাক্সিক্ষত এ ঘটনার তদন্ত করেন বাফুফের ম্যাচ রেফারি।
এদিকে লিগের চ্যাম্পিয়নদেরও এদিন জরিমানা গুনতে হয়েছিল। ভেজা মাঠে শিরোপা উৎসব করার জন্য বসুন্ধরা কিংসকেও জরিমানা করেছে ফেডারেশন। চ্যাম্পিয়নদের ১ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি সতর্ক করে দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি। এছাড়া রহমতগঞ্জকে দুটি ঘটনায় মোট ২২ হাজার টাকা ও চট্টগ্রাম আবাহনীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অন্যদিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে গতকাল দুপুর ২টার ম্যাচে জয় পেয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের ৭২ মিনিটে মোহাম্মদ খালেকুজ্জামানের একমাত্র গোলে জয় তুলে নেয় দলটি। বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে ১-০ গোলের এ জয়ে লিগে এক ম্যাচ হাতে থাকা শেখ রাসেল ৩৬ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে অবস্থান করছে। অন্যদিকে ২৫ পয়েন্ট পেয়ে নবম স্থানে থেকে লিগ শেষ করেছে বাংলাদেশ পুলিশ এফসি।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের অন্য ম্যাচে আরামবাগের বিপক্ষে ৩-০ গোলের জয় তুলে নিয়েছিল রহমতগঞ্জ। লিগের পয়েন্ট টেবিলের তলানিতে থাকা আরামবাগের জালে প্রথম গোলটি করেন ফরোয়ার্ড ফেলিক্স চিডি ওদিলি। ম্যাচের ১৫তম মিনিটে পেনাল্টি পেয়ে সরাসরি জালে বল জড়ান এ ফুটবলার। এরপর ম্যাচের ২৯ মিনিটে আরামবাগের জালে দ্বিতীয় বলটি জড়ান শহিদুল হাসান অনিক। ২-০তে প্রথমার্ধ শেষ করা রহমতগঞ্জ ম্যাচের ৭২ মিনিটে আবার আঘাত হানে। নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করে রহমতগঞ্জকে সহজ জয়টি এনে দেন চিডি ওদিলি।
রহমতগঞ্জ ২৪ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে আট নম্বরে থেকে লিগ শেষ করল। দিনের অন্য ম্যাচে চট্টগ্রাম আবাহনী মুক্তিযোদ্ধা সংসদকে ১-০ গোলে হারিয়ে জয় তুলে নেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়