কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

উচ্ছ¡সিত দর্শনার্থীরা : চিড়িয়াখানা খুলল দীর্ঘ পাঁচ মাস পর

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ ৪ মাস ২৫ দিন পর সরকারি নির্দেশনায় খুলে দেয়া হলো জাতীয় চিড়িয়াখানা। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে গত ২ এপ্রিল থেকে বন্ধ ছিল চিড়িয়াখানা। গত ২৬ আগস্ট মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শুক্রবার থেকে মিরপুর ও রংপুর চিড়িয়াখানা খুলে দেয়ার কথা জানানো হয়।
এদিকে দীর্ঘদিন পর চিড়িয়াখানা খোলার ঘোষণায় মিরপুর চিড়িয়াখানায় সকাল থেকেই বেশ ভিড় দেখা যায়, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড়ও বাড়তে থাকে। দীর্ঘ লাইন দেখা যায় চিড়িয়াখানার কাউন্টারে। আগত দর্শনার্থীরা ছিলেন উচ্ছ¡সিত। ঘুরতে আসা শিশুদের বিভিন্ন প্রাণীর খাঁচার কাছে গিয়ে আনন্দে সময় কাটাতে দেখা গেছে। অভিভাবকরাও প্রশান্তির শ্বাস নেন। তারা শিশুদের নিয়ে ঘুরে ঘুরে নানা প্রাণী দেখান। ফলে দীর্ঘদিন পরে প্রাণচাঞ্চল্য ফিরে আসে চিড়িয়াখানায়। শ্যামলী থেকে ছেলে-মেয়েদের নিয়ে আসা ফারহানা লিপি বলেন, করোনার কারণে স্কুলসহ সব বিনোদনকেন্দ্র বন্ধ ছিল। পরিবার নিয়ে দীর্ঘদিন বাইরে বের হতে পারিনি। বাচ্চারা ঘরে বসে একেবারে হাফিয়ে উঠেছে। গত রাতে খবর পেয়েছি চিড়িয়াখানা খুলছে। তাই আজ বন্ধের দিন হওয়ায় পরিবার নিয়ে চলে এসেছি। বাচ্চারা অনেক আনন্দ পেয়েছে। আমরাও একটু সবুজের মাঝে প্রশান্তি পেলাম, সব মিলিয়ে ভালোই লাগছে।
বাচ্চাদের সঙ্গে কথা বলে জানা গেল, তারা চিড়িয়াখানায় বিভিন্ন প্রাণী দেখে ও তাদের কাছে আসতে পেরে বেশ উৎফুল্ল। গতকাল চিড়িয়াখানায় হাতিদের ফুলবল খেলা দেখানোর আয়োজন করায় সেখানে বেশ ভিড় জমে যায়। দর্শনার্থীদের আনন্দ দেয়ার জন্য কর্তৃপক্ষ এ আয়োজন করে।
জানতে চাইলে চিড়িয়াখানার কিউরেটর ডা. আব্দুল লতীফ জানান, গতকাল শুক্রবার থেকে চিড়িয়াখানা খোলা হয়েছে। তবে প্রথম দিনেই প্রচুর ভিড় হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। চিড়িয়াখানায় প্রবেশ করতে হলে দর্শনার্থীদের কঠোর এবং কঠিনভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে। তিনি জানান, আমরা থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষার পর সবাইকে প্রবেশ করতে দিচ্ছি। হ্যান্ড স্যানিটাইজার দিচ্ছি। একমুখী প্রবেশের ব্যবস্থা করেছি। সতর্কবাণী প্রচারের জন্য ডিজিটাল ডিসপ্লের ব্যবস্থা করেছি। প্রতি ১৫ মিনিট পরপর পুরো চিড়িয়াখানায় সতর্কবাণী উচ্চারণ করা হচ্ছে। এছাড়া ১৩টি জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।
তিনি বলেন, সংক্রমণরোধে দর্শনার্থীদের প্রবেশের গেটে তিন ফুট দূরত্বে একটি লাল বৃত্তের মধ্যে দাঁড়িয়ে টিকেট কিনতে হচ্ছে। ভেতরেও সামাজিক দূরত্ব বজায় রেখে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঘোরাফেরা করার নির্দেশনা দেয়া হচ্ছে।
তবে প্রথম দিনে চিড়িয়াখানা খোলায় দর্শনার্থীদের অপ্রত্যাশিত ভিড় ছিল। লম্বা লাইন দিয়ে টিকেট কাটতে দেখা গেছে দর্শনার্থীদের। অনেককে আবার বাইরে থেকে রকমারী বেলুনসহ নানা খেলনা কিনতে এবং আইসক্রিম ও ফুসকাসহ নানা খাবার খেতে দেখা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়