কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

অধ্যাপক গোলাম হাফিজ : কৃষিপণ্য রপ্তানির উদ্যোগ প্রয়োজন

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কৃষি অর্থনীতিবিদ অধ্যাপক গোলাম হাফিজ বলেছেন, দেশে সাম্প্রতিক সময়ে কৃষি খাতে উন্নয়ন চোখে পড়ার মতো। এ উন্নয়নের সুফল পেতে কৃষিপণ্য রপ্তানির ব্যবস্থা সহজ করতে হবে। গতকাল শুক্রবার ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। অধ্যাপক গোলাম হাফিজ বলেন, আমাদের দেশের দীর্ঘদিনের প্রচলিত চাষাবাদ পদ্ধতি থেকে বেরিয়ে আসার ফলে এবং নতুন নতুন জাত উদ্ভাবন হওয়ায় কৃষিতে এক ধরনের নীরব বিপ্লব হয়েছে। সেই সঙ্গে বিজ্ঞানী, সরকারের বাস্তবায়নকারী সংস্থা এবং শিক্ষিত যুবকরা এগিয়ে আসায় এ ধারায় আরো গতি ফিরেছে। তবে কৃষিপণ্য বিদেশে রপ্তানি করতে না পারায় প্রতি বছর কোটি কোটি টাকার ফসল নষ্ট হচ্ছে। তাই সরকারকে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।
তিনি আরো বলেন, কৃষি খাতকে আরো বেগবান করতে হলে গবেষণায় আরো বেশি বরাদ্দ বাড়াতে হবে। আমাদের দেশের তুলনায় পার্শ্ববর্তী ভারতেও এ খাতে গবেষণায় ভালো বরাদ্দ দেয়া হয়ে থাকে। সেই তুলনায় আমাদের বরাদ্দ একেবারেই অপ্রতুল।
তিনি বলেন, নতুন নতুন কৃষি উদ্যোক্তা তৈরির জন্য সরকারের ঋণ সুবিধা আরো বাড়াতে হবে। শিল্পায়নের জন্য ৪ শতাংশ সুদ হারে লোন দেয়া হচ্ছে। অথচ কৃষিতে ৮ শতাংশ সুদে ঋণ দেয়া হচ্ছে, যা কৃষিকে নিরুৎসাহিত করে। এ বছর কৃষিঋণের জন্য ২৮ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা একেবারেই সামান্য। এই বরাদ্দ বাড়াতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়