জাসদের পাল্টা প্রশ্ন : ১৫ আগস্ট সেলিম মার্কিন দূতাবাসে কী করছিলেন

আগের সংবাদ

কারা এই আইএস-কে? আফগানিস্তানে সক্রিয় নৃশংসতম জঙ্গিগোষ্ঠীর কাবুলে হামলার দায় স্বীকার

পরের সংবাদ

বাংলাদেশ কৃষি ব্যাংক : মোরেলগঞ্জে জরাজীর্ণ ভবনে গ্রাহকসেবা

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এইচ এম জসিম উদ্দিন, মোরেলগঞ্জ (বাগেরহাট) থেকে : মোরেলগঞ্জ উপজেলা সদরের ঝুঁকিপূর্ণ ভবনে চলছে কৃষি ব্যাংকের কার্যক্রম। কর্মকর্তা-কর্মচারী এবং গ্রাহকরা ঝুঁকি নিয়ে তাদের কার্যক্রম চালাচ্ছেন। এসব জরাজীর্ণ ভবন ধসে পড়ে যে কোনো সময়ে ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা। ঝুঁকিপূর্ণ এ ভবন সংস্কার কিংবা স্থানান্তরের নেই কোনো উদ্যোগ।
উপজেলার পৌর সদরে অবস্থিত শত বছরের জরাজীর্ণ ভবনে কয়েক যুগ ধরে ঝুঁকি নিয়ে চলছে বাংলাদেশ কৃষি ব্যাংক মোরেলগঞ্জ উপজেলা শাখার কার্যক্রম। ১৯৭২ সালে মোরেলগঞ্জ বাজার সদরে কৃষি ব্যাংক শাখার কার্যক্রম শুরু হয়। জীবনের ঝুঁকি নিয়ে গ্রাহকসহ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা চালিয়ে যাচ্ছেন ব্যাংকিং কার্যক্রম। ব্রিটিশ আমলের জমিদারি প্রথা পরিচালনার জন্য নির্মিত এ ভবনের ইট-সুড়কির পলেস্তরা প্রতিনিয়ত খসে খসে পড়ছে। পলেস্তরা খসে পড়ে এ পর্যন্ত শতাধিক গ্রাহকসহ ১০-১২ জন কর্মকর্তা-কর্মচারী আহত হয়েছেন। বৃষ্টি হলে ছাদ থেকে চুইয়ে চুইয়ে পানি সয়লাব হয়ে যায়। জরাজীর্ণ ভবনের মধ্যে মাঝে মাঝে বিষধর সাপও দেখতে পাওয়া যায় বলে কর্মচারীরা জানিয়েছেন। ভবনের এ অবস্থার কারণে গ্রাহকরা ব্যাংকের ভেতরে লেনদেন করতে ঢুকতে ভয় পায়। দীর্ঘ প্রায় ৫০ বছরের ব্যাংকিং কার্যক্রমে ব্যাংকটি স্থানান্তরের জন্য দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখা যায় না। এ ব্যাংকের মাধ্যমে চলে কৃষি ঋণ, বয়স্ক ভাতাসহ বিভিন্ন কার্যক্রম। বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে এ ভবনে লেনদেন করতে আসতে হয় শত শত গ্রাহক ও এলাকার কৃষককে।
কৃষি ব্যাংকের মোরেলগঞ্জ এ শাখার ব্যবস্থাপক জগলুল কবীর জানান, ব্যাংকের ভবনের সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ভবনের কার্যক্রম অবিলম্বে স্থানান্তর করে পরিচালনা করা না হলে ভবন ধসে মোরেলগঞ্জে ট্র্যাজেডির আশঙ্কা রয়েছে বলে এলাকাবাসীর অভিমত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়