ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

সরকারের উচিত চীন ও রাশিয়ার সঙ্গে কথা বলা : মোহাম্মদ জমির

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে রাশিয়া ও চীন আমাদের সমর্থন করেনি মন্তব্য করে কূটনৈতিক বিশ্লেষক ও সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির বলেছেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেয়া নিয়ে আমেরিকাও মিয়ানমারকে সক্রিয়ভাবে কিছু বলেনি। রাশিয়া-চীন আমাদের সমর্থন করলে মিয়ানমার একটু হলেও প্রত্যাবাসনের বিষয়ে ভাববে। রাশিয়া-চীন চাপ প্রয়োগ না করলে মিয়ানমার কিছুই করবে না। গতকাল মঙ্গলবার টেলিফোনে ভোরের কাগজকে দেয়া
এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন এ কূটনীতিক।
মোহাম্মদ জমির বলেন, চীন-রাশিয়া যদি মিয়ানমারের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দেয়, রেমিট্যান্স বন্ধ করে দেয়, তাহলে চাপ সৃষ্টি হবে। বাংলাদেশ সরকারের উচিত হবে এ ব্যাপারে চীন-রাশিয়ার সঙ্গে কথা বলা।
সাবেক এ রাষ্ট্রদূত বলেন, মিয়ানমার একটা মানুষকেও তাড়াতাড়ি নেবে না। এটিই হলো বাস্তবতা। ওদের দেশে গণতান্ত্রিক পরিবেশ নেই তো কী হয়েছে? যারা ক্ষমতা দখল করেছে, তারা বিষয়টি ছুঁতো হিসেবে দেখছে। গণতান্ত্রিক পরিবেশ ছাড়াও তারা তাদের দেশের নাগরিককে ফেরত নিতে পারে। আন্তর্জাতিক মহল এ ব্যাপারে কথা বলতে পারে। তা না করে উল্টো আমাদের ভাসানচর নিয়ে প্রশ্ন তুলছে। কথা বলছে।
তিনি বলেন, চার বছর ধরে ১১ লাখ রোহিঙ্গার চাপ বইছে বাংলাদেশ। এর মধ্যে দুই লাখ শিশুর জন্ম হয়েছে। তার মানে মোট ১৩ লাখ মানুষ হয়ে গেছে। এদের বোঝা বাংলাদেশকে বহন করতে হচ্ছে।
বিশ্বের দৃষ্টি এখন আফগানিস্তানের দিকে রয়েছে উল্লেখ করে সাবেক এ রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা থেকে বিশ্ব দৃষ্টি সরে গেছে। এই দৃষ্টি ফিরিয়ে আনতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়