ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

সরকারপ্রধানই ঠিক হয়নি অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ : আফগানিস্তান

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানে সরকার গঠনের পথে একটি ধাপ অতিক্রম করল তালেবান নেতৃত্ব। দেশটিতে অর্থনৈতিক শৃঙ্খলা ফেরাতে নতুন একজন অর্থমন্ত্রী এবং আইনি শৃঙ্খলা ফেরাতে একজন ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিয়েছে তারা। এছাড়া অভ্যন্তরীণ পরিস্থিতি তদারকির জন্য নিয়োগ পেলেন একজন গোয়েন্দা প্রধানও। তবে তালেবান প্রশাসনের প্রধান কে হবেন তা এখনো ঠিক হয়নি। ধারণা করা হচ্ছে মোল্লা আবদুল গনি বারাদার হতে পারেন তালেবান শাসিত আফগানিস্তানের প্রেসিডেন্ট। গতকাল মঙ্গলবার পাজহোক বার্তা সংস্থা তাদের এক প্রতিবেদনে এ খবর দিয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
এতে বলা হয়, গুল আগা নতুন অর্থমন্ত্রী আর সদর ইব্রাহিম ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন। এছাড়া নাজিবুল্লাহ গোয়েন্দা প্রধান, মোল্লা শিরিন কাবুলের গভর্নর ও হামদুল্লাহ নোমানি রাজধানীর মেয়র হবেন। তাৎক্ষণিকভাবে বিস্তারিত আর কিছু জানা যায়নি। তালেবান কাবুল দখলের পর এখনো একটি পূর্ণাঙ্গ সরকার গঠন করতে পারেনি। ফলে এক সপ্তাহেরও বেশি সময় ধরে সরকারবিহীন অবস্থায় রয়েছে আফগানিস্তানের চার কোটি মানুষ। দুই দশক আগের চেয়ে অনেকটাই বদলে যাওয়ার ইঙ্গিত দিয়ে আফগানিস্তানের দণ্ডমুণ্ডের কর্তার আসন নেয়া তালেবানরা অন্য সবাইকে নিয়েই সরকার গঠন করতে চাইছে। সেই লক্ষ্যে প্রভাবশালী বিভিন্ন আফগান নেতাদের সঙ্গে তালেবান নেতাদের বৈঠকও চলছে। তবে নানা গোত্র আর উপদলে বিভক্ত আফগানিস্তানে তা করতে গিয়েও বেগ পেতে হচ্ছে গোঁড়া এই ইসলামী দলের নেতাদের।
বিদেশিরা দেশ ছাড়বে, আফগানরা নয় : তালেবান নেতা আবদুল গণি বারাদারের সঙ্গে দেখা করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস। গত সোমবার কাবুলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর ওয়াশিংটন পোস্ট এবং

এপি। এদিকে গতকাল মঙ্গলবার তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সংবাদ সম্মেলনে জানান, কাবুল থেকে বিদেশি নাগরিক ও মিত্রদের সরিয়ে নেয়ার সময়সীমা ৩১ আগস্টের পর আর বাড়ানো হবে না। সময়সীমা শেষ হওয়ার আগেই বিদেশি নাগরিকদের সরিয়ে নেয়ার পর্যাপ্ত সময় রয়েছে। আর আফগান নাগরিকদের যেতে দেয়ার পক্ষে নয় তালেবান। আফগান নাগরিকদের আর কাবুল বিমানবন্দরে যেতে দেয়া হবে না। বিমানবন্দরে সমবেত আফগানদেরও বাড়ি ফিরে যাওয়া উচিত। তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেয়া হচ্ছে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র বিমানে চড়ানোর জন্য মানুষকে দাওয়াত দিয়ে আনছে। আমেরিকানদের আমরা বলব, আফগানদের চলে যেতে উৎসাহিত করবেন না। তাদের প্রতিভার প্রয়োজন রয়েছে দেশের।
পানশির দখলের পথে তালেবান : আফগানিস্তানের একমাত্র বিরোধী ঘাঁটি পানশিরের দখলও নিতে চলেছে তালেবান যোদ্ধারা। আন্তর্জাতিক সহায়তা এবং রসদের অভাবেই আত্মসমর্পণ করতে যাচ্ছেন নর্দার্ন অ্যালায়েন্স নেতা আহমেদ মাসুদ। শান্তি প্রতিষ্ঠার জন্য ইতোমধ্যেই তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু হয়েছে মাসুদের। কাবুলের সুরক্ষার দায়িত্বপ্রাপ্ত তালেবান নেতা হাক্কানি নেটওয়ার্কের নেতা খলিল হাক্কানি বলেন, আহমেদ মাসুদের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আফগানিস্তানের শান্তি প্রতিষ্ঠার জন্য অস্ত্র সংবরণে সায় দিয়েছেন। ৩২ বছরের মাসুদও কয়েকটি সংবাদমাধ্যমে জানান, রক্তপাত এড়াতে তালেবানের সঙ্গে তিনি আলোচনার জন্য প্রস্তুত। পানশির উপত্যকায় এখনো মাসুদ অনুগত ৬,০০০ তাজিক যোদ্ধা রয়েছে। কিন্তু শেষ পর্যন্ত মাসুদ সত্যি সত্যিই অস্ত্র সমর্পণ করলে গোটা আফগানিস্তানেই নিরঙ্কুশ প্রতিষ্ঠা পাবে তালেবান রাজ। এদিকে নিজেকে আফগানিস্তানের ‘ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ দাবি করা আমরুল্লাহ সালেহ?র ‘গতিবিধি’ নিয়ে কোনো খবর পাওয়া যায়নি।
পুতিন-মোদি আলাপন : এদিকে কাবুলে ক্ষমতার পালাবদলে সংকটের মধ্যে পড়ে যাওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল আফগান পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। এ বিষয়ে টুইটারে তিনি জানান, আফগান পরিস্থিতি নিয়ে আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া কোভিড পরিস্থিতি এবং অন্য কিছু দ্বিপক্ষীয় বিষয় নিয়েও কথা হয়েছে আমাদের। ভবিষ্যতেও যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে পারি আমরা। সম্প্রতি মোদি আফগান পরিস্থিতি নিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের সঙ্গেও কথা বলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়