ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

শ্রীনগরে হিমাগারে পচছে আলু

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : শ্রীনগর কোল্ডস্টোরেজ লি. নামের একটি হিমাগারে রাখা আলু পচে যাওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার আটপাড়ায় অবস্থিত ওই হিমাগারে এ নিয়ে স্থানীয় কৃষক ও বেপারিদের ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।
জানা যায়, শ্রীনগর-মুন্সীগঞ্জ সড়কের আটপাড়ায় ইউনুছ গ্রুপের আওতাধীন হিমাগারটির ধারণক্ষমতা প্রায় ১ লাখ ২২ হাজার আলুর বস্তা। এসব আলু রাখার জন্য রয়েছে হিমাগারে তিনটি চেম্বার। টেকনিক্যাল কারণে হিমাগারে আলুতে পচন ধরেছে এমনটা অভিযোগ করেন ভুক্তভোগীরা। কারণ হিসেবে তারা অভিযোগ করেন, আগের এক সহকারীকে হিমাগারের ফোরম্যানের দায়িত্ব দেয়ায় হিমাগারে চেম্বারের তাপমাত্রা সঠিক নিয়মে হয়নি। একদিকে আলুর ন্যায্যমূল্য না পাওয়া অন্যদিকে হিমাগারে আলুর পচা নিয়ে স্থানীয় কৃষকরা এখন দিশাহারা।
সরজমিন গিয়ে জানা গেছে, হিমাগারের চেম্বার থেকে আসা প্রায় বস্তাতেই অসংখ্য পচা আলু লক্ষ্য করা গেছে। বস্তার আলু হিমাগারের শেডে ঢেলে এসব আলু বাছাই করা হচ্ছে।
এ সময় আটপাড়া এলাকার আজিবর নামে এক কৃষক অভিযোগ করেন, তার ৫০ কেজি ওজনের ২২২ বস্তা আলুর মধ্যে ১৯ বস্তা আলুই পচা। জয়নাল দেওয়ান, সিরাজ বেপারি, কাইউম বেপারি, রিপন বেপারিসহ অনেকে জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর এখানকার হিমাগারে রাখা আলুর পচন অনেকাংশেই বেশি লক্ষ্য করা যাচ্ছে। বস্তায় আলুর পচন ধরাসহ বেশির ভাগ আলু সোট্টা হয়ে গেছে। হিমাগারে তাদের হাজার হাজার বস্তা আলু রাখা আছে। এ অবস্থায় হিমাগারে রাখা আলু নিয়ে এখন তারা দুশ্চিন্তার মধ্যে আছেন। সব মিলিয়ে এখনো হিমাগারে প্রায় ১ লাখ বস্তা আলু রয়েছে। তারা বলেন, এ বিষয়ে হিমাগারের ম্যানেজারের কাছে অভিযোগ করেছেন। বিল্লাল নামে এক বেপারি বলেন, প্রতি কেজি আলু ১২ টাকা দরে প্রায় ২০০ বস্তা আলু কিনছেন।
বস্তা খুলতেই সোট্টা আলুর পরিমাণ বেশি পাওয়া যাচ্ছে। আলু বাছাই করার পর তিনি এসব আলু সিলেটে পাঠাবেন।
শ্রীনগর কোল্ডস্টোরেজ লিমিটেডের ম্যানেজার শিশির আহম্মেদ বলেন, হিমাগারের টেকনিক্যাল কারণে এসব আলুর সমস্যা হচ্ছে, এটা শতভাগ সত্য নয়। অনেক সময় অপরিপক্ব আলুর ক্ষেত্রেও এমনটা হতে পারে। সহকারীকে পদোন্নতি দিয়ে বর্তমান ফোরম্যানের দায়িত্ব দিয়েছে হিমাগার কর্তৃপক্ষ। তিনি আরো বলেন, তারপরও যেহেতু একটি অভিযোগ উঠেছে। তাই এ বিষয়ে আমি হেড অফিসকে অবহিত করেছি। হিমাগার কর্তৃপক্ষও বিষয়টি দেখবে বলে আশ্বাস দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়