সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

রবিবার থেকে ভারত যাবে বিমান

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এয়ার বাবল চুক্তির আওতায় আগামীকাল শুক্রবার থেকে ঢাকা-দিল্লি ও কলকাতার ফ্লাইট চালুর কথা থাকলেও দুদিন পিছিয়ে তা শুরু হচ্ছে রবিবার থেকে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সপ্তাহে দুদিন দিল্লি ও ৩ দিন কলকাতা রুটে ফ্লাইট চালাবে। তবে বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা এখনো ফ্লাইট চালুর অনুমতি পায়নি।
বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি গতকাল বুধবার জানায়, এয়ার বাবল চুক্তির আওতায় ২২ আগস্ট থেকে ঢাকা-দিল্লি গন্তব্যে প্রতি সপ্তাহের রবি ও বুধবার ফ্লাইট পরিচালনা করবে বিমান। পাশাপাশি ঢাকা-কলকাতা গন্তব্যে প্রতি সপ্তাহে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার ফ্লাইট পরিচালনা করা হবে। এতে বলা হয়, এসব গন্তব্যে কানাডার ডি হ্যাভিল্যান্ডের তৈরি করা অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ ব্যবহার করা হবে। উড়োজাহাজগুলোয় হেপা ফিল্টার প্রযুক্তি আছে, যা মাত্র ৪ মিনিটেই উড়োজাহাজের ভেতরের বাতাসকে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু থেকে মুক্ত করবে। এসব উড়োজাহাজের দুই আসনের মধ্যবর্তী স্থানে পর্যাপ্ত জায়গা আছে, সঙ্গে আছে এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা।
এদিকে ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম জানান, তারা এখনো ফ্লাইট চালুর অনুমতি পাননি। এ-সংক্রান্ত কোনো সার্কুলারও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে পাননি। তবে অপেক্ষায় আছেন। অনুমতি পেলে ইউএস বাংলাও ভারতের সঙ্গে ফ্লাইট পরিচালনা শুরু করবে।
দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামী ২০ আগস্ট থেকে ভারতের সঙ্গে বিমান যোগাযোগ শুরু হচ্ছে বলে এর আগে গত মঙ্গলবার জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে অ্যাম্বুলেন্স ও জরুরি চিকিৎসা সরঞ্জাম দেয়া সংক্রান্ত এক অনুষ্ঠানে তিনি বলেন, ভারতে চিকিৎসার জন্য আমাদের দেশ থেকে রোগীদের যেতে হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে শুক্রবার থেকে বিশেষ ব্যবস্থায় বা এয়ার বাবলের মাধ্যমে বিমান চলাচল শুরু করতে রাজি হয়েছে দুই দেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়