সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

মুলারকে বায়ার্নের উপহার

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গার্ড মুলার নামটি জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। প্রায় ১৫ বছর ক্লাবটির হয়ে ৫৮০ ম্যাচে ৫২৩ গোল করা বায়ার্নের সর্বোচ্চ গোলদাতা এখনো তিনি। এই সময়ে ক্লাবটিকে তিনি জিতিয়েছেন অসংখ্য শিরোপা। তাইতো গতকাল জার্মান সুপার কাপের শিরোপায় জয়ী হয়ে ৭৫ বছর বয়সে পরপারে পাড়ি দেয়া মুলারকে ট্রফি উঁচিয়ে ধরে উপহার দিল বায়ার্নের ফুটবলাররা। গার্ড মুলার ১৫ আগস্ট স্মৃতিভ্রংশ রোগের কারণে মৃত্যুবরণ করেন।
জার্মান সুপার কাপ প্রতি বছর অনুষ্ঠিত হয় বুন্দেসলিগা চ্যাম্পিয়ন্স ও জার্মান কাপ চ্যাম্পিয়ন্সের মধ্যে। ১৯৬৪ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বায়ার্নের জার্সি গায়ে মোট চারবার জার্মান সুপার কাপ জিতেছিল গার্ড মুলার। আর তাই এই কাপের ফাইনালে গার্ড মুলারের ৯ নাম্বার জার্সি হাতে উঁচিয়ে ধরে সবাই স্মরণ করেছে তাকে। ম্যাচের শুরুতে দুই দলের ফুটবলাররা তার মৃত্যুতে শোকাগ্রস্ত হয়ে পালন করেছে ১ মিনিট নীরবতা। এরপর শোককে শক্তিতে পরিণত করে বুন্দেসলিগার আরেক পরাশক্তি ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে গার্ড মুলারকেই যেন শিরোপাটা উপহার দিল বায়ার্নের খেলোয়াড়রা।
এদিন ম্যাচে উজ্জ্বল ছিল বুন্দেসলিগায় গার্ড মুলারের এক সেশনে ৪০ গোলের রেকর্ড ভাঙা রবার্ট লেভনদোভস্কি। বরুশিয়াকে ৩-১ গোলে হারানোর দিনে তিনি করেছেন দুটি গোল। সিগনাল ইদুনা পার্কে মঙ্গলবার রাতে ম্যাচের প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে বায়ার্নকে প্রথম গোল এনে দেন পোল্যান্ডের এ স্ট্রাইকার। ৪১ মিনিটে দারুণ হেডের সাহায্যে বিপক্ষ দলের গোলরক্ষককে বোকা বানিয়ে জালে বল জড়ান তিনি। এরপর বরুশিয়াও গোল সমতায় ফেরার চেষ্টা করেন। কিন্তু বায়ার্নের দক্ষ গোলরক্ষক ম্যানুয়েল নয়ার বাজপাখি হয়ে তাদের সকল প্রচেষ্টা ব্যর্থ করে দেন। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বায়ার্ন বিরতিতে যায়।
এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুণ করেন থমাস মুলার। ম্যাচের শুরুতে জার্মান গোল মেশিন গার্ড মুলারের জার্সি যে উঁচিয়ে ধরে ছিল, ম্যাচে তিনি গোলশূন্য থাকবেন তা কি হয়। ৪৯ মিনিটের অপেক্ষা শেষে দ্বিতীয়টি গোলটি এনে দিয়ে তাই শিরোপার পথে দলকে এগিয়ে নিলেন। থমাস যে গার্ড এর মুলার নামটির সদ্ব্যবহার করছেন, তা আরো একবার মনে করিয়ে দিলেন এই ম্যাচে।
গার্ড মুলার ১৯৭০ সালে জার্মানকে দ্বিতীয় ফিফা ফুটবল বিশ্বকাপ উপহার দিয়েছিলেন। আর তা দুইয়ে দুইয়ে চার করে ২০১৪ সালে জার্মানকে চতুর্থ ফিফা বিশ্বকাপ উপহার দিয়েছিলেন এই থমাস মুলার। সুতরাং নামের যথার্থতা তিনি অনেক আগেই প্রমাণ করেছিলেন।
এরপর ৬৪ মিনিটে অবশ্য এক গোল ফেরত দিয়ে স্বাগতিক বরুশিয়াকে খেলায় ফিরিয়েছিলেন মার্কো রিউস। কিন্তু এর ১০ মিনিটের মাথায় ব্যবধান ৩-১ করে ফেলেন বায়ার্নে গার্ড মুলারের বর্তমান অন্যতম যোগ্য উত্তরসূরি লেভানদভস্কি। ম্যাচের ৭৪ মিনিটে পোলিশ স্ট্রাইকার নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করেন। ফলে ম্যাচের ১৬ মিনিট বাকি থাকতেই দলকে শিরোপার পথে অনেকটা নিশ্চিত করে ফেলেন তিনি। আর এই গোলটি ছিল সাবেক ক্লাবের বিপক্ষে পোলিশ স্ট্রাইকারের ২৪তম গোল। শেষ পর্যন্ত সহজ জয় নিয়েই মাঠ ছেড়েছে বায়ার্ন। জার্মান সুপার কাপের ইতিহাসে বায়ার্নের এটি টানা দ্বিতীয় ও রেকর্ড নবম শিরোপা।
এদিকে বায়ার্নের নতুন কোচ জুলিয়ান নাগেলসমান দলটির দায়িত্ব নেয়ার পর প্রথম জয়ের স্বাদ পেলেন।
এর আগে প্রীতিম্যাচ থেকে শুরু করে বুন্দেসলিগার উদ্বোধনী ম্যাচেও জয়ের স্বাদ থেকে বঞ্চিত হন নতুন এ বাভারিয়ান কোচ। প্রাকমৌসুমে তিনটি প্রীতিম্যাচে হার এবং গত সপ্তাহে মুনচেনগøাডবাখের বিপক্ষে ড্রয়ের পর এই জয় দরকার ছিল বায়ার্নের। বুন্দেসলিগার জায়ান্ট ক্লাব ডর্টমুন্ডকে ৩-১ গোলে হারিয়ে শিরোপাটা তাই ইউলিয়ান নাগলসমানের বায়ার্নের হয়ে প্রথম অর্জন। যদিও এই শিরোপা জয়ের কৃতিত্ব সাবেক কোচ হান্সি ফ্লিককে দিলেন নাগলসমান। ফ্লিকের অধীনে গত মৌসুমের পারফরম্যান্স দিয়ে বায়ার্ন সুপার কাপের ফাইনালে উঠেছে, মনে করেন বায়ার্নের এ কোচ।
গত এপ্রিলে বায়ার্ন কোচের দায়িত্ব নেয়া নাগলসমান জয়ের পর বলেন, ‘আমাদের খুব বেশি উপভোগের সুযোগ নেই। এই শিরোপা গত মৌসুমে হান্সি ফ্লিকের লিগ জয়ের পুরস্কার। আমি খুশি হয়েছি।
তবে এই শিরোপায় আমার চেয়ে অন্যদের ভাগ বেশি।’ এদিকে ম্যাচ জয়ের পর স্কাই স্পোর্টসকে লেভানদোভস্কি বলেন, ‘এটা আমার জন্য অনেক কিছু। আমরা শিরোপা জিতেছি এবং ভক্তরাও ম্যাচ উপভোগ করেছেন। দলের জন্যও এটা দারুণ অর্জন।’ রবিবার বুন্দেসলিগায় কোলনের বিপক্ষে হবে বায়ার্ন মিউনিখের পরবর্তী ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়