সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

বন বিভাগের অবহেলায় নষ্ট হচ্ছে লাখ লাখ টাকার কাঠ

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নাহিদ আল মালেক, শেরপুর (বগুড়া) থেকে : শেরপুরে সামাজিক বন বিভাগ কর্তৃপক্ষের অবহেলায় দুই বছর ধরে আকাশের নিচে ফেলে রাখা হয়েছে লাখ লাখ টাকার কাঠ। এগুলো বৃষ্টির পানিতে ও পোকা ধরে নষ্ট হওয়ার পথে।
দেখা যায়, শেরপুর উপজেলার শেরুয়া এলাকায় অবস্থিত সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্র চত্বরে অযতেœ-অবহেলায় পড়ে আছে প্রায় ৩ লাখ টাকার ৮টি স্তূপের বিভিন্ন গাছের গুল। স্থানীয়রা জানান, উপজেলার বিভিন্ন এলাকায় ঝড়ে ভেঙে যাওয়া অন্তত বিভিন্ন ধরনের দামি গাছের গুল বন বিভাগ নিলামে বিক্রির জন্য সংগ্রহ করে রেখেছিল। কিন্তু দুই বছর অতিবাহিত হলেও এর নিলাম সম্পন্ন হয়নি। ফলে এগুলো নষ্ট হওয়ার পথে।
বন বিভাগের শেরপুর রেঞ্জ অফিসের বনপ্রহরী গার্ড মকবুল হোসেন জানায়, মেহগনি ও আকাশমনি, ইউক্যালিপটাসসহ বিভিন্ন জাতের গাছের ডুম রয়েছে। কেটে রাখা গাছের সংখ্যা কত তা তার জানা নেই। বাগানমালী শাহজাহান আলী বলেন, গাছের গুলগুলো প্রায় তিন বছর আগের কাটা। উপজেলার বিভিন্ন সড়কে এসব গাছ বনায়ন করা হয়েছিল। গাছগুলো ঝড়ে ভেঙে পড়ে।
স্থানীয় বাসিন্দা আবু তালহা জানান, কেটে রাখা ডুমগুলোর মধ্যে উন্নতমানের কাঠও রয়েছে। যার অনেকাংশ পচে গেছে। দ্রুত বিক্রি না করা হলে বৃষ্টিতে গাছের ডুমগুলো পচে নষ্ট হয়ে যাবে। এছাড়া ভালো দামও পাবে না বন বিভাগ।
শেরপুরে স’ মিল ব্যবসায়ী ফারুক হোসেন জানান, বন বিভাগের মধ্যে রাখা অনেক মূল্যবান কাঠ পচে গেছে, যা দিয়ে জ্বালানির খড়ি ছাড়া কাঠ বের হবে না আর। এগুলোর মূল্য এখন অর্ধেকও হবে কিনা সন্দেহ আছে।
শেরপুর সামাজিক বন বিভাগের ফরেস্টার সামছুল আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়