সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

অনুকূল পরিস্থিতিতে স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর : উন্নয়ন পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশ >> ২১ কোটি ডোজ টিকা পাওয়ার প্রতিশ্রæতি

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পরিস্থিতি অনুকূলে এলে শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম যেন অনলাইনে বা ডিজিটাল পদ্ধতিতে পূর্ণোদ্যমে চলে, সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে সচিবদের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
এর আগে সকালে রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সচিবদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত হন। শেরেবাংলা নগরে পরিকল্পনা বিভাগের এনইসি সম্মেলন কেন্দ্রে সভা পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা সভায় উপস্থিত ছিলেন।
সরকারপ্রধানের উপস্থিতিতে ২০১৭ সালের জুলাইয়ে সর্বশেষ সচিব সভা অনুষ্ঠিত হয়। এরপর গত ৪ জুলাই চার বছর পর সচিব সভা করার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ওই সভা স্থগিত করা হয়। চলতি বছর করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকার ঘোষিত বিধিনিষেধ তুলে নেয়ার পর নতুন করে সচিব সভা অনুষ্ঠিত হয়। সভায় ৯টি বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়াও সরকারের নির্বাচনী এজেন্ডা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করায় সচিবদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সভায় স্বাস্থ্যসেবা ও করোনা ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে। করোনা সম্পর্কিত যে বিষয়টি আলোচনা হয়েছে, তা হলো টিকা পাওয়া নিয়ে ভালোভাবে আশ্বস্ত করা। সর্বশেষ ক্রয় সংক্রান্ত সভায় ছয় কোটি ডোজ টিকা কেনার অনুমোদন দেয়া হয়। স্বাস্থ্যসেবা বিভাগ আমাদের জানিয়েছে, বিভিন্ন উৎস থেকে ২১ কোটি চার লাখ ডোজের প্রতিশ্রæতি পাওয়া গেছে। এরই মধ্যে তিন কোটি ১০ লাখ ডোজ টিকা আমরা কিনেছি। দেশের মানুষকে দুই কোটি পাঁচ লাখ টিকা দেয়া হয়েছে। এখন এক কোটি চার লাখ হাতে আছে। ধাপে ধাপে সেগুলো দেয়া হচ্ছে।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সভায় খাদ্য সচিব প্রথমে খাদ্যের অবস্থা প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন। খাদ্য এবং কৃষির সমন্বয় প্রয়োজন। যাতে কোনোভাবেই দেশের খাদ্যের ঘাটতি না হয়। সেটি কৃষি বিভাগ যাতে স্পষ্ট করে দেয়, চাহিদা অনুযায়ী আমাদের উৎপাদন কতটুকু। সেক্ষেত্রে প্রয়োজন পড়লে আমদানি করবে, আর উদ্বৃত্ত থাকলে তো প্রয়োজন নেই। সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, এখন থেকে বসে সেটি ঠিক করতে হবে। যেহেতু অলরেডি বোরো ধান উঠে গেছে, গত বছর

তিনবার বন্যা হয়েছে। যে কারণে গতবার আমন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার এখনো তেমন কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এখনো পানির স্তর গতবারের চেয়ে অনেক নিচে। সে কারণে নির্দেশনা দেয়া হয়েছে, খাদ্য এবং কৃষি দুজনে বসে একসঙ্গে কাজ করবে। ইরি থেকে দুই/তিনটি ভ্যারাইটি আসছে, সেগুলো প্রোডাকটিভিটি হাইব্রিডের কাছাকাছি’ বলেন মন্ত্রিপরিষদ সচিব।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমেদ ভোরের কাগজকে বলেন, সভায় যেসব এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে সেসব বিষয়ে মন্ত্রণালয়ের সচিবরাই কথা বলেছেন। প্রধানমন্ত্রী খাদ্য গুদামগুলো খাদ্যে ভরপুর রাখতে বলেছেন। সে বিষয়ে নজরদারি থাকতে হবে। যেসব মানুষ প্রণোদনা পান তারা যেন ঠিকভাবে তা পেয়ে থাকেন সেজন্য কর্মকর্তাদের আলাদা নজরদারি থাকতে হবে।
দ্রুত স্কুল খোলার তাগিদ প্রধানমন্ত্রীর : সভায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব জানান, আমরা বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার ব্যবস্থার কথা বলেছিলাম। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুধু বিশ্ববিদ্যালয় নয়, দ্রুততম সময়ে স্কুলগুলোও খুলে দেয়ার ব্যবস্থা করুন। কারণ, শিশুরা ঘরে থাকতে থাকতে অসুস্থ হয়ে যাচ্ছে। তারা মানসিকভাবেও অসুস্থ হয়ে যাচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সব পদক্ষেপ নিতে হবে। সবার জন্য টিকা নিশ্চিত করতে হবে। জরুরি ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে।
সচিবদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের বেতন বাড়ানো হয়েছে, গাড়ি দেয়া হয়েছে। আবাসনসহ অন্যান্য সুযোগ-সুবিধা বেড়েছে। এখন দেশের জন্য আপনাদের দেয়ার পালা। দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স আনতে হবে। কোনোভাবেই দুর্নীতিকে প্রশ্রয় দেয়া হবে না।
সচিব সভায় স্বল্পোন্নত দেশের (এলডিসি) চ্যালেঞ্জ, ডেল্টা প্ল্যান, সবার জন্য টিকা নিশ্চিতকরণ, খাদ্য নিশ্চিতে গবেষণা, কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ের সমন্বয় নিয়ে আলোচনা হয়। কৃষি যান্ত্রিকীকরণ নিয়েও সভায় আলোচনা হয়। সভায় পরিপ্রেক্ষিত পরিকল্পনা (২০২১-২০৪১) বাস্তবায়নে সচিবদের আরো আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোভিড-১৯ ও প্রণোদনা দেয়ার বিষয়েও সচিব সভায় বিস্তারিত আলোচনা হয়।
উন্নয়ন পরিকল্পনার ‘যথাযথ বাস্তবায়নের’ নির্দেশ প্রধানমন্ত্রীর : দেশকে এগিয়ে নিতে সরকার যেসব উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছে, তার ‘যথাযথ বাস্তবায়নে’ কাজ করতে সচিবদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা যেন কোনোভাবেই ব্যর্থ না হয়। আমরা এই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে। ইতোমধ্যে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আমাদের ভবিষ্যতে আরো অনেক দূর যেতে হবে। সেই পরিকল্পনাও আমরা নিয়েছি। যেমন আমাদের প্রেক্ষিত পরিকল্পনা বা ডেল্টা প্ল্যান মাথায় রেখেই আমাদের বাংলাদেশের উন্নয়নের পরিকল্পনা এবং তার বাস্তবায়ন যেন যথাযথভাবে হয়। দেশের তৃণমূল পর্যায়ের মানুষও যেন উন্নত জীবন পায়; দারিদ্র্যের হাত থেকে মুক্তি পায়; খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার সুযোগ পায়, সেই লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, ভবিষ্যতেও যেন এভাবে এগিয়ে যেতে পারে, সেইভাবেই আমাদের কার্যক্রম চালাতে হবে এবং তারই ভিত্তি আমরা তৈরি করেছি। সেটা ধরে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। সেই কথা মাথায় রেখে আমাদের সব সিদ্ধান্ত নিতে হবে।
সভার শুরুতে বিভিন্ন দপ্তরের সচিবদের স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের একটাই লক্ষ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন এবং বাংলাদেশকে তিনি উন্নত, সমৃদ্ধ করতে চেয়েছিলেন। আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। জাতির পিতার জন্মশতবার্ষিকী, ১০১তম জন্মবার্ষিকী উদযাপন করছি। সেই সময়ে এই সভাটা। কাজেই আমি সবাইকে স্বাগত জানাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটে নিহত সবার পাশাপাশি জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং ২ লাখ নির্যাতিত মা- বোনের প্রতিও শ্রদ্ধা জানান সরকারপ্রধান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়