বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

২ মার্চ : পাকিস্তানি পতাকা পোড়ানো হলো

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বায়তুল মোকাররমে দুটি এবং নিউমার্কেটে একটি অস্ত্রের দোকান লুট করা হলো। লুণ্ঠিত অস্ত্রশস্ত্রগুলো তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। আগেই সেখানে একটি গুলি চালানোর অনুশীলন কেন্দ্র খোলা হয়েছিল। সেখান থেকে সারাদিন গুলি ছোড়ার আওয়াজ শোনা যেত। রাস্তায় জনতা পাকিস্তানবিরোধী সেøাগান দিয়ে হাতে বন্দুক, লোহার ডান্ডা এবং লাঠি নিয়ে ঘুরে বেড়াত। জিন্নাহ এভিনিউ ও বায়তুল মোকাররমে কয়েকটি দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান, শালিমার হোটেল এবং গুলিস্তান সিনেমা হল আক্রান্ত হলো। চালু রিকশার ওপর ইটপাটকেল ছোড়া হয়। নারায়ণগঞ্জের একটি পাটকল এবং ঢাকায় ফার্মগেট এলাকায় দুটি বেসরকারি আবাসিক গৃহে আগুন ধরিয়ে দেয়া হয়।
৩ মার্চ শেখ মুজিবুর রহমান আর একটি সাংবাদিক সম্মেলনে সারা প্রদেশব্যাপী ধর্মঘট পালনের আহ্বান জানান। তার সাংবাদিক সম্মেলন

চলাকালীনই, আওয়ামী লীগ সমর্থক ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাকিস্তানের জাতীয় পতাকার অবমাননা করে এবং পুড়িয়ে দেয়। এ ব্যাপারে শেখ মুজিবুর রহমানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জবাব দেন, আমার কোনো মন্তব্য নেই। তিনি আবার জোর দিয়ে বলেন যে, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তিনি এক অসহযোগ আন্দোলন শুরু করবেন। তিনি আরো ঘোষণা করেছিলেন যে, ৭ মার্চের জনসভায় তিনি তার কার্য পরিকল্পনা প্রকাশ করবেন।
ইতোমধ্যে হিংসাত্মক কার্যকলাপ বাড়তেই থাকল। বেসরকারি আইন রক্ষা প্রতিষ্ঠানগুলো শহরের ব্যাপক গোলযোগ আয়ত্তে আনতে ব্যর্থ হলো। তাদের অনুরোধেই ব্যারাকে অবস্থিত সেনাবাহিনীকে ডাকা হলো এবং রাতে কারফিউ জারি করা হয়।
ব্যাপকভাবে এই কারফিউ অমান্য করা হয়েছিল। সদরঘাটে একটা সেনা ইউনিটের ওপর জনতার আক্রমণের ফলে ৬ জন লোক নিহত হয়। সেনাবাহিনী যখন স্থানীয় টেলিভিশন স্টেশনটিকে বিক্ষুব্ধ জনতার কবল থেকে রক্ষা করার চেষ্টা করে, তখন একজন লোক নিহত হয়।

আগামীকাল প্রকাশিত হবে
‘৩ মার্চ : বর্শায় সজ্জিত জনগণ’
‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়