বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তালেবান আবির্ভাবে ভুতুড়ে নগরে পরিণত হয়েছে আফগানিস্তানের রাজধানী কাবুল। শহরের অফিস-আদালত-দোকানপাট বন্ধ, পথঘাট জনশূন্য। তবে ভিন্ন চিত্র কাবুল বিমানবন্দরে। গত দুদিনে দেশ ছেড়ে পালাতে মরিয়া হাজার হাজার আফগানের উপস্থিতিতে গতকাল সোমবার এক পর্যায়ে জনসমুদ্রে রূপ নেয় বিমানবন্দর। সেখানে তখন ব্রিটিশ, মার্কিন, ফরাসি, জার্মানি, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা স্বদেশে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন। এরই মধ্যে হাজির হয় পলায়নপর হাজার হাজার আফগান। শেষ সম্বলটুকু নিয়ে ধাক্কাধাক্কি করে বিমানে ওঠার চেষ্টা চালায় তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছোড়ে সেখানে অবস্থানরত একদল মার্কিন সেনা। কিন্তু এতে পরিস্থিতি আরো বিশৃঙ্খল হয়ে ওঠে। এদিক-ওদিক ছোটাছুটি শুরু করে মানুষ। এসময় ভিড়ের মধ্যে পদপিষ্ট হয়ে নিহত হয় কমপক্ষে পাঁচ ব্যক্তি। আহত হয় বহু মানুষ। পরবর্তীতে উড়ন্ত বিমান থেকে খসে পড়ে মারা যান আরো তিনজন। বিমানের চাকার খাঁজে আশ্রয় নিয়েছিলেন ওই দুজন। কিন্তু বিমানটি আকাশে ওড়ার পরেই ছিটকে পড়েন তারা। সামাজিক নেটওয়ার্কে ইতোমধ্যেই ভাইরাল হয়েছে এর ভিডিও ক্লিপ। এসব ঘটনার পরে বিমানবন্দরের পুরো নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিয়েছে মার্কিন সেনারা।
এদিকে কাবুলের রাস্তায় তালেবান যোদ্ধা ছাড়া অন্যদের প্রায় দেখাই যাচ্ছে না। সরকারি দপ্তরগুলো ফাঁকা পড়ে আছে। প্রায় সব কূটনীতিক সপরিবারে শহর ছাড়ায় জনশূন্য নগরীর ওয়াজির আকবর খান কূটনৈতিক এলাকা। গুল মোহাম্মদ হাকিম নামে এক নানরুটির দোকানি জানান, তলেবানরা এসেছে। আমার প্রথম কাজ হচ্ছে দাঁড়ি রাখা। কীভাবে এগুলো দ্রুত বাড়ানো যায় তা নিয়ে উদ্বিগ্ন আছি। স্ত্রী ও মেয়েদের জন্য ঘরে যথেষ্ট বোরকা আছে কিনা তাও দেখে রেখেছি আমরা।
১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালেবান আমলে পুরুষদের দাঁড়ি কাটার অনুমতি দেয়া হতো না। নারীদের আপাদমস্তক বোরকা পরে

চলাফেরা করতে হতো। এবারো পরিস্থিতি যে কতটা ভয়াবহ, তা জানা যাচ্ছে স্টেফানি গিøনস্কি নামে সেদেশে কর্মরত এক সাংবাদিকের টুইট থেকে। সেখানে তিনি জানান, হেরাটের দখল নেয়ার পরই সেখানকার বিশ্ববিদ্যালয়ে নারীদের ঢোকা বন্ধ করে দিয়েছে তালেবানরা। শহরের সমস্ত অফিস থেকে নারীদের বের করে তাদের বাড়ি চলে যেতে বলা হয়। জানা গেছে, এসব জায়গায় পুরুষকর্মী নিয়োগ করা হবে।
অন্যদিকে গদিচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে আশ্রয়ের উদ্দেশে পালিয়ে তাজিকিস্তানে গেলেও সেখানে তার বিমান নামতে দেয়া হয়নি, আকাশে থাকতেই ফিরিয়ে দেয়া হয়। পরে বিমান ঘুরিয়ে তিনি ওমান পৌঁছান। তবে ওমান সরকার তাকে আশ্রয় দিতে রাজি হয়েছে কি না, তা এখনো জানা যায়নি। সেখান থেকে তিনি হয়তো যুক্তরাষ্ট্রের দিকে রওনা হবেন বলে ধারণা করা হচ্ছে। তার স্ত্রী ও দুই সস্তান মার্কিন নাগরিক। দেশটির অপর সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এখনো দেশেই রয়েছেন। আফগানিস্তানে একটি পূর্ণাঙ্গ সরকার গঠনের জন্য তালেবানের সঙ্গে সমঝোতা চালিয়ে যাচ্ছেন তিনি।
এই প্রেক্ষাপটে এক যৌথ বিবৃতিতে সাধারণ আফগানদের প্রতি সহনশীল থাকার জন্য তালেবানদের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্বের ৬০টি দেশ। কেননা দেশের শাসন পরিস্থিতি আপাতত নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালেবানরা। অন্তবর্তী সরকার প্রধান হিসেবে জোরেশোরে শোনা যাচ্ছে আব্দুল গনি বরদারের নাম। দেশটির নতুন নাম হচ্ছে ‘ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান’। চীন-রাশিয়া-ইরানের সঙ্গে সমঝোতা আগেই ছিল; এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও তালেবানের আবির্ভাবকে স্বাগত জানিয়ে বলেছেন, এতদিন পর দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেলল আফগানরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়