বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

হাইতিতে ভূমিকম্প : ৭২৪ জন হত আহত ২৮০০

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১:২৪ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্যারিবিয়ান সাগর অঞ্চলের দ্বীপ দেশ হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বড় একটি ভূমিকম্পের ঘটনা ঘটেছে। পুরো ক্যারিবিয়ান অঞ্চলজুড়ে অনুভূত হওয়া এ ভূমিকম্পে অন্তত ৭২৪ জন নিহত ও অন্তত ২ হাজার ৮শ লোক আহত হয়েছেন বলে জানা গেছে। গত শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে এ ভ‚মিকম্পে বহু গির্জা, হোটেল ও ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়। খবর বার্তা সংস্থা রয়টার্স।
ইতোমধ্যেই রাজনৈতিক ও মানবিক সংকটে জর্জরিত ক্যারিবীয় অঞ্চলের গরিব দেশটি ফের আরেকটি শোচনীয় ঘটনার মুখে পড়ল। দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ভবনগুলো ধসে পড়তে পারে এমন আশঙ্কায় ভ‚মিকম্পের সময় ওই অঞ্চলের লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন। ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হলেও কিছুক্ষণের মধ্যেই তা ফের তুলে নেয়া হয়। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, হাইতির পাটি-ট্রু-দ্য-নেভাস শহর থেকে আট কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তি ঘটে। জায়গাটি রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে প্রায় দেড়শ কিলোমিটার পশ্চিমে।
ভ‚মিকম্পের পর থেকে এ পর্যন্ত বেশ কয়েকটি পরাঘাত হয়েছে বলে জানায় ইউএসজিএস। ভ‚মিকম্পটি প্রতিবেশী দেশ কিউবা ও জ্যামাইকায়ও অনুভ‚ত হয়। রাজধানী পোর্ট-অ-প্রিন্সে ভূমিকম্পটি প্রবলভাবে অনুভ‚ত হলেও সেখানে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান রয়টার্সের প্রত্যক্ষদর্শী একজন সাংবাদিক। ১১ বছর আগে হাইতিতে ৭ মাত্রার যে ভ‚মিকম্প হয়েছিল এবারেরটি তারচেয়ে বড় ও ভূপৃষ্ঠের কম গভীরতায় উৎপন্ন। এটি ২০১০ সালের চেয়ে বেশি শক্তিশালী হলেও এবার তুলনামূলকভাবে হতাহত কম হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আগের ভূমিকম্পটিতে দেশটিতে হাজার হাজার লোকের মৃত্যু ঘটে। বহু ভবন ধসে পড়ে আমেরিকা মহাদেশের সবচেয়ে গরিব দেশটির অনেক লোক গৃহহীন হয়ে যায়। হাইতির দমকল বিভাগ জানায়, প্রাথমিকভাবে মৃতের সংখ্যা ৩০৪ এবং আহতের সংখ্যা এক হাজার ৮০০ ছাড়িয়ে। এখনো নিখোঁজ রয়েছে আরো অনেকেই। জরুরি উদ্ধারকর্মীরা ইতোমধ্যেই ধ্বংসস্তুপের ভেতর থেকে বহু লোককে উদ্ধার করেছে। ভূমিকম্পে প্রায় হাজারখানেক ভবন, ৭টি গির্জা, দুটি হোটেল ও ৩টি স্কুল ধ্বংস হয়েছে বলে জানায় দমকল বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়