বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

তালেবান অঙ্গীকার : নারীদের বাইরে যেতে নেই মানা

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানে ফের কট্টরপন্থি তালেবান যোদ্ধাদের ক্ষমতা দখলের পরিপ্রেক্ষিতে স্বাধীনতা ক্ষুণ্ন হওয়ার বড় আশঙ্কায় রয়েছে সে দেশের নারীরা। এ প্রেক্ষাপটে আফগান নারীদের একা ঘরের বাইরে যাওয়ার অনুমতি দেয়া হবে এবং নারী অধিকারকে সম্মান জানানোর প্রতিশ্রæতি দিয়েছে বিজয়ী তালেবান যোদ্ধারা। একই সঙ্গে গণমাধ্যমের অধিকার সমুন্নত রাখার কথাও বলেছে তারা। গতকাল রবিবার এক তালেবান মুখপাত্র এসব জানান বলে নিজেদের এক প্রতিবেদনে উল্লেখ করে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, তালেবান ওই মুখপাত্র জানান, নারীদের ঘর থেকে একা বের হওয়ার অনুমতি দেয়া হবে। তারা নারীদের শিক্ষা এবং কর্মক্ষেত্রে প্রবেশ অব্যাহত রাখবে। গণমাধ্যমকে অবাধে সমালোচনা করার অনুমতি দেয়া হবে। কিন্তু কারো চরিত্র হনন করা যাবে না। এর আগে তালেবান মুখপাত্র সুহাইল শাহীন বিবিসিকে জানান, দেশটির সাধারণ জনগণের ওপর কোনো ধরনের প্রতিশোধ নেবে না তালেবান যোদ্ধারা। তাদের জীবন সম্পূর্ণ নিরাপদ থাকবে। মুখপাত্র আরো বলেন, আমরা দেশ ও জনগণের সেবক। সাধারণ আফগানরা যাতে কোনো সংকটে না পড়েন সেদিকে গভীরভাবে লক্ষ্য রাখা হচ্ছে।
গতকাল বিবিসির এক লাইভ প্রতিবেদনে তালেবান ওই মুখপাত্রের বরাতে আরো বলা হয়, আমরা শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের অপেক্ষা করছি। আমাদের রাজনৈতিক নেতৃত্ব আমাদের যোদ্ধা বাহিনীকে নির্দেশ দিয়েছেন, কাবুলের গেটে থাকতে এবং শহরে প্রবেশ না করতে। উল্লেখ্য, এ বিবৃতি যখন দেয়া হচ্ছিল, তখনো তালেবান নেতৃত্ব এবং আফগান সরকারের মধ্যে আলোচনা চলছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়