বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

গণটিকা আপাতত বন্ধ টিকা পেলে ফের শুরু

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পর্যাপ্ত টিকা হাতে না আসায় কোভিড-১৯ প্রতিরোধী গণটিকা কার্যক্রম আপাতত বন্ধ রাখা হয়েছে। যথেষ্ট পরিমাণ টিকা হাতে এলেই আবার গণটিকা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
গতকাল রবিবার জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। দুপুরে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান এন্ড সার্জনস (বিসিপিএস) অডিটোরিয়ামে এই শোকসভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান প্রমুখ।
সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা দেয়ার সক্ষমতা আমাদের যে রয়েছে তা প্রমাণিত হয়েছে। একদিনে আমরা ২৪ লাখ টিকা দিয়েছি। টিকা প্রাপ্যতা সাপেক্ষে আমাদের আগামী দিনে টিকা কর্মসূচি চলবে। যদি আমাদের হাতে অনেক পরিমাণ টিকা চলে আসে তাহলে শহরে এবং গ্রামে দুই জায়গাতেই টিকা কার্যক্রম চলমান থাকবে। যদি আমাদের হাতে টিকার পরিমাণ কম থাকে তাহলে আমাদের কার্যক্রম সেভাবেই পরিকল্পনা করতে হবে। সবকিছু নির্ভর করে আমাদের টিকার মজুতের ওপর। আবার আমরা যখন বেশি পরিমাণে টিকা পাব, তখন গ্রাম

পর্যায়ে আবারো টিকা কার্যক্রম শুরু হবে। বর্তমানে যেভাবে টিকার কার্যক্রম চলছে সেভাবেই চলবে।
প্রসঙ্গত; দেশজুড়ে গত ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত ছয় দিনের গণটিকাদান কর্মসূচি পরিচালনা করে সরকার। তা সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলে।
জাহিদ মালেক বলেন, ছয় কোটি টিকার জন্য চীনের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছি। ইতোমধ্যে এই মাসেই ৫৪ লাখ টিকা আমরা পেয়েছি। এই মাসের শেষের দিকে আরো ৫০ লাখ টিকা আসবে। আমাদের স্বাভাবিক টিকাদান কার্যক্রম চালু থাকবে। যৌথভাবে টিকা উৎপাদনের বিষয়ে আগামী সপ্তাহে চুক্তি হবে। রাশিয়ার সঙ্গে আমাদের টিকা চুক্তি সম্পাদন হয়েছে। এখন টিকা পেতে অপেক্ষায় আছি। ভারতের কাছে পাওনা আছে দুই কোটি ৩০ লাখ। কোনো কার্যক্রমই আটকে নেই আমাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়