অশ্রুডানায় সূর্য খোঁজার পালা

আগের সংবাদ

শূন্য অর্থনীতি থেকে উন্নয়নের রোল মডেল

পরের সংবাদ

ইউরোপীয় ফুটবল জেগে ওঠার রাত

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শুরু হয়েছে ইউরোপের ফুটবলের নতুন মৌসুম। স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ ও জার্মান বুন্দেসলিগা গতকাল রাতে মাঠে গড়িয়েছে। উদ্বোধনী ম্যাচে লা লিগায় জয় পেয়েছে ভ্যালেন্সিয়া, প্রিমিয়ার লিগে আর্সেনালকে হারিয়েছে ব্রেন্টফোর্ড। অন্যদিকে বুন্দেলিগায় নিজেদের প্রথম ম্যাচে পয়েন্ট হারিয়েছে বায়ার্ন মিউনিখ। এর আগে এক সপ্তাহ আগেই শুরু হয়েছে ফরাসি লিগ ওয়ান। এখন বাকি আছে ইতালির সিরি আ। ইতালিয়ান লিগ শুরু হবে ২০ আগস্ট। সারা বিশ্বের ফুটবল সমর্থকরা অপেক্ষায় থাকেন কখন শুরু হবে ইউরোপিয়ান লিগগুলোর খেলা। কারণ এখানেই খেলে থাকেন বিশ্বের সব সেরা খেলোয়াড়রা। অবশেষে শেষ হয়েছে সে অপেক্ষা। একই দিনে তিনটি লিগ শুরু হওয়ায় এখন ফের প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে ফুটবল অঙ্গনে। করোনার কারণে গত মৌসুমে মাঠে দর্শক ছাড়াই হয়েছে লিগগুলো। কিন্তু এবার ফিরেছে দর্শক। এর মাধ্যমে যেন পুরনো প্রাণ ফিরে পেয়েছে ফুটবল। ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল লিডসকে নিজ মাঠ ওল্ড ট্রাফোর্ডে ৫-১ গোলের বিশাল ব্যবধানে হারায় ম্যানইউ। আর এ ম্যাচটিতে ৭৫ হাজার দর্শক স্টেডিয়ামে বসে খেলা দেখেছে। লিগ ওয়ানে পিএসজি তাদের প্রথম ম্যাচে পুরো দর্শক নিয়ে খেলেছে। এর মাধ্যমে ব্যাপক উচ্ছ¡াস দেখা গেছে সমর্থকদের মধ্যে।
ইউরোপে করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও দর্শকদের মাঠে যাওয়ার সুযোগ দেয়া হচ্ছে। ফলে লিগগুলোর প্রথম দিন ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে মাঠে যান দর্শকরা। আবার গোল করার পর খেলোয়াড়রাও দর্শকদের উদ্দেশে দৌড়ে গেছেন। এমন চিত্র করোনার কারণে দীর্ঘদিন অনুপস্থিত ছিল। সব মিলিয়ে উৎসাহ-উদ্দীপনা নিয়েই নতুন মৌসুম মাঠে গড়িয়েছে।
তবে স্প্যানিশ লা লিগা নিয়ে এবার ফুটবল ভক্তদের মধ্যে আগ্রহটা একটু কম। এর কারণ হলো মেসি ও রামোসের মতো বড় খেলোয়াড়রা পিএসজি ও লিগ ওয়ানে যোগ দিয়েছেন। তবে লা লিগায় হ্যাজার্ড, সুয়ারেজ, ডিপাই ও পেদ্রির মতো খেলোয়াড়রা রয়েছেন। ফলে লা লিগার অবস্থা যে খারাপ হবে এটা মানতে পারছেন না অনেকে। মেসি লিগ ওয়ানে যোগ দেয়ার পর এখন সবার নজর চলে গেছে ওই লিগে। আগে বেশির ভাগ মানুষই লিগ ওয়ান সম্পর্কে খুব বেশি একটা খোঁজখবর রাখতেন না। এখন সবার নজর ওইদিকে। প্রিমিয়ার লিগ নিয়ে মানুষের যেমন আগ্রহ সবসময় থাকে এবারো এটি তেমনই রয়েছে। কারণ প্রিমিয়ার লিগ হচ্ছে গতির খেলা। এই লিগে যিনিই খেলুক না কেন তার খেলাই দেখতে পছন্দ করে ফুটবল ভক্তরা। বুন্দেসলিগার অবস্থাও রয়েছে আগের মতোই।
এদিকে গতকাল ইংলিম প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ড ২-০ গোলে হারিয়েছে আর্সেনালকে। লা লিগায় ভ্যালেন্সিয়া ১-০ গোলে হারিয়েছে গেতাফেকে। বুন্দেসলিগায় মুনচেনগøাডবাখের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ। ব্রেন্টফোর্ডের বিপক্ষে এমন অপ্রত্যাশিত ফলাফলে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে হার দিয়ে ২০২১-২২ মৌসুম শুরু করেছে আর্সেনাল। দীর্ঘ ৭৪ বছর পর লিগে ফেরা ব্রেন্টফোর্ডের কাছে শুক্রবার রাতে ধরাশায়ী হয়েছেন মিকেল আর্তেতার শিষ্যরা। ১৯৪৭ সালের প্রিমিয়ার লিগে শেষ খেলেছিল ব্রেন্টফোর্ড। এমন একটি দলের কাছে ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম সারির দল আর্সেনালের হারকে অনেকে দেখছেন অঘটন হিসেবে। আর এই অঘটনের রাতে ৭৪ বছর পর ভক্তদের ম্যাচের ২২ মিনিটে আনন্দে মাতান সার্জি ক্যানোস।
কর্নার থেকে আসা বল ডি-বক্সে ঢুকে পায়ের জাদুতে জালে জড়ান এ স্প্যানিশ ফরোয়ার্ড। এরপর অবশ্য ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠেন আর্তেতার শিষ্যরা। একের পর এক আক্রমণে ব্রেন্টফোর্ডকে ব্যতিব্যস্ত করে রেখেছিল আর্সেনাল। কিন্তু গোলের দেখা না পেয়ে ব্যর্থ হয়ে প্রথমার্ধে মাঠ ছাড়ে গানাররা। ২২ বারের প্রচেষ্টায় একবারো ব্রেন্টফোর্ডের জালে বল জড়াতে পারেনি তারা। বরং উল্টো ম্যাচের ৭৩ মিনিটে ব্রেন্টফোর্ডের ক্রিশ্চিয়ান নরগার্ডের গোলে পিছিয়ে পড়েন তারা।
বুন্দেসলিগাতেও সাফল্যের দেখা পাননি বায়ার্ন মিউনিখ। তবে হেরে মাঠ ছাড়তে হয়নি টানা ৯ বারের লিগ চ্যাম্পিয়নদের। শুক্রবারের ম্যাচে মুনচেনগøাডবাখের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ম্যানুয়েল নয়াররা। এদিন ম্যাচ শুরুর প্রথম ১০ মিনিটেই হোঁচট খায় লেভানদোভস্কিরা। আলাসান প্লিয়ারের জোরালো শটে পরাস্ত হন বিশ্বের অন্যতম সেরা জার্মান গোলকিপার ম্যানুয়েল নয়ার। এরপর ম্যাচে নড়ে-চড়ে বসেন বায়ার্নের ফুটবলাররা। একের পর এক প্রচেষ্টা চালিয়ে ম্যাচের ৪২ মিনিটে পান সাফল্যের দেখা।
গত মৌসুমে লিগে রেকর্ড ৪১ গোল করা রবার্ট লেভানদোভস্কি থেকে আসে সে সাফল্য। এ নিয়ে টানা ৯ মৌসুমে উদ্বোধনী ম্যাচে গোল পেলেন এই তারকা ফুটবলার। বুন্দেসলিগার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা অবশ্য এদিন আর বায়ার্নের মুখে হাসি ফোটাতে পারেনি।
ম্যাচের দ্বিতীয়ার্ধে চেষ্টা করেও আর মুনচেনের জালে বল জড়াতে পারেননি মুলাররা। ফলে কোনো রকম ড্র করে মাঠ ছাড়তে হয় তাদের। লা লিগার একমাত্র ম্যাচে কোনোমতে জয় পায় ভ্যালেন্সিয়া। শুক্রবার রাতে গেতাফের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে ম্যাচ জিতে ২০২১-২০২২ মৌসুম ভালোভাবেই শুরু করেছে ভ্যালেন্সিয়া। করোনার কারণে দীর্ঘদিন দর্শকবিহীন স্টোডিয়ামে খেলা অনুষ্ঠিত হওয়ার পর এবার আংশিক দর্শক নিয়েই স্পেনের শীর্ষ ঘরোয়া লিগ শুরু হয়েছে। এদিন ম্যাচের তৃতীয় মিনিটেই গেতাফের নেমানিয়া মাকসিমোভিচকে মারাত্মক ফাউল করে বসেন উগো গিগামুন। রেফারি প্রথমে হলুদ কার্ড দেখালেও পরে ভিএআর চেক করে সরাসরি লালকার্ড দেখান। ফলে পুরো ম্যাচে ১০ জন ফুটবলার নিয়ে খেলতে হয়েছে ভ্যালেন্সিয়াকে। অবশ্য একজন খেলোয়াড়ের অনুপস্থিতি বুঝতে দেননি স্প্যানিশ মিডফিল্ডার কার্লোস সলে। ম্যাচের ১১তম মিনিটে পেনাল্টি থেকে গোল পেয়ে এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। ম্যাচের বাকি সময় আক্রমণ বাড়িয়েও আর সমতায় ফিরতে পারেনি গেতাফে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়