গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

রোহিঙ্গা শিবিরে টিকা কার্যক্রম শুরু

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গারা স্বতঃস্ফূর্তভাবেই করোনা টিকা গ্রহণ করছেন। কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থিত ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে গতকাল মঙ্গলবার থেকে করোনার টিকা নিতে শুরু করেছেন তারা। দেশজুড়ে চলমান গণটিকাদান কর্মসূচির আওতায় এ কার্যক্রম চলছে।
প্রথম দফায় ৫৬টি কেন্দ্রে ৫৫ বছরের ঊর্ধ্বে সাড়ে ৪৮ হাজার রোহিঙ্গাকে করোনা টিকা দেয়া হচ্ছে। একই সময় ক্যাম্পের মাঝি, মসজিদের ইমাম এবং টিকাদান কাজে নিয়োজিত ১৮ হাজার স্বেচ্ছাসেবককেও টিকা দেয়া হচ্ছে। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামছুদ্দোজা এসব তথ্য জানান।
তিনি বলেন, মঙ্গলবার সকাল ১০টা থেকে ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে টিকা দেয়া হচ্ছে। এছাড়া স্বেচ্ছাসেবক, ক্যাম্পের মাঝি, মসজিদের ইমামসহ সব মিলিয়ে প্রথম দফায় ৬৬ হাজার জনকে টিকা দেয়া হবে।
কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া জানান, মঙ্গলবার সকাল থেকে ৫৫ বছরের ঊর্ধ্বে রোহিঙ্গাদের টিকা দেয়া শুরু হয়েছে। স্বতঃষ্ফূর্তভাবে টিকাদানে সাড়া অব্যাহত রয়েছে।
কক্সবাজার সিভিল সার্জন অফিসের দেয়া হিসাব অনুযায়ী, জেলায় ২০২০ সালের ১ এপ্রিল থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার ১৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্য ১৯ হাজার ২৯৭ জনের জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তার মধ্যে ২ হাজার ৬৫৪ জন শরণার্থী। এখন পর্যন্ত জেলায় ২০৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য ২৯ জন রোহিঙ্গা ছিলেন।
ছবি : টিকা গ্রহণ করছেন এক রোহিঙ্গা নারী

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়