গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

ভিসা সেন্টার খুলছে আজ : বাংলাদেশ-ভারত যাতায়াত শুরু হচ্ছে শিগগিরই

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ ১৫ আগস্ট পর্যন্ত বাড়ালেও নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিবেশী দেশটির সঙ্গে শিগগিরই যাতায়াত শুরু হচ্ছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর এয়ার বাবলের মাধ্যমে ভারত-বাংলাদেশ বিমান চলাচল চালুর দিকে হাঁটছে দেশ দুটি। ফ্লাইটের সংখ্যাও নিয়ন্ত্রিত থাকবে। মূলত ঢাকা-নয়াদিল্লি ও ঢাকা-কলকাতার মধ্যে ফ্লাইটগুলো চলবে। তবে সাধারণ পর্যটকরা এ সুবিধা পাবেন না। ঢাকা-দিল্লির কথা অনুযায়ী, এখন দেয়া হবে মেডিকেল ভিসা এবং জরুরি প্রয়োজনে স্টুডেন্ট ভিসা। ভারতে সব শিক্ষাপ্রতিষ্ঠানই করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় স্টুডেন্ট ভিসার চাহিদা এই মুহূর্তে কম।
এ রকম পরিস্থিতিতে ভিসা কেন্দ্র চালু নিয়ে গতকাল মঙ্গলবার ফেসবুক পোস্টে ভারতীয় হাইকমিশন লিখেছে, ‘আমরা ফিরে আসছি! লকডাউন বিধিনিষেধ প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে, আমাদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলো আজ (১১ আগস্ট ২০২১) থেকে আবারো চালু হবে।’
এদিকে গতকাল দুপুরে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের সীমা আরো বাড়ানোর তথ্য জানিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ-বিন মোমেন বলেন, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ গতকাল (মঙ্গলবার) শেষ হয়ে যাওয়ার কথা ছিল। এটা আরো বাড়ানো হলো। এতদিন যে নিয়মে চলছিল, ১৫ আগস্ট পর্যন্ত একই নিয়মে চলবে। যেহেতু আমাদের এখানে লকডাউন শিথিল করা হচ্ছে, ভারতেও সংক্রমণ অনেক কমে গেছে। আশা করা যাচ্ছে, এ সময়ের মধ্যে বিষয়টা পর্যালোচনা করে হয়তো পরেরবার সিদ্ধান্ত পরিবর্তন করতে পারি। আপাতত যেভাবে চলছে চলুক।
ভারতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৬ এপ্রিল দেশটির সঙ্গে প্রথমে ১৪ দিনের জন্য সব ধরনের সীমান্ত বন্ধ করে বাংলাদেশ। পরে সীমান্ত বন্ধের মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়। সর্বশেষ ঘোষণায় ১০ আগস্ট পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত ছিল।
বর্তমানে ভারতে আটকেপড়াদের সংখ্যা কমে যাওয়ায় দেশটি থেকে সপ্তাহে তিন দিন অর্থাৎ রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার বাংলাদেশিরা যথাযথ কাগজপত্র নিয়ে ৫টি বন্দর নিয়ে দেশে ফিরতে পারছেন। এক্ষেত্রে সবাইকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হচ্ছে।
সীমান্ত বন্ধ থাকলেও বাংলাদেশে নিজেদের ভিসা সেন্টারগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় হাইকমিশন। গতকাল দুপুর ১টায় ঢাকার ভারতীয় হাইকমিশন তাদের ভ্যারিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে। ফেসবুক পোস্টে ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ১১ আগস্ট থেকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে ভিসার আবেদন করার জন্য কোনো অ্যাপয়েন্টমেন্ট বা অনুমতি নেয়ার প্রয়োজন নেই। পর্যটক ভিসা ছাড়া সব আবেদন গ্রহণ করা হচ্ছে।
জানা গেছে, মেডিকেল ভিসা প্রাপকের সঙ্গে তিনজন অ্যাটেন্ডেন্ট আসতে পারবেন। কলকাতার হাসপাতালে চিকিৎসা করাতে একটা সময়ে প্রতিদিন প্রচুর রোগী আসতেন। করোনার প্রকোপে স্থলপথে কিছু রোগী আসছিলেন। বাইপাসের সুপার স্পেশালিটি হাসপাতালগুলোর ধারণা, বিমান চলাচল শুরু হলে রোগীর সংখ্যা বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়