গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

বার্সেলোনার প্রাণভোমরা মেসি এখন পিএসজিতে

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলের এ সময়ের মহানায়ক লিওনেল মেসি আসছেন প্যারিসে। এ খবরে গত দু-তিন ধরে শহরটির বাসিন্দাদের মধ্যে চাপা উত্তেজনা। কখন আসবেন তিনি, কখন আসবেন তিনি- এ অপেক্ষায় তারা উঁকিঝুঁকি মারছেন বিমানবন্দরে, অনেকে বেশ কয়েকবার জড়ো হয়েছেন পিএসজির স্টেডিয়ামের আশপাশে। তাদের ইচ্ছা শুধু এক ঝলক দেখবেন মেসিকে, আর তাকে স্বাগত জানাবেন চিরসজীব প্যারিসে। অবশেষে এলেন মেসি। নতুন ক্লাবের ভক্তদের এক ঝলক দেখাও দেন তিনি। বার্সার সঙ্গে সম্পর্ক শেষ করে তিনি যোগ দিয়েছেন পিএসজিতে। ফরাসি চ্যাম্পিয়নরা লালগালিচা বিছিয়ে রেখেছে মেসিকে বরণ করে নেয়ার জন্য। ৩৪ বছর বয়সে যেখানে অনেকে পেশাদারি খেলাই ছেড়ে দেন, সেখানে মেসি পেলেন রাজকীয় সংবর্ধনা। এ সংবর্ধনার প্রাপ্যও তিনি। ফরাসি জায়ান্ট পিএসজি আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির সঙ্গে দুই বছরের চুক্তিতে পৌঁছেছে। দুই বছর পর দুই পক্ষ সম্মত থাকলে আরো এক বছর বাড়ানো হবে মেয়াদ। গতকাল ফ্রান্সের সময় অনুযায়ী বিকালে মেডিকেল ও আনুষঙ্গিক কাজ সারতে প্যারিসে পৌঁছান মেসি। জানা গেছে, চুক্তি অনুযায়ী প্রতি সপ্তাহে ১০ লাখ পাউন্ড পাবেন ফুটবল জাদুকর। বাংলাদেশি টাকায় যা প্রায় ১২ কোটি টাকা। সব মিলিয়ে পাবেন বার্ষিক ৩৫ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি টাকায় ৩৫০ কোটি টাকার সমান। এছাড়া বোনাস তো আছেই।
বার্সেলোনায় ক্যারিয়ারের সিংহভাগ সময় ১০ নাম্বার জার্সি পরে খেললেও পিএসজিতে মেসি ৩০ নাম্বার অথবা ১৯ নাম্বার জার্সি পরে খেলবেন। বিশেষ করে তার ৩০ নাম্বার জার্সি পরে খেলার সম্ভাবনা সবচেয়ে বেশি। বর্তমানে পিএসজিতে ১০ নাম্বার জার্সি পরেন নেইমার। মেসির জন্য ১০ নাম্বার জার্সিটি দিয়ে দিতে চেয়েছিলেন নেইমার। কিন্তু আর্জেন্টাইন জাদুকর তাতে রাজি হননি।
পিএসজির একটি সূত্র জানিয়েছে, মেসির আইনজীবী কয়েক দিন ধরে চুক্তির বিষয়টি নিয়ে ক্লাবটির সঙ্গে কাজ করে যাচ্ছিলেন। কিন্তু গতকাল সকালে পিএসজি সবকিছু চূড়ান্ত করে। চুক্তির বিষয়ে সম্মত হওয়ার আগে পিএসজি মেসির ছবির স্বত্ব, বেতন ও বিভিন্ন বোনাস নিয়ে আলোচনা করেছে। মেসিকে নিয়ে আজ বুধবার সংবাদ সম্মেলন হবে পিএসজির স্টেডিয়াম পার্ক দে প্রিন্সেসে।
এদিকে একটি খবর বের হয় বার্সা মেসিকে রাখার জন্য শেষ চেষ্টা করেছে। কিন্তু মেসির প্রতিনিধি ও ক্লাবটির প্রতিনিধিরা জানিয়েছেন, বিষয়টি সত্যি নয়। মেসি ও বার্সার বিষয়টির সঙ্গে জড়িত কয়েক জন আবার জানিয়েছেন, মেসি যদি ক্লাবটির হয়ে কোনো বেতন ছাড়াও খেলতে রাজি হতেন, তাতেও তারা তাকে রাখতে পারতেন না। কারণ মেসিকে ছাড়াই বার্সার আয়ের তুলনায় এখন খেলোয়াড়দের বেতনের পরিমাণ বেশি। আর এ কারণে তারা মেসিকে বেতন আরো কমানো বা অন্য কোনো উপায় বের করার জন্য অনুরোধ করেনি।
মেসি ফ্রান্সে এমন সময় যাচ্ছেন, যখন দেশটির ফুটবল লিগ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিল বিশ্বের নামকরা সব টিভি সম্প্রচার সংস্থাগুলো। এখন আশা করা হচ্ছে মেসির আগমনের মাধ্যমে টিভি কোম্পানিগুলোর আগ্রহ তৈরি হবে এবং ফ্রান্সের সব ক্লাব লাভবান হবে।
এদিকে মেসির পিএসজিতে যাওয়ার খবর শুরু হওয়ার পরই বেড়ে গেছে ক্লাবটির শেয়ারের দাম। শুধু যে পিএসজির মূল্য বেড়ে যাবে তা নয়, সত্যি বলতে পুরো লিগ ওয়ানই মেসির আসার মাধ্যমে উপকৃত হবে।
পিএসজি এবার ইউরোপের অন্যতম সেরা কয়েক জন খেলোয়াড়কে এরই মধ্যে দলে ভিড়িয়েছে। এর মধ্যে রয়েছেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও আগুয়েরো, ইতালি ও এসি মিলানের সাবেক গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুমা। আগে থেকেই আছেন নেইমার ও এমবাপ্পে। সব মিলিয়ে ইউরোপে এবার বেশ গোছালো ও শক্তিশালী দল গঠন করেছে পিএসজি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়