গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

খায়রুল ইসলাম, চট্টগ্রাম (সীতাকুণ্ড) থেকে : উত্তর চট্টগ্রামের শিল্পাঞ্চলে অবস্থিত সীতাকুণ্ড থানা। আবার চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডে সনাতন ধর্মাবলম্বীদের তীর্থ স্থান থাকায় দেশ-বিদেশের সনাতন ধর্মাবলম্বীদের রয়েছে বাড়তি আকর্ষণ। মূলত পৌর সদরের ডিটি রোডের পূর্ব পাশে পাহাড়ের চূড়ায় অবস্থিত চন্দ্রনাথ মন্দিরকে ঘিরেই রয়েছে সীতাকুণ্ডের ভিন্ন ইতিহাস ও ঐতিহ্য। নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যে আর মাধুর্যে অপরূপ সীতাকুণ্ড পাহাড় বরাবরই সনাতন ধর্মের পূণ্যার্থীসহ পর্যটকদের আকৃষ্ট করছে প্রতিনিয়ত। প্রতি বছর শিবচতুদর্শী মেলায় দেশ-বিদেশের লাখ লাখ সনাতন ধর্মের পূণ্যার্থীর আগমণ ছাড়াও অসংখ্য পর্যটকের আগমনে মুখরিত সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়। মনোমুগ্ধকর, নয়নাভিরাম, সৌন্দর্যে আর মাধুর্যে সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড় দেশি-বিদেশি পর্যটকদের আলিঙ্গনে কাছে টানছে, সীতাকুণ্ড উপজেলাকে করেছে মর্যাদার আসনে অলঙ্কৃত।
বর্তমানে সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড় করোনাকালে দুঃসময়ের মুখোমুখি। মন্দির সড়ক, নামে ভিন্ন পরিচয়ে খ্যাত সীতাকুণ্ড কলেজ রোডে পর্যটক, পূণ্যার্থী কিংবা ভ্রমণপ্রেমীদের সেই চিরচেনা দৃশ্য এখন শুধুই স্মৃতি আর স্মৃতি। তবে শিগগিরই সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড় হারানো ইতিহাস ও ঐতিহ্যে ফিরে আসবে। সীতাকুণ্ডের বিশিষ্ট ব্যবসায়ী সুনন্দ ভট্টাচার্য্য সাগর জানান, পাহাড় আর সমুদ্র বরাবরই আকৃষ্ট করে ভ্রমণপ্রেমীদের। পাহাড়ে প্রকৃতির একান্ত সান্নিধ্য আর উচ্ছ¡ল ঝরনার শীতল স্পর্শ পেতে হলে সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড় একটি চমৎকার স্পট। শতফুট উপর থেকে অবিরাম গড়িয়ে পড়া ঝরনাতে ভেজার আনন্দই আলাদা। ভোরের আলো দৃশ্যমান হলেই পাখ-পাখালির কিচির-মিচির শব্দে অভয়ারণ্যে পরিণত হওয়া চন্দ্রনাথ পাহাড়ে পর্যটক কিংবা পূণ্যার্থী ছাড়াও প্রতিদিন এলাকাবাসী এবং স্থানীয় ব্যবসায়ীদের আগমন চোখে পড়ার মতো।
পৌর সদরের ব্যবসায়ী মুক্তি দে, সাবেক কাউন্সিলর জামাল উদ্দিন ও জয়নাল আবেদীন, মো. শাহী ইমরান সুমন, প্রধান শিক্ষক জাফর সাদেক, লিমা ফ্যাশনের আলা উদ্দিন, প্রতাপ মিত্র এবং ব্যবসায়ী সাজ্জাদের পাহাড়ে ওঠার অভিজ্ঞতা দীর্ঘদিনের।
শারীরিক ফিটনেস কিংবা ডায়াবেটিস নিয়ন্ত্রণের উদ্দেশ্য ছাড়াও সকালের ব্যায়াম এবং ঘুরে বেড়ানোর মজাই আলাদা বলে দাবি করেন ভ্রমণপ্রেমীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়