শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

পর্যটন-বিনোদন বন্ধই থাকবে জনসমাগমেও না

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ চার মাসের বিধিনিষেধ শেষে বুধবার থেকে যানবাহন, দোকানপাট, অফিস-আদালতসহ সবকিছু খুলে দেয়ার সিদ্ধান্ত হলেও বন্ধই থাকছে দেশের পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো। সেই সঙ্গে জনসমাবেশ থেকেও ওঠানো হচ্ছে না নিষেধাজ্ঞা। গতকাল রবিবার এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তাতেও অফিস-আদালত, দোকানপাট খুলে দেয়ার কথা বলা হলেও উল্লেখ নেই পর্যটন কেন্দ্র, বিনোদন কেন্দ্র, জনসমাগম, সামাজিক অনুষ্ঠানের মতো বিষয়গুলোর।
প্রজ্ঞাপনে উল্লেখ না করার অর্থ এগুলোর ওপর নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে জানালেন মন্ত্রিপরিষদ বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা। তিনি বলেন, প্রজ্ঞাপনে উল্লেখ নেই মানেই আগের শর্ত বহাল থাকছে। অর্থাৎ কঠোর বিধিনিষেধ চলার সময় যা ছিল, তাই থাকবে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের কথাতেও পর্যটন কেন্দ্র বন্ধ থাকার ইঙ্গিত মিলেছিল। সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে রবিবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পর্যটন কেন্দ্র খোলার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, না, মনে হয় না। কবে খোলা হতে পারে- এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, পর্যটন কেন্দ্রগুলো মনে হয় এ মুহূর্তে নয়; ধাপে ধাপে- আরো পরে।
করোনা ভাইরাসের তীব্র সংক্রমণ ছড়িয়ে পড়লে এপ্রিলের শুরু থেকে একে একে বন্ধ হতে থাকে দেশের পর্যটন কেন্দ্রগুলো। কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, সিলেট, কুয়াকাটাসহ সব পর্যটনকেন্দ্র বন্ধের ঘোষণা আসতে থাকে। শেষে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনেও আলাদা করে দেশের সব পর্যটন কেন্দ্র বন্ধের ঘোষণা আসে। করোনার মধ্যে পর্যটন কেন্দ্র বন্ধ থাকায় দেশি ট্যুর অপারেটররা ৭ হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়বেন বলে দাবি করেছে ট্যুর অপারেটরদের শীর্ষ সংগঠন টোয়াব। ২৫ মে টোয়াবের এক ভার্চুয়াল আলোচনা সভায় এ তথ্য জানায় সংগঠনটি।
এদিকে স্বাস্থ্যবিধি মেনে বিনোদন ও থিম পার্কগুলো খুলে দেয়ার জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন জানিয়েছে বাংলাদেশ এসোসিয়েশন অব এমিউজমেন্ট পার্কস এন্ড এট্রাকশনস (বাপা)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়