পরীমনরি ঘনষ্ঠি কে এই কবীর

আগের সংবাদ

তালিকায় হাইপ্রোফাইলদের নাম

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

প্রকাশিত: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শতভাগ শিক্ষককে চলতি সপ্তাহের মধ্যে টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, সরকারি পর্যায়ের ‘শতভাগ শিক্ষকই’ টিকা নিয়েছেন। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ লাখ ৬৩ হাজার ২২২ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে টিকা নিয়েছেন দুই লাখ ৭৮ হাজার ৪২৬ জন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ৩৪ হাজারের বেশি শিক্ষক টিকার জন্য নিবন্ধন করেছেন, তাদের মধ্যে টিকা নিয়েছেন ৩০ হাজারের বেশি। আগামী ৪-৫ দিনের মধ্যেই সব শিক্ষক টিকা নিয়ে নেবেন।
গতকাল শনিবার এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন বাংলাদেশের (ইরাব) এক প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইরাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় অন্যদের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম, ইরাবের সভাপতি সাব্বির নেওয়াজ, সহসভাপতি নিজামুল হক অনুষ্ঠানে বক্তব্য দেন।
দীপু মনি জানান, টিকার জন্য বিশ্ববিদ্যালয়ের ১ লাখ ৭৯ হাজার ২৬১ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন। এর মধ্যে প্রথম ডোজ টিকা পেয়েছেন ৭৯ হাজার ৯১৪ জন, দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬ হাজার ৭২ জন। মহামারিতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রাখার বিষয়ে মন্ত্রী বলেন, নানা কারণে অনলাইন ও টিভি ক্লাসের বাইরে থেকে যাচ্ছিল অনেক বেশি শিক্ষার্থী। এখন অ্যাসাইনমেন্ট চালু করেছি, এটি অনেক বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে। ৯৩ শতাংশ শিক্ষার্থী অ্যাসাইনমেন্টের আওতায় এসেছে। তিনি বলেন, ব্যাপক হারে শিক্ষার্থীদের ঝরে পড়ার যে আশঙ্কাটি এসেছিল, অ্যাসাইনমেন্ট নিতে গিয়ে আমরা সেটি দেখছি না। সরাসরি ক্লাস শুরু হলে হয়তো বোঝা যাবে। একটা মহামারি যেহেতু চলছে, সব জায়গাতেই নেতিবাচক প্রভাব পড়ে। সেটি থেকে বেরিয়ে আসতে যতটুকু করার আমরা করব।
বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের ‘অনেক চাপের’ মধ্য দিয়ে যেতে হচ্ছে মন্তব্য করে দীপু মনি বলেন, সঠিক বেড়ে উঠবার, সৃজনশীল মানুষ হওয়ার, প্রতিভা বিকশিত করার পরিবেশ ও সহযোগিতা বর্তমান ব্যবস্থায় অত বেশি নেই। সেই পরিবেশটা আমরা করতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়