পরীমনরি ঘনষ্ঠি কে এই কবীর

আগের সংবাদ

তালিকায় হাইপ্রোফাইলদের নাম

পরের সংবাদ

চীন-আমেরিকার সেরা হওয়ার লড়াই

প্রকাশিত: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেখতে দেখতে শেষ পর্যায়ে চলে এসেছে টোকিও অলিম্পিক। বহু কাঠখড় পুড়িয়ে করোনার কারণে এক বছর বাদে টোকিওতে শেষ পর্যন্ত বসে গ্রেটেস্ট শো অন আর্থের ৩২তম আসর। আজ টোকিও অলিম্পিকের শেষ দিন। জঁমকালো অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে বিলম্বিত এ অলিম্পিকের। তবে উদ্বোধনী অনুষ্ঠানের মতো এ অনুষ্ঠানেও কোনো দর্শক থাকবে না।
বিশ্বের সেরা অ্যাথলেটরা প্রত্যাশা অনুযায়ী পদক জয় করেছেন। আবার অনেক অখ্যাত অ্যাথলেটরা চমক দেখিয়েছেন, জিতে নিয়েছেন স্বর্ণপদক। এটাই অলিম্পিকের চিরচেনা রূপ।
অলিম্পিকের শেষ দিনও হবে বিভিন্ন ইভেন্ট। প্রতিযোগিরা সেরা হওয়ার লড়াইয়ে নামবেন। তবে শেষ দিনে এসে এখন সবার নজর আরেকটি দিকে। আর সেটি হলো চীন ও আমেরিকার মধ্যে সর্বোচ্চ স্বর্ণপদকের লড়াই। গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩৮টি স্বর্ণ জয় করে শীর্ষস্থানে ছিল চীন। আর ৩৪টি স্বর্ণ জয় করে দ্বিতীয় স্থানে ছিল যুক্তরাষ্ট্র তথা আমেরিকা। চীনের চেয়ে তারা চারটি স্বর্ণ কম জয় করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত গতকাল একটি ইভেন্টে চীনের আরেকটি স্বর্ণ জয়ের সুযোগ ছিল। আর আজ শেষ দিন তাদের সামনে রয়েছে চারটি ইভেন্টে স্বর্ণ জয়ের সুযোগ।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের সামনে গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত চারটি ইভেন্টে স্বর্ণ জয়ের সুযোগ ছিল। আজ তাদের সামনে রয়েছে আরো পাঁচটি ইভেন্টে স্বর্ণ জয়ের সুযোগ। ফলে যুক্তরাষ্ট্র চীনকে স্বর্ণ জয়ের দিক দিয়ে টেক্কা দিলেও দিতে পারে। শেষ পর্যন্ত কে সবচেয়ে বেশি স্বর্ণ জয় করবে তা আজই জানা যাবে।
এদিকে গতকাল জিমনাস্টিকের রিদমিক ইভেন্টে নারীদের একক অলরাউন্ড ইভেন্টে স্বর্ণ জিতেছেন ইসরায়েলের লিনয় আশরাম। রাশিয়ান অলিম্পিক কমিটির দিনা আভেরিনার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ১০৭.৮০০ পেয়ে এ পদক জিতে নেন এ ইসরায়েলি। দিনা পান ১০৭.৬৫০ পয়েন্ট। তৃতীয় হয়েছেন বেলারুশের অ্যালিনা হারনাস্কো।
আর্টিস্টিক সুইমিংয়ে স্বর্ণ জয় করেছে রাশিয়া। রৌপ্য পেয়েছে চীন। আর ব্রোঞ্জ জয় করেছে ইউক্রেন। ওয়াটার পোলের পশ নারীদের ইভেন্টে স্বর্ণ জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র।
ফাইনালে স্পেনকে ১৪.৫ পয়েন্টের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় দলটি। রাশিয়ান অলিম্পিক কমিটিকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে হাঙ্গেরি।
ডাইভিংয়ে পুরুষদের ১০ মিটার প্লাটফর্ম ইভেন্টে স্বর্ণ ও রৌপ্য দুটোই গিয়েছে চীনে। ফাইনাল রাউন্ডে এদিন চাও ইয়ান ৫৮২ পয়েন্ট পেয়ে স্বর্ণ জিতে নেন। আরেক চাইনিজ তারকা ইয়াং জিয়ান ৫৮০.৪০ পয়েন্ট নিয়ে হয়েছেন দ্বিতীয়। এ ইভেন্টে ব্রোঞ্জপদক জিতেছেন থমাস ডিলে। বক্সিংয়ে নারীদের অল্টারওয়েট ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন তুরস্কের বুসেনাজ সুর্মেনেলি। ফাইনালে চীনের গা হংকে ৩-০ পয়েন্টের ব্যবধানে এ পদক জিতে নেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জপদক পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওশি জোন্স ও ভারতের লাভলিনা বোরগোহেইন। পুরুষদের মিডলওয়েট ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন ব্রাজিলের হাভার্ট সৌসা। ফাইনালে ইউক্রেনের ওলেকসান্দার খিজনিয়াককে নকআউট করে এ পদক জিতে নেন তিনি। ফিলিপাইনের ইউমির মার্সিয়াল ও রাশিয়ান অলিম্পিক কমিটির গেøব বাকশি পেয়েছেন ব্রোঞ্জ। নারীদের ফ্লাইওয়েট ইভেন্টে স্বর্ণ জিতেছেন বেলারুশের স্তয়কা পেত্রোভা। ফাইনালে তুরস্কের বুসি নাজ চাকিরোগলুকে ৫-০ পয়েন্টের ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। জাপানের টিসুকিমি নামিকি ও চাইনিজ তাইপের হুয়াং সিয়াওয়েন জিতেছেন ব্রোঞ্জ। পুরুষদের ফ্লাইওয়েট ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের গালাল ইয়াফাই। ফাইনালে ফিলিপিনের কার্লো পালামকে ৪-১ পয়েন্টের ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন কাজাখস্তানের সেকান বিদোসিনোভ ও জাপানের রিওমেই তানাকা।
গলফে নারীদের এককে লড়াইটা হয়েছে জমজমাট। তাতে জাপানের ইনামি মোনিকে পেছনে স্বর্ণ পদক জিতে নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নেলি করডা। শেষ রাউন্ডের আগে সমতায় ছিলেন তারা। শেষ পর্যন্ত পারের চেয়ে ১৭ শট কম খেলে এ পদক জিতে নেন এ মার্কিন তরুণী। মোনি ও অস্ট্রেলিয়ার লিডিয়া কো দুই জনই ১৬ শট কম খেলেন। প্লে অফে রৌপ্য পান মোনি। অল্পের জন্য এ ইভেন্টে পদক পাননি ভারতের অদিতি অশোক। ১৫ শট কম খেলে হয়েছেন চতুর্থ।
নারীদের ৫০০ মিটার ইভেন্টে স্বর্ণ জিতেছে হাঙ্গেরি। ১ মিনিট ৩৫.৪৬৩ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করে এ পদক জিতে নেন তারা। ০.৬১ সেকেন্ড বেশি নিয়ে রৌপ্যপদক জিতেছে বেলারুস। তৃতীয় হয়েছে পোল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়