জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয় : বঙ্গবন্ধু টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়াকে ১০ রানে হারায় টাইগাররা

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ২:৪৭ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অসংখ্য প্রতিকূলতা মোকাবিলা করে ক্রিকেট পাড়ার কুলীন সমাজের প্রতিনিধি অস্ট্রেলিয়ার দম্ভ চূর্ণ করে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে টাইগাররা। বেরসিক বৃষ্টির চোখ রাঙানিতে ম্যাচ মাঠে গড়ানো নিয়ে ছিল শঙ্কা। স্বল্প পুঁজির ম্যাচ ফিল্ডারদের বাজে ফিল্ডিংয়ে হাত থেকে ফসকে যাওয়ার উপক্রম হয়েছিল। শুরুতে শঙ্কা জেগেছিল বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য বুঝি কমে যাবে। না কোনো শঙ্কাই টাইগারদের পথের কাটা হয়ে দাঁড়াতে পারেনি। অদম্য সাহস থাকলে যা হয়। অর্থনৈতিকভাবে লাভ হবে না বলে যে অস্ট্রেলিয়া বাংলাদেশের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে অনীহা প্রকাশ করে তারা এবার নাক ছিটকানো থেকে শিক্ষা নেবে। বাংলাদেশ যে হেলাফেলা করার মতো দল নয় তা বুঝিয়ে দিয়েছে টাইগাররা। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দুই ম্যাচ হাতে রেখেই নিজেদের করে নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। মামুলি ১২৭ রানের পুঁজি নিয়ে প্রতিপক্ষকে ১১৭ রানে থামিয়ে দিয়ে ১০ রানে ম্যাচ জিতে রেকর্ড গড়েছে মাহমুদউল্লাহ বাহিনী। দলের চরম বিপদে কীভাবে উইকেট আগলে রেখে রানের চাকা সচল রাখতে হয় ক্যারিয়ারের পঞ্চম হাফসেঞ্চুরি তুলে সেই মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন টাইগার অধিনায়ক। ৫৩ বলে ৫২ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আজ সিরিজের চতুর্থ ম্যাচে ফের মাঠে নামবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া। টাইগারদের সামনে এবার ম্যাথু ওয়েড বাহিনীকে হোয়াইটওয়াশ করার হাতছানি। প্রথম তিন ম্যাচে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা যে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করেছে তাতে অজিদের বাংলাওয়াশের লজ্জায় ডোবানো সময়ের ব্যাপার। এদিকে টাইগারদের সিরিজ জয়ে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল হোম অব ক্রিকেট মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যমে ফের রেকর্ড গড়েছে টাইগাররা। ম্যাচটিতে বাংলাদেশ ১২৭ রান করেও জয় তুলে নিয়ে নিজেদের টি-টোয়েন্টির ইতিহাসে ফের অল্প পুঁজি করেও জয়ের নতুন ইতিহাস গড়েছে। প্রথম ম্যাচে অজিদের বিপক্ষে ১৩১ রান করেও জিতেছিল টাইগাররা। শুক্রবার মন্থর উইকেটে লাল-সবুজের প্রতিনিধিরা ১২০ বলে ১২৭ রান তুলে প্রতিপক্ষকে ১১৭ রানে আটকায় মূলত বোলারদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে। ফিল্ডাররা বেশ কয়েকটি সহজ ক্যাচ ফেলে দিলে অনেকের মুখ থেকে বেরিয়েছিল ক্যাচ মিস তো ম্যাচ মিস। অস্ট্রেলিয়ার ৪টি উইকেটের পতন ঘটলেও রানের চাকা সচল রাখতে দেননি টাইগার বোলাররা। বিশেষ করে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের কথা না বললেই নয়। এই লড়াকু বোলার ৪ ওভারে কোনো উইকেট না পেলেও রান দিয়েছেন মাত্র ৯টি। অস্ট্রেলিয়ানদের জিততে যখন রান করতে হবে সেই ১৯তম ওভারে মাত্র ১ রান দিয়েছেন মোস্তাফিজ। শেষ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ২২ রান। সেখানে বোলার মাহাদি হাসান মাত্র ১১ রান দেন।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে জয় তুলে নিয়ে গতকাল দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। এর মাধ্যমে প্রথমবার পাঁচ ম্যাচের কোনো সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১২৭ রান করে বাংলাদেশ। জবাবে অস্ট্রেলিয়া পুরো ২০ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ১১৭ রান করে। ফলে বাংলাদেশ পায় ১০ রানের জয়।
তাছাড়া অজিদের বিপক্ষে এই সিরিজ জয়ের মাধ্যমে নিজেদের টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুটি সিরিজে জয় পেয়েছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয় পেয়েছিল টাইগাররা। গতকাল বাংলাদেশের ইনিংসের শুরুটা ভালো হয়নি। শুরুতেই অজি বোলারদের চাপের মুখে পড়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা। দলীয় ৩ রানের মাথায় সাজঘরে ফিরেন দুই ওপেনার সৌম্য সরকার ও নাঈম শেখ। এরপর ক্রিজে আসা সাকিব আল হাসান ও আফিফ হোসেন ম্যাচের হাল ধরেন। তবে প্রথম দুই ম্যাচের মতো ইনিংস বড় করতে পারেননি সাকিব। তিনি ১৭ বলে ২৬ রান করে অ্যাডাম জাম্পার বলে অ্যাস্টন আগারের হাতে তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন। সাকিবের পর আফিফ রান আউট হয়ে ফেরেন। অ্যালেক্স ক্যারির সরাসরি থ্রোতে আউট হন তিনি। আউট হওয়ার আগে আফিফের ব্যাট থেকে আসে ১৯ রান। অন্যদিকে এক প্রান্ত আগলে ধরে রাখেন টাইগার অধিনায়ক। মাহমুদউল্লাহ রিয়াদ অবশ্য প্রায় পুরো ইনিংসজুড়েই ক্রিজে ছিলেন। ইনিংসের তৃতীয় ওভারে ক্রিজে এসে ছিলেন শেষ ওভারেও।
তবে তার কাজটা কতটা ঠিকঠাক করতে পেরেছেন তিনি তা নিয়ে হয়তো প্রশ্ন উঠতে পারে। রিয়াদের মতো অন্য কেউ আরেক প্রান্ত আগলে রাখলে বাংলাদেশের ইনিংস আরো বড় হতে পারত। গতকাল টাইগারদের ব্যাটিংয়ের শুরু এবং শেষটা মোটেও ভালো হয়নি। এই ভালো না হওয়ার কারণে অভিষেক ম্যাচে হ্যাটট্রিক করেন অস্ট্রেলিয়ার নাথান ইলিস। তিনি শেষ তিন বলে রিয়াদ, মোস্তাফিজ এবং মাহাদিকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন। টি-টোয়েন্টির ইতিহাসে এটি ১৭তম হ্যাটট্রিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়