জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রভাব : বাজিতপুরে ঝরে পড়ছে শিক্ষার্থী

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাজিতপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি : মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘ ১৬ মাস দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রভাব পড়েছে হাওরাঞ্চলের শিক্ষা ব্যবস্থায়। কিছুদিন পূর্বেও গ্রামীণ রাস্তাঘাট মুখরিত ছিল ছাত্রছাত্রীদের পদচারণায়। স্কুলের দরজা থেকে প্রাইভেট, কোচিং পড়াসহ ক্লান্তিতে বাড়ি ফিরত এসব শিক্ষার্থী। কিন্তু মহামারি করোনায় থেমে গেল সবকিছু, দিশেহারা করে দিল ছাত্র, শিক্ষক, অভিভাবকসহ সবাইকে। হাওরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কলরব আর হৈ হুল্লোর পরিবর্তে নেমে এসেছে নীরব নিঃশব্দতা। প্রতিটি ক্লাসরোমের দরজায় ঝুলছে বড় বড় তালা। দুয়েকজন শিক্ষক-কর্মচারী ছাড়া স্তব্ধতার পরিবেশ বিরাজমান। চির অবহেলিত হাওরাঞ্চলের শিক্ষাব্যবস্থা চরমভাবে ধসে পড়েছে। কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. হুমায়ুন কবির কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের নামোল্লেখ করে এর ভয়াবহ চিত্রের কথা জানালেন। যা চমকে উঠার মতো। হুমায়ুনপুর কমর আলী খান উচ্চ বিদ্যালয়, দিঘীরপাড় উচ্চ বিদ্যালয়, সরারচর শিবনাথ উচ্চ বিদ্যালয়, মেরাজ মান্নান আলম উচ্চ বিদ্যালয়সহ অনেক বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। শিক্ষা কর্মকর্তা এর কারণ উল্লেখ করে জানান, ছাত্রীদের বিয়ে প্রবণতা, ছাত্রদের আয় রোজগারের দিকে ঝুঁকে পড়া ও গৃহস্থালির কাজে লেগে পড়া ইত্যাদি।

উপরোক্ত উচ্চ বিদ্যালয়ের শিক্ষক প্রাণকৃষ্ণ বণিক, প্রধান শিক্ষক, দিঘীরপাড় উচ্চ বিদ্যালয়, সীতারানী দত্ত প্রধান শিক্ষক, সরারচর শিবনাথ উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে জানা যায়, ছাত্রীদের বিয়ে প্রবণতা ও ছাত্রদের পড়াশোনা ছেড়ে পরিবারের অর্থনৈতিক জোগান দিতে অন্যত্র চাকরির উদ্দেশ্যে চলে গেছে। যা শিক্ষা ও সমাজের জন্য বিশাল হুমকি বলে মনে করেন এসব হাওরাঞ্চলের প্রতিষ্ঠান প্রধান। এ রকম প্রতিকূল পরিবেশে প্রতিষ্ঠানগুলো নিজ উদ্যোগে শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে লেখাপড়ায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানান শিক্ষকরা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মোরশেদা খাতুন জানান, উপজেলার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানসহ ছাত্রছাত্রীদের যে কোনো সমস্যা সমাধানের জন্য আমরা খুবই আন্তরিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়