জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

লিড পেল ভারত

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নটিংহ্যামশায়ারের ট্রেন্টব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের তৃতীয় দিনে লোকেশ রাহুলের দুর্দান্ত ইনিংসের সুবাদে লিড পেয়েছে ভারত। বৃষ্টিতে ম্যাচটির দ্বিতীয় দিন ভেসে যাওয়ার আগ পর্যন্ত ভারতের সংগ্রহে ছিল ১২৫ রান। এ রান করতেই চার উইকেট খুইয়ে ফেলে তারা। এরপর গতকাল তৃতীয় দিন দলের হাল ধরেন রাহুল। আউট হওয়ার আগে তিনি ৮৪ রান করে দলকে ভালো অবস্থানে পৌঁছে দেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত আট উইকেট হারিয়ে ২৪১ রান করে ভারত। তখন ভারত এগিয়ে ছিল ৪৯ রানে। ভারতের হয়ে ১৪ বল খেলে ১১ রান করে একপ্রান্তে অপরাজিত ছিলেন মোহাম্মদ শামি। অপরপ্রান্তে ৫ বল খেলে ১ রান করে অপরাজিত ছিলেন জাসপ্রিত বুমরাহ।
প্রথমদিনে টসে জিতে ব্যাটিংয়ে যাওয়া ইংল্যান্ডকে প্রথম ইনিংসে মাত্র ১৮৩ রানে অলআউট করে দেয় ভারত। এরপর ব্যাটিংয়ে নেমে লোকেশ রাহুল ও রোহিত শর্মার ওপেনিং জুটিতে ৯৭ রান পায় ভারত। কিন্তু রোহিত ৩৬ রান করে রবিনসনের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরলে ছন্দপতন ঘটে ভারতের। দুই অঙ্কের ঘরে পৌঁছানোর আগেই একে একে সাজঘরে ফেরেন পূজারা, কোহলি ও আজিঙ্কা রাহানে। ৪ রানে চেতেশ্বর পূজারা, ৫ রানে আজিঙ্কা রাহানে আউট হলেও শূন্য রানে মাঠ ছাড়েন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এরপরই ম্যাচের হাল ধরেন রাহুল। জেমস অ্যান্ডারসনের বলে বাটলারের হাতে ক্যাচ আউট হয়ে মাঠ ছাড়ার আগ পর্যন্ত রাহুল ২১৪ বল ৮৪ রান সংগ্রহ করেন।
এর আগে তৃতীয় দিনের শুরুতে ব্যাট করতে নেমে ২০ বল খেলে ২৫ রান করা ঋষভ পন্ত রবিনসনের বলে ক্যাচ আউট হন জনি বেয়ারস্টোর হাতে। ১৪৫ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়া ভারতের হাল ফের ধরেন লোকেশ রাহুল। ষষ্ঠ উইকেট জুটিতে জাদেজাকে নিয়ে ৬০ রানের জুটি গড়েন। আর এতে প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ১৮৩ টপকে লিডের দিকে এগিয়ে যায় ভারত। এ রিপোর্ট লেখা পর্যন্ত ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন আর তিনটি উইকেট নেন অলি রবিনসন।
আগে টসে জিতে ব্যাট করতে নেমে ১৮৩ রানে ধ্বসে যায় ইংলিশদের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেন জো রুট। দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান করে ফেরেন বেয়ারস্টো।
ডম সিবলি ১৮ রানে, জ্যাক ক্রাউলি ২৭ রান করে আউট হন। ক্রাউলির সমান ২৭ রান করে অপরাজিত ছিলেন স্যাম কুরান। বাকিরা কেউ ছুঁতে পারেননি দুই অঙ্কের ঘর। ভারতের হয়ে জাসপ্রিত বুমরাহ চার উইকেট, মোহাম্মদ শামি তিন উইকেট, শার্দুল ঠাকুর দুই উইকেট ও মোহাম্মদ সিরাজ একটি উইকেট শিকার করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়