ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

অজিদের বিপক্ষে রেকর্ড গড়া জয় টাইগারদের

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে কাক্সিক্ষত জয় পেয়েছে বাংলাদেশ। ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩১ রান করে টাইগাররা। জবাবে অস্ট্রেলিয়া পুরো ২০ ওভার খেলে ১০৮ রানে অলআউট হয়। এতে বাংলাদেশ ২৩ রানের বড় জয় পায়। টাইগার স্পিনার নাসুম আহমেদের ক্যারিয়ারসেরা বোলিংয়ে বিপর্যস্ত হয় অজিরা। নাসুম চার ওভার বল করে ১৯ রান দিয়ে চারটি উইকেট তুলে নেন। চমৎকার এ বোলিং নৈপুণ্যের কারণে ম্যাচসেরা হয়েছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে হারের সুবাদে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টিতে এটি পঞ্চম সর্বনি¤œ রান। ২০০৯ সালে পাকিস্তানের বিপক্ষেও ১০৮ রান করে আউট হয়েছিল অজিরা। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে জয়ের ফলে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সাকিব-নাসুমরা। মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর দুর্দান্ত এ জয়ে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অস্ট্রেলিয়ার বিপক্ষে এ জয়ের মাধ্যমে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে কম রান সংগ্রহের পর জয়ের মাধ্যমে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। এর আগে আরব আমিরাতের বিপক্ষে ২০১৬ সালে ১৩৪ রান করেও জয় তুলে নিয়েছিল টাইগাররা। এত দিন এটি ছিল বাংলাদেশের সবচেয়ে কম পুঁজি নিয়ে জয়ের রেকর্ড।
অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৫ সালে ওয়ানডেতে প্রথম জয়ের দেখা পায় বাংলাদেশ। এরপর ২০১৭ সালে টেস্টে আসে প্রথম জয়। আর গতকাল ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে প্রথম জয়ের স্বাদ পায় সাকিব-মাহমুদউল্লাহরা।
অস্ট্রেলিয়ার বিপক্ষে এ ম্যাচের আগে চারটি ম্যাচ খেলে সবগুলোতেই হারে টাইগাররা। আর চারটি ম্যাচ ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের। আর এবারই প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজে অজিদের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। প্রথম দেখায় জয় দিয়েই শুরু করল লাল-সবুজের প্রতিনিধিরা।
এদিন অজিদের বোলিংয়ের সামনে ব্যাট হাতে লড়াইয়ের শুরুটা ভালো করতে পারেনি টাইগাররা। তবে সাকিব আল হাসান ও আফিফের ব্যাটে ভর করে একশ রান পার করতে সক্ষম হয় বাংলাদেশ।
বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় বলেই ছক্কা হাঁকিয়েছিলেন নাঈম শেখ। তবে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ৯ বলে ২ রান করে ফিরেছিলেন সৌম্য সরকার। এরপর নাঈমও ফেরেন ২৯ বলে ৩০ রান করে। এ দুইজনকে হারিয়ে চাপে পড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর দলের হাল ধরেন অধিনায়ক মাহমুদউল্লাহ ও সাকিব। কিন্তু তাড়াহুড়া করে খেলতে গিয়ে মাহমুদউল্লাহ ব্যক্তিগত ২০ রানে হ্যাজেল উডের বলে সাজঘরে ফিরেন। এরপর সাকিব ৩৬, নুরুল হাসান ৩ এবং শামীম হাসান ৪ রান করে আউট হন। সাকিবের ব্যাট থেকেই আসে দলের সর্বোচ্চ রান। টাইগারদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করেন ওপেনার নাঈম শেখ। বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে হ্যাজেলউড ৩টি উইকেট শিকার করেন। এছাড়া মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা নেন একটি করে উইকেট।
অন্যদিকে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪৫ রান করেন মিচেল মার্শ। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন পেসার মিচেল স্টার্ক। এক মার্শ ছাড়া আর কেউ লড়াই করতে পারেননি। নাসুমের চার উইকেটের পাশাপাশি টাইগারদের হয়ে দুটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়