শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অলিম্পিকের সবচেয়ে বড় আকর্ষণ ছেলেদের ১০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জয় করেছেন ইতালির মার্সেল জ্যাকবস। তিনি ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন। এর মাধ্যমে বিশ্বরেকর্ড গড়া জ্যামাইকান উসাইন বোল্টের জায়গা নিজ দখলে নিয়েছেন মার্সেল। আর মার্সেল জ্যাকবস প্রথম ইতালিয়ান হিসেবে বিশ্বের দ্রুততম মানব হওয়ার রেকর্ড গড়েছেন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিক থেকে শুরু করে ২০১২ লন্ডন অলিম্পিক ও ২০১৬ সালে রিও অলিম্পিকে স্বর্ণপদক জয় করেছিলেন বোল্ট। রিওতে স্বর্ণ জেতার পর তিনি অলিম্পিক থেকে অবসর নেন। ফলে এবার নতুন দ্রুততম মানব পাওয়া গেল।
অন্যদিকে রৌপ্যপদক জয় করেছেন আমেরিকার ফ্রেড কার্লে। তিনি ৯.৮৪ সেকেন্ড সময় নেন। আর কানাডার আন্দ্রে দি গ্রাসসে জেতেন ব্রোঞ্জপদক। তিনি লক্ষ্যে পৌঁছাতে সময় নেন ৯.৮৯ সেকেন্ড।
এর আগে দৌড় শুরু হওয়ার আগেই ডিসকোয়ালিফাইড হয়ে যান গ্রেট ব্রিটেনের জার্নেল হিউজেস। তিনি শব্দ শোনার আগেই দৌড় শুরু করেন। ফলে তাকে লাল কার্ড দেখানো হয়। এরপর আটজনের বদলে বিশ্বের দ্রুততম মানব হওয়ার জন্য লড়েন সাতজন অ্যাথলেট।
রিও অলিম্পিকে পুরুষ ১০০ মিটার ইভেন্টে রৌপ্যপদক পেয়েছিল আমেরিকা। আর ব্রোঞ্জপদক পেয়েছিল কানাডা। এবারো এ দুটি দেশের অ্যাথলেটরাই যথাক্রমে রৌপ্য ও ব্রোঞ্জপদক জয় করেছেন। যদিও কানাডার ব্রোঞ্জপদক জয় করা নিয়ে একটু জটিলতা তৈরি হয়। কারণ চীনের অ্যাথলেট সু বিংটিয়ান মনে করেছিলেন তিনি ব্রোঞ্জপদক জয় করেছেন। এমনকি নিজ দেশের পতাকা নিয়ে তিনি উদযাপনও করতে থাকেন। কিন্তু পরবর্তীতে দেখা যায় সাতজনের মধ্যে ষষ্ঠ হয়েছেন তিনি।
গতকাল ছেলেদের হাইজাম্পে যৌথভাবে স্বর্ণপদক পেয়েছেন ইতালির তামবেরি ও বারশিম। ব্রোঞ্জ জিতেছেন বেলারুশের নেদাসেকাউ। মেয়েদের ট্রিপল জাম্পে স্বর্ণ জিতেছেন ভেনেজুয়েলার রোজাস। রৌপ্য পেয়েছেন পর্তুগালের মামোনা, ব্রোঞ্জ পেয়েছেন স্পেনের পেলেতেরিও।
এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত গতকাল ২৩টি স্বর্ণপদক জয় করে শীর্ষে ছিল চীন। সবমিলিয়ে তারা পদক জয় করেছে ৫০টি। ২০টি স্বর্ণ নিয়ে দ্বিতীয়স্থানে ছিল আমেরিকা। সবমিলিয়ে তাদের পদক হলো ৫৯টি। আর ১৭টি স্বর্ণ পদক জয় করে তৃতীয়স্থানে ছিল স্বাগতিক জাপান। সব মিলিয়ে তারা ৩১টি পদক জয় করেছে।
টোকিও অলিম্পিকে এবারের সাঁতার ইভেন্টে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্রের দাপট চলছে। গতকাল ছিল সাঁতারের শেষ দিন।
এদিন হয়েছে পাঁচটি ডিসিপ্লিনে পদকের লড়াই। আর শেষ দিনেও সাঁতারের সব ইভেন্টের স্বর্ণপদক গেছে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের দখলে। পাঁচটি ডিসিপ্লিনের তিনটি স্বর্ণপদক জিতেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারুরা। আর অস্ট্রেলিয়া জিতেছে দুটি স্বর্ণ। গতকাল মেয়েদের ৪০০ মিটার মিডলে রিলেতে স্বর্ণ জিতে প্রথম নারী সাঁতারু হিসেবে একটি অলিম্পিকে সাতটি পদক জিতেছেন এমা ম্যাককেয়ন।
গতকাল মেয়েদের ৫০ মিটার ফ্রিস্টাইলে প্রথম স্বর্ণ জেতেন ম্যাককেয়ন। এ সময় নিজের অলিম্পিক রেকর্ড ভেঙে গড়েছেন নতুন রেকর্ড। ২৩.৮১ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করেন এ অস্ট্রেলিয়ান সাঁতারু। দশমিক ২৬ সেকেন্ড সময় বেশি নিয়ে রৌপ্যপদক জিতেছেন সুইডেনের সারাহ এসজোলস্ট্রম। আর ডেনমার্কের পার্নিল ব্লæম জিতেছেন ব্রোঞ্জ। অন্যদিকে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে ৫০ মিটার ফ্রিস্টাইলে ২১.০৭ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন দেশটির ক্যালেব ড্রেসেল। ফ্রান্সের ফ্লোরেন্ত মানাউদৌ ০.৪৮ সেকেন্ড সময় বেশি নিয়েছেন হয়েছেন দ্বিতীয়। ব্রোঞ্জ পদক পেয়েছেন ব্রাজিলের ব্রুনো ফ্রাটাস।
নারীদের ৪০০ মিটার মিডলে রিলেতে নতুন বিশ্ব রেকর্ড গড়ে ৩ মিনিট ৫১.৬০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। দশমিক ১৩ সেকেন্ডের ব্যবধানে হেরে দ্বিতীয় হয়েছে যুক্তরাষ্ট্র। আর ব্রোঞ্জপদক জিতেছে কানাডা।
পুরুষদের ৪০০ মিটার মিডলে রিলে ইভেন্টে নকুন বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছে যুক্তরাষ্ট্র। ৩ মিনিট ২৬.৭৮ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তারা। রৌপ্যপদক পেয়েছে গ্রেট ব্রিটেন। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে ইতালি।
পুরুষদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণপদক জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রবার্ট ফিংকে। ১৪ মিনিট ৩৯.৬৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন তিনি। ইউক্রেনের মিখাইলো রোমানচুক দশমিক ৯৯ সেকেন্ড বেশি সময় নিয়ে হয়েছেন দ্বিতীয়। আর ব্রোঞ্জপদক জিতেছেন জার্মানির ফ্লোরিয়ান ওয়েলব্রোক।
নারীদের ৩ মিটার স্প্রিংবোর্ড ইভেন্টে স্বর্ণ ও রৌপ্য দুটোই গিয়েছে চীনে। শুরু থেকেই দাপট দেখিয়ে ৩৮৩.৫০ পয়েন্ট পেয়ে প্রথম হন শি টিংমাও। আসরে এটা তার দ্বিতীয় স্বর্ণ। ৩৪৮.৭৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছেন ওয়াং হান। আর যুক্তরাষ্ট্রের ক্রিস্টা পালমার পেয়েছেন ব্রোঞ্জ।
নারীদের সেইলিংয়ে লেজার র?্যাডিয়ালে স্বর্ণপদক জিতেছেন ডেনমার্কের আন্নামের রিনডম। এ ইভেন্টে রৌপ্যপদক পান ওলসন। আর ব্রোঞ্জপদকে সন্তুষ্ট থাকতে হয় বৌমিস্টারকে।
পুরুষদের আর্টিস্টিক জিমনাস্টিকের ফ্লোর এক্সারসাইজে স্বর্ণ জিতে নিয়েছেন ইসরায়েলের আর্টেম ডলগোপিয়াট। চলতি অলিম্পিকে এটাই ইসরায়েলের প্রথম স্বর্ণ পদক। দ্বিতীয় হয়েছেন স্পেনের রেদারলি জাপাতা। ব্রোঞ্জপদক পেয়েছেন চীনের জিয়াও রৌটেং।
সেইলিংয়ে পুরুষদের লেজার ইভেন্টে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার ম্যাথিউ ওয়ার্ন। রৌপ্যপদক জিতেছেন ক্রোয়েশিয়ার তনচি স্তিপানোভিচ। আর নরওয়ের হার্মান টোমাসগার্ডস জিতেছেন ব্রোঞ্জ।
টেনিসে নারীদের ডাবলসে স্বর্ণপদক জিতেছে চেক প্রজাতন্ত্র। ফাইনালে সুইজারল্যান্ডের বেলিন্দা বেনচিচ ও ভিক্তরিয়া গলুবিচ জুটিকে হারান চেক প্রজাতন্তের বারবোরা ক্রিজকিকোভা ও কাতেরিনা সিনিয়াকোভা। প্রথম সেটে লড়াই হলেও দ্বিতীয় সেটে দাপটের সঙ্গেই জিতে স্বর্ণ নিশ্চিত করে এ জুটি। ৭-৫ ও ৬-১ ব্যবধানে জয় পান তারা। ব্রাজিলের লরা পিগোসি ও লুইসা স্তেফানি জুটি জিতেছে ব্রোঞ্জ।
সাইক্লিং বিএমএক্স ফ্রিস্টাইলে পুরুষদের পার্ক ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন অস্ট্রেলিয়ার লোগান মার্টিন। ৯৩.৩০ পয়েন্ট স্কোর তুলে প্রথম হয়েছেন তিনি। ভেনেজুয়েলার ড্যানিয়েল ধেরস ৯২.০৫ পয়েন্ট পেয়ে জিতেছেন রৌপ্যপদক। তৃতীয় হয়েছেন গ্রেট ব্রিটেনের ড্যাক্লান ব্রুকস। নারীদের পার্ক ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন গ্রেট ব্রিটেনের চার্লট ওর্থিংটন। ৯৭.৫০ পয়েন্ট স্কোর তুলে প্রথম হয়েছেন তিনি।
দারুণ লড়াই করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের হান্নাহ রবার্টস। তবে ৯৬.১০ পয়েন্ট পাওয়ায় রৌপ্যপদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। তৃতীয় হয়েছেন সুইজারল্যান্ডের নিকিতা ডাকারোজ।
অ্যাথলেটিকস নারীদের শট পুটে (গোলক নিক্ষেপ) স্বর্ণপদক পেয়েছেন চীনের গং লিজিয়াও। ২০.৫৮ মিটার নিক্ষেপ করে এ পদক পান এ চাইনিজ। যুক্তরাষ্ট্রের রেভেন সাউন্ডার্স ১৯.৭৯ মিটার নিক্ষেপ করে পেয়েছেন রৌপ্য। আর এ ইভেন্টে ব্রোঞ্জপদক পেয়েছেন নিউজিল্যান্ডের আলিরি অ্যাডামস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়