জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:২৫ পূর্বাহ্ণ

জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার থেকে : উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) মধ্যে বিরোধ চরম আকার ধারণ করেছে। ক্যাম্পে আধিপত্য বিস্তার নিয়ে রোহিঙ্গাদের এ দুসংগঠনের সদস্যদের মাঝে উত্তেজনা চলে আসছিল। এর জের ধরে গত রবিবার রাত সাড়ে ৮টার দিকে উখিয়ার কুতুপালং নৌকার মাঠ রোহিঙ্গা ক্যাম্প-৭ এর ডি-ব্লকের আরএসও নেতা আবু সৈয়দ ওরফে আব্দুল্লাহকে অপহরণ করেন আরসা নেতারা। এ সময় বাধা দিতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে আহত হন পার্শ্ববর্তী রোহিঙ্গা এনামুল হাসান (৩৭)। পরে ক্যাম্পের রোহিঙ্গাদের সহযোগিতায় পুলিশ ব্লক রেইড অভিযান চালিয়ে ৪ ঘণ্টা পর অপহৃতকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে। আহত দুই রোহিঙ্গাকে ৯ নং ক্যাম্পের তুর্কি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।
কক্সবাজার-১৪ এপিবিএন সূত্রে জানা যায়, রবিবার রাত ৮টার দিকে নৌকার মাঠ পুলিশ ক্যাম্পের আওতাধীন রোহিঙ্গা ক্যাম্প-০৭ এর ডি-ব্লকে রোহিঙ্গা আবু সৈয়দ ওরফে আব্দুল্লাহর বাড়ি আরসা নামধারী আল-ইয়াকীন নেতা জোবায়ের (৩০) ওরফে কালা জোবায়েরের নেতৃত্বে ৫০-৬০ জন অজ্ঞাতনামা রোহিঙ্গা সন্ত্রাসী ঘিরে ফেলে। কালা জোবায়ের ক্যাম্প-৭ ব্লক-বি/৮ এর হামিদ হোসেনের ছেলে। একপর্যায়ে আরসা সন্ত্রাসীরা আরএসও নেতা আব্দুল্লাহকে অপহরণ করে নিয়ে যাওয়ার সময় পার্শ্ববর্তী রোহিঙ্গা তোফায়েল আহমেদের ছেলে এনামুল হাসান (৩৭) তাদের বাধা দেয়ার চেষ্টা করে। এতে সন্ত্রাসীরা এনামুল হাসানকে গুলি করে আব্দুল্লাহকে নিয়ে সটকে পড়ে। অপহৃত রোহিঙ্গা আবু সৈয়দ ওরফে আব্দুল্লাহ আরএসও নেতা এবং এনামুল হাসান তার সমর্থক বলে জানা যায়।
এদিকে ঘটনার খবর পেয়ে নৌকার মাঠ ক্যাম্প কমান্ডার (অতিরিক্ত পুলিশ সুপার) মো. শরিফুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে উক্ত এলাকায় ব্লক রেইড অভিযান জোরদার করেন। ৪ ঘণ্টা ধরে ঘটনাস্থলের আশপাশের এলাকা এবং বের হওয়ার রাস্তাসহ সম্ভাব্য সন্ধিগ্ধ স্থান কর্ডন করে ব্লক রেইড পরিচালনা করে। অভিযান টিমের তৎপরতায় রোহিঙ্গা সন্ত্রাসীরা ভীত হয়ে রাত পৌনে ১টার দিকে রোহিঙ্গা ক্যাম্প-৭ ও রোহিঙ্গা ক্যাম্প ৮ ইস্ট (৮ এপিবিএন আওতাধীন) এর সংযোগস্থলে খালের পাড়ে অপহৃত ভিকটিমকে রেখে পালিয়ে যায়। গুলিবিদ্ধ অবস্থায় অপহৃত ভিকটিমকে উদ্ধার করে রোহিঙ্গা ক্যাম্প-৯ এর তুর্কি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ভিকটিমের বাঁ হাতে ও ডান পায়ে গুলির আঘাত রয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, পর পর ৩ টি গুলির শব্দ হয়েছে। সন্ত্রাসীদের গুলিতে এনামুল হাসান বাঁ পায়ে হাটুর নিচে গুলিবিদ্ধ হয়ে আহত হন। নৌকার মাঠ ক্যাম্প পুলিশ সদস্যরা দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয় রোহিঙ্গাদের সাহায্যে তাকে উদ্ধার করে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প- ৯ এ অবস্থিত তুর্কি হাসপাতালে পাঠায়।
কক্সবাজার ১৪ এপিবিএন অধিনায়ক মো. নাইমুল হক জানান, পুলিশ উক্ত এলাকায় অভিযান চালিয়ে অপহৃত আবু সৈয়দ আব্দুল্লাহকে উদ্ধার করেছে এবং ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। তিনি আরো জানান, প্রাথমিকভাবে জানা যায় কথিত আরসা নামধারী আল-ইয়াকীন এবং নতুনভাবে সংগঠিত হতে যাওয়া আরএসওর মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়