শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

ডা. মাকসুদুল আলম : স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সক্ষমতা বেড়েছে

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:২৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও অ্যানেস্থেশিয়া বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলম বলেন, আমরা একটা অতিমারির মধ্য দিয়ে যাচ্ছি। এই অতিমারিতে আমাদের স্বাস্থ্যসেবার ক্ষেত্রে হাসপাতালের বেডসহ বিভিন্ন সক্ষমতা বাড়ানো হয়েছে। তবে আমরা যদি সংক্রমণ কমাতে না পারি তাহলে এই সক্ষমতা মানুষের কাজেই আসবে না। গতকাল রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল করোনা বুলেটিন অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
এই বিশেষজ্ঞ চিকিৎসক আরো বলেন, যে সংখ্যক রোগী করোনায় সংক্রমিত হয় তাদের ১০ থেকে ১৫ শতংশের হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়। যাদের অবস্থা গুরুতর তাদের অনেকের অক্সিজেনের প্রয়োজন হয়। অনেকের তা লাগে না। অক্সিজেন যাদের লাগে তাদের একটি নির্দিষ্ট মাত্রা আছে। অক্সিজেন হলো এক ধরনের ওষুধ। তা যদি অপ্রয়োজনীয় ও চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যবহার করা হয় তবে তা রোগীর জন্য ক্ষতিকর। নিজ হাসপাতালের তথ্য তুলে ধরে তিনি বলেন, রবিবার পর্যন্ত শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে পাঁচ হাজার ৫৯৩ জন করোনা আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১০৮ জনের আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) ও এইচডিইউর (হাই ডিপেন্ডেন্সি ইউনিট) প্রয়োজন হয়েছে। আইসিইউ হচ্ছে রোগীর জন্য ‘ডেথ বেড’। সেখানে গেলে রোগীর সুস্থ হওয়ার সম্ভাবনা কমে যায়। যারা ম্যাকানিক্যাল ভ্যান্টিলেশনে যায় তাদেরও সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা অনেক কম। করোনা আক্রান্ত অধিকাংশ রোগীর অক্সিজেনের প্রয়োজন হয় না। যারা হাসপাতালে ভর্তি হয় তাদের খুব কম সংখ্যকেরই আইসিইউ প্রয়োজন পড়ে। এটি ১ শতাংশের মতো। আইসিইউ, হাইফ্লো ন্যাজাল ক্যানুলার সংকটের কথা যেভাবে বলা হচ্ছে এতে মানুষের মনে আতঙ্ক তৈরি হয়। আতঙ্কিত হলে মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়। তাই ভয় না পেয়ে চিকিৎসকের পরামর্শ মেনে চিকিৎসা নিন, হাসপাতালে ভর্তি হোন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়