শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

টেনিসে স্বর্ণ জিতলেন জভেরেভ-বেনসিস

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিকে ছেলেদের টেনিসে স্বর্ণ জিতেছেন জার্মানির আলেক্সান্দার জভেরেভ। বিশ্বের এক নম্বর র‌্যাঙ্কিংধারী ও ফেভারিট নোভাক জোকোভিচের গোল্ডেন স্লাম স্বপ্ন ভেঙে দিয়ে যোগ্যতাবলে স্বর্ণ জিতেন আলেক্সান্দার জভেরেভ। ২৯ বছর পর জার্মানিকে টেনিস থেকে এনে দিলেন প্রথম স্বর্ণ। টোকিও অলিম্পিকে ছেলেদের টেনিসের ব্যক্তিগত ফাইনালে রাশিয়ান কারেন খাশানোভকে ৬-৩, ৬-১ গেমে হারান জভেরেভ। গতকাল ফর্মের শীর্ষে থেকে মাত্র ৭৯ মিনিটে ম্যাচটি জেতেন ২৪ বছর বয়সী চতুর্থ বাছাই। ছেলেদের একক ইভেন্টে প্রথম জার্মান হিসেবে জেতেন অলিম্পিক স্বর্ণ।
কেবল দ্বিতীয় জার্মান হিসেবে একক টেনিসে স্বর্ণ অর্জন করলেন একটিও গ্র্যান্ড স্লাম না জেতা জভেরেভ। ১৯৮৮ সালে শেষবার এই ইভেন্টে স্বর্ণ জেতেন স্টেফি গ্রাফ। তার চার বছর পর ১৯৯২ সালে বার্সেলোনা গেমসে বরিস বেকার ও মিচেল স্টিচ ছেলেদের ডাবলসে চ্যাম্পিয়ন হন।
অন্যদিকে নারী টেনিস এককে স্বর্ণ জিতে ইতিহাস গড়েছেন সুইজারল্যান্ডের বেলিন্ড বেনসিস। প্রথম সুইস নারী হিসেবে তিনি অলিম্পিকে স্বর্ণ জিতেছেন। তিন সেটের লড়াইয়ে বেনসিস চেক প্রজাতন্ত্রের মার্কেটা ভনড্রæসোভাকে ৭-৫, ২-৬, ৬-৩ সেটে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন। আড়াই ঘণ্টার লড়াইয়ে শেষ হাসিটা হেসেছেন ২৪ বছর বয়সী বেনসিস।
ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে একটি গেমসে সিঙ্গেলস ও ডাবলসে স্বর্ণপদক জয়ের হাতছানি এখন বেনসিসের সামনে। এর আগে এই সাফল্য পেয়েছেন যুক্তরাষ্ট্রের সেরেনা ও ভেনাস উইলিয়ামস এবং চিলিয়ান নিকোলাস মাসু।
১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে পুরুষদের এককে মার্ক রোসেট স্বর্ণ জয়ের পর প্রথম সুইস নারী হিসেবে নবম বাছাই বেনসিস এবারের আসরে স্বর্ণপদক জিতেছেন। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে পৌঁছে হইচই ফেলে দিয়েছিলেন বেনসিস। এরপর ২০১৭ সালে ইনজুরির কারণে শীর্ষ ৩০০ র‌্যাঙ্কিং থেকে ছিটকে পড়েন তিনি। গত বছর করোনা থাবা শুরু হওয়ার আগে ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে আসেন তিনি। এরপর থেকে কোনো ডব্লিউটিএ শিরোপা জিততে পারেননি।
এদিকে ২২ বছর বয়সী ভনড্রæসোভার জন্যও এই পরাজয়টা বেশ হতাশার ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়