টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

হুর হুঁশিয়ারি : বিশে^র ৮৫ দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণ

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশে^র ৮৫টি দেশে সংক্রমণ ছড়িয়েছে ভারতজুড়ে প্রলয় সৃষ্টিকারী করোনার ডেল্টা রূপের। আগামী দিনে এই রূপই বিশ^জুড়ে তাণ্ডব চালাবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিশ^ স্বাস্থ্য সংস্থা (হু)। গত ২২ জুন অতিমারি সংক্রান্ত একটি সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করে তারা। সেই রিপোর্টে বলা হয়, করোনার আলফা রূপ পাওয়া গেছে ১৭০টি দেশে, বিটা রূপ ১১৯টি দেশে, গামা রূপ ৭১টি দেশে এবং ডেল্টা রূপ পাওয়া গেছে ৮৫টি দেশে।
ভারতে গত মার্চ থেকেই করোনার দ্বিতীয় তরঙ্গ চলছে। এই তরঙ্গে সংক্রমণ যেমন বেড়েছে, তেমনই পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু। আর এই হাহাকারের জন্য দায়ী করোনার ডেল্টা রূপ। দ্বিতীয় তরঙ্গে এই রূপই আধিপত্য বিস্তার করায় ভারতজুড়ে সংকটময় পরিস্থিতি তৈরি করেছে। করোনার এই রূপ দ্রুত ছড়িয়ে পড়ছে বিশে^র অন্য দেশগুলোতে। ইতোমধ্যে ফ্রান্স, জার্মানি এবং ইংল্যান্ডে এই রূপের কারণে এক ধাক্কায় সংক্রমণ বেড়ে গেছে আশঙ্কাজনক হারে। করোনার আলফা, বিটা এবং গামা রূপের তুলনায় ডেল্টা রূপের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিশ^জুড়ে ফের এই প্রজাতিকে ঘিরে একটি আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে।
ডেল্টা রূপ বিশ^জুড়ে তাণ্ডব চালাতে পারে, সে আশঙ্কায় এ সতর্কবার্তা জারি করল বিশ^ স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়