টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

ব্রাজিলের জয়ে প্রশ্নবিদ্ধ রেফারি

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কোপা আমেরিকায় কলম্বিয়াকে গতকাল ২-১ গোলে হারিয়েছে ফুটবলের পরাশক্তি ব্রাজিল। যদিও ম্যাচের ৭৮তম মিনিট পর্যন্ত জয়ের পাল্লা জেঁকে ছিল কলম্বিয়ার দিকে। বাকি সময়ে রেফারি বিতর্কের কারণে হেরেছে বলে অভিযোগ কলম্বিয়ান খেলোয়াড়দের। যে কারণে ব্রাজিলের জয় মেনে নিতে পারছে না কলম্বিয়া। ম্যাচের মধ্য এমনকি ম্যাচ শেষেও এ নিয়ে বিতর্কের রেশ কাটছে না। দিনের অন্য ম্যাচে ইকুয়েডর ও পেরুর মধ্যকার ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে।
গতকাল ম্যাচের ১১ মিনিটে প্রথমে গোল হজম করে নেইমাররা। কলম্বিয়ার লুইস দিয়াজ হেড থেকে গোল করে দলকে এগিয়ে নেন ১-০ ব্যবধানে। ব্রাজিল এর মাধ্যমে আট ম্যাচের মধ্যে প্রথমবারের মতো প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়ে। ব্রাজিল-কলম্বিয়া ম্যাচে ৭৮তম মিনিটে রেনান লোদির পাস থেকে রবার্তো ফিরমিনো ব্রাজিলকে ১-১ এ সমতায় ফেরান। তার আগে বলটি রেফারির গায়ে লাগে। নিয়ম মাফিক রেফারির উচিত ছিল বলটি থামিয়ে ফের নতুন করে শুরু করা। তার কিছুই হয়নি ব্রাজিলের অলিম্পিক স্টেডিয়ামে। যে কারণে কলম্বিয়ান ফুটবলাররা ক্ষোভে ফুঁসছেন। এ নিয়ে কলম্বিয়ার কোচ রেইনাল্ডে রুয়েডা ম্যাচ শেষে গণমাধ্যমকে বলেন, ‘ব্রাজিলের দুটি গোলই ব্যতিক্রম ছিল। এর প্রথমটি তো অনেকটা রেফারির খামখেয়ালিপনার জন্য। আপনারা তা নিজেরাও প্রত্যক্ষ করেছেন। খেলোয়াড়রাও মাঠের মধ্য এ নিয়ে প্রতিক্রিয়া দেখিয়েছে।’
রেফারির দোষ দিলেও কলম্বিয়া কোচ প্রশংসা করেছেন ব্রাজিল খেলোয়াড়দেরও। তিনি বলেন, ‘প্রথমার্ধে আমার খেলোয়াড়রাও ভালো খেলেছে।
তবে দ্বিতীয়ার্ধে গুছিয়ে খেলার চেষ্টা করেছে ব্রাজিল। বলা যায় ম্যাচে নিয়ন্ত্রণই ছিল তাদের পায়ে (নেইমারদের)। তাই বলে জয় তাদের প্রাপ্য ছিল না। রেফারি যদি পক্ষপাতিত্বমূলক আচরণ না করত তা হলে ম্যাচের ফলাফল অন্য রকম হতে পারত। কলম্বিয়ার খেলোয়াড়দের মধ্য রেফারির সবচেয়ে বেশি সমালোচনা করেছেন জুভেন্টাস ডিফেন্ডার হুয়ান কুয়াদ্রাদো। ম্যাচে প্রতিক্রিয়া দেখানোর পাশাপাশি ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেছেন, ‘বিষয়টা এমন না যে আমরা হেরেছি বলে প্রতিবাদ করছি। নিয়ম নিয়মই, সেটা সবার ক্ষেত্রেই প্রযোজ্য হওয়া উচিত। সব প্রকার কাজ, চেষ্টা এবং পরিশ্রম বৃথা যেতে পারে ছোট একটি ভুলের কারণে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচেও আমাদের সঙ্গে একই ঘটনা ঘটেছে। তবে আমি ঈশ^রে বিশ^াস করি, মনে করি আগামীকাল আমার জন্য আরো অধিকতর ভালো সুযোগ আসবে।’
এর আগে কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে রোমাঞ্চকর জয় পেয়েছে ব্রাজিল। এর মাধ্যমে কোপায় তিন ম্যাচের তিনটিতে ও সব মিলিয়ে টানা ১০ ম্যাচে জয়ের দেখা পেয়েছে পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়নরা।
ব্রাজিল এই গোলটি শোধ করে ৭৮ মিনিটের সময়। রবার্তো ফিরমিনো গোলটি করেন (১-১)। কিন্তু এ গোল নিয়ে প্রবল আপত্তি তোলে কলম্বিয়ার খেলোয়াড়রা। কারণ ব্রাজিল এই গোলটি করার আগে রেফারির গায়ে বল লাগে কিন্তু তিনি খেলা থামাননি।
এ বিষয়টি নিয়ে বেশ কিছুক্ষণ চলে ঝামেলা। আর এই বিষয় নিয়ে সময় নষ্ট হওয়ায় ম্যাচে ইনজুরি সময় বাড়িয়ে দেয়া হয়। অবশেষে ম্যাচের ১০০তম মিনিটের সময় অধিনায়ক ক্যাসেমিরো গোল করে (২-১) ব্রাজিলকে জয় এনে দেন। সেই সঙ্গে কলম্বিয়ার কাটা ঘায়ে যেন আরো বেশি করে লবণ লাগিয়ে দেয়া হয়।
দুই ম্যাচ হাতে রেখেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল ব্রাজিল। বাকি দুই ম্যাচের একটি তা খেলেছে গতকাল কলম্বিয়ার বিপক্ষে। এ জয়ের ফলে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে তিতের শিষ্যরা। তিন ম্যাচের মধ্য প্রথমটিতে ভেনেজুয়েলাকে ৩-০ ও দ্বিতীয় ম্যাচে পেরুকে ৪-০ গোলে হারের স্বাদ দেয় নেইমার জুনিয়র বাহিনী। এই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে কলম্বিয়ারও। গ্রুপপর্বের সবকটি ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৪। ব্রাজিল বনাম কলম্বিয়া ম্যাচের তিন ঘণ্টা আগে একে অপরের মুখোমুখি হয় পেরু ও ইকুয়েডর। এই ম্যাচে ২৩তম মিনিটে রেনেতো তাপিয়ার আত্মঘাতী গোলে এগিয়ে যায় ইকুয়েডর। বিরতির আগে পেরু একটি গোল হজম করে। কিন্তু দ্বিতীয়ার্ধ নিজেদের করে নেয় কোপার গত আসরে ফাইনালে খেলা দলটি। ৪৯তম মিনিটে ২-১ ব্যবধান কমানোর পাঁচ মিনিট পর আন্দ্রে ক্যারিলো গোল করলে ম্যাচে সমতা আসে ২-২ গোলে। শেষ পর্যন্ত এটিই ছিল ফল নির্ধারণী স্কোরলাইন। এ ড্রয়ের ফলে এক পয়েন্ট করে পেয়েছে পেরু ও ইকুয়েডর।
‘বি’ গ্রুপে পেরুর পয়েন্ট ৪ হলেও ইকুয়েডরের পয়েন্ট মাত্র ২।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়