ঢাকা মহানগর আ.লীগ : দক্ষিণে সমাবেশ উত্তরে বিক্ষোভ আজ

আগের সংবাদ

১০ দাবিতে যুগপৎ আন্দোলন : ঢাকার গণসমাবেশ থেকে বিএনপির ঘোষণা > ২৪ ডিসেম্বর দেশব্যাপী গণমিছিলের কর্মসূচি

পরের সংবাদ

বাউট ফর গ্রিনার কূটনীতিতে পুতিনের জয়

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কে এই ভিক্টর? যাকে বন্দি বিনিময়ের চুক্তিতে মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের বিনিময়ে যুক্তরাষ্ট্রের কারাগার থেকে আনতে হলো রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে। গত বৃহস্পতিবার অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউট মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের সঙ্গে অদলবদল মুক্তি পাওয়ার পরে রাশিয়ায় নিজ বাড়িতে চলে যান। এর মানে হলো বাউট তার ২৫ বছরের কারাদণ্ডের অর্ধেকেরও কম সাজা ভোগ করার আগেই মুক্ত হলেন।
মার্কিন কর্মকর্তা এবং নাগরিকদের হত্যার ষড়যন্ত্রের জন্য ২৫ বছর কারাদণ্ডে দণ্ডিত হন। তার বিরুদ্ধে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ এবং একটি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা করার অভিযোগও আনা হয়েছে। এরপর থেকে, রুশ সরকার একাধিকবার তাকে ফেরত পাওয়ার চেষ্টা করেছে এবং কারাগারে আটক মার্কিনিদের সঙ্গে সম্ভাব্য বন্দিবিনিময়ের মাধ্যমে তার মুক্তি পাওয়ার জন্য কঠোর পরিশ্রম করেছে। অবশেষে, গ্রিনারের মাধ্যমেই তাকে পাওয়া গেছে। 
অপরদিকে গ্রিনারের অপরাধ- মাত্র এক গ্রাম গাঁজা পাওয়া যায় তার দখলে। বাউটের অপরাধের তুলনায় তা খুবই কম। কিন্তু, তার মুক্তির জন্যে নিজ দেশে বাইডেন প্রশাসনের ওপর চাপ ছিল অনেক বেশি। 
প্রশ্ন হলো কে এই বাউট? কেন তিনি রাশিয়ার কাছে এত গুরুত্বপূর্ণ? যাকে ফেরত পেতে রাশিয়া মার্কিনিদের সঙ্গে দীর্ঘদিন বন্দি বিনিময় নিয়ে দেন-দরবার করে আসছিল। গতকাল শুক্রবার রয়টার্সে এই বাউটকে নিয়ে প্রকাশিত হয়েছে বড় একটি প্রতিবেদন। প্রতিবেদনে জানা যায়, বাউট একজন প্রাক্তন সোভিয়েত বিমানবাহিনীর কর্মকর্তা। তিনি এতটাই কুখ্যাত ছিলেন যে, যিনি ‘মৃৃত্যুর বণিক’ খেতাবে ভূষিত হয়েছিলেন।
বাউট ১৯৬৭ সালে রাশিয়ায় জন্মগ্রহণ করেন। ২০১০ সালে একটি স্টিং অপারেশনের পরে থাইল্যান্ডে গ্রেপ্তার হন। দুই বছর পরে তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করা হয়। এই অপারেশন কর্মকর্তারা কলম্বিয়ার বিপ্লবী আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক)-এর সম্ভাব্য ক্রেতা হিসেবে প্রমাণিত হওয়ার পর রুশরা মার্কিন জালে পড়ে। শুধু তাই নয়, বাউট আফগানিস্তান, অ্যাঙ্গোলা, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, লাইবেরিয়া, রুয়ান্ডা, সিয়েরা লিওন এবং সুদানের চরমপন্থী গোষ্ঠীগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত বলে মনে করা হয়। তবে বাউট দাবি করেন যে, তিনি একজন নির্দোষ পাইলট এবং ব্যবসায়ী যিনি মিথ্যা অপবাদে অপরাধী। ভুলভাবে তাকে অভিযুক্ত করা হয়েছে।
নিরাপত্তা বিশেষজ্ঞ ডগলাস ফারাহ এবং স্টিফেন ব্রাউনের ২০০৭ সালে লেখা ‘মার্চেন্ট অব ডেথ’ শিরোনামের বাউটের উপর একটি বই। এতে বলা হয়েছে, বাউট ১৯৯০-এর দশকের গোড়ার দিকে পতনশীল সোভিয়েত সাম্রাজ্যের বিমানঘাঁটিতে রেখে যাওয়া সামরিক বিমান ব্যবহার করে তার ব্যবসা গড়ে তুলেছিলেন। ইউএসএসআরের পতনের পরে এই বিমানগুলো তাদের ক্রুদেরসহ বিক্রি করা হয়েছিল। তাদের বিভিন্ন সন্ত্রাসী সংগঠনে নিয়োগ করা হয় এবং বাউট অল্প সময়েই লাইবেরিয়াসহ আফ্রিকার বেশ কয়েকটি দেশে অস্ত্র বিক্রি শুরু করে।
জাতিসংঘের নথিতে বলা হয়েছে, বাউট একজন অস্ত্র ব্যবসায়ী এবং অস্ত্র ও খনিজ পরিবহনকারী যিনি সিয়েরা লিওনকে অস্থিতিশীল করতে এবং হীরাতে অবৈধ লাভের প্রচেষ্টায় প্রাক্তন রাষ্ট্রপতি টেলরের সরকারকে সমর্থন করেছিলেন। তবে তিনি স্পষ্টভাবে অভিযোগ অস্বীকার করেছেন। 
উল্লেখ্য, নিকোলাস কেজ অভিনীত ২০০৫ সালের ‘লর্ড অব ওয়ার’ চলচ্চিত্রটি বাউটের উপর নির্মিত হয়েছিল।
এদিকে বাউটকে ফেরত পাওয়ায় রুশরা পুতিনের ব্যাপক প্রশংসা করলেও মার্কিন রিপাবলিকানরা ‘বাউট ফর গ্রিনার’ চুক্তি নিয়ে বাইডেনকে নিন্দা করেছে। গতকাল শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া ভিক্টর বাউটের জন্য মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনারকে অদলবদল করে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বন্দি বিনিময়কে জয় হিসেবে রাষ্ট্রপতি ভøাদিমির পুতিনের প্রশংসা করেছে।
রাশিয়ার পার্লামেন্টের নি¤œকক্ষের একজন আইনপ্রণেতা মারিয়া বুটিনা মস্কোর ভানুকোভো বিমানবন্দরের টারমাকে রাষ্ট্রীয় টিভিকে বলেন, এটি আমেরিকার আত্মসমর্পণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়