গুলিস্তান : ভবনের ক্রেন থেকে রড পড়ে আহত ৫ পথচারী

আগের সংবাদ

আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশে নেতাদের ঘোষণা : খেলা হবে রাজপথে

পরের সংবাদ

উত্তরার দুর্ঘটনা : ঠিকাদার কোম্পানিকে কালো তালিকাভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) নির্মাণকাজ চলছে। গত সোমবার উত্তরার জসীম উদদীন রোডের সামনের সড়কে গ্রেইটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট শীর্ষক এ প্রকল্পের গার্ডারের নিচে চাপা পড়ে প্রাইভেট কারে থাকা শিশুসহ একই পরিবারের পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় প্রকল্প বাস্তবায়নকারী ঠিকাদার প্রতিষ্ঠানসহ কয়েকটি কোম্পানিকে শর্তসাপেক্ষে কালো তালিকাভুক্ত (ব্ল্যাক লিস্ট) করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এমন নির্দেশ দেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন তিনি। সভাশেষে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।
পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী উত্তরার ঘটনায় মর্মাহত ও কষ্ট পেয়েছেন। তিনি বলেছেন, এটা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। প্রকল্পের প্রকল্প পরিচালক, ঠিকাদারের দায়িত্ব হলো এ ধরনের কাজ যথাযথভাবে করা। তারা নিরাপত্তা না নিয়ে কীভাবে এ ধরনের কাজ করতে পারে? সড়কপথ বন্ধ না করে তারা কীভাবে এ কাজ করল? কেন এটা হলো, এটা খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন। সুষ্ঠু তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন প্রধানমন্ত্রী। সে যেই হোক এমন দুর্ঘটনা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। জীবনের অনেক মূল্য। ঠিকাদার, প্রকল্প পরিচালক সবার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে বলেও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে নিম্ন আয়ের মানুষের কষ্ট হচ্ছে। কীভাবে পর্যায়ক্রমে এর সমন্বয় করা যায়, সেটা বিবেচনায় আনারও নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।
পরিকল্পনামন্ত্রী বলেন, তেলের দাম সমন্বয় করা হবে। এতে তেলের দাম কমবে। তবে এখন যে তেল আসছে, তা ১৪০ মার্কিন ডলারে কেনা তেল। হ্রাসকৃত দরের তেল আসতে দেড় থেকে দুই মাস সময় লাগবে। তিনি আরো বলেন, ছয় মাসের মধ্যে অর্থনীতি আগের অবস্থানে ফিরে আসবে। শতভাগ বিদ্যুতায়নের দেশে প্রধানমন্ত্রী লোডশেডিং চান না বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়