প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

সেই তুর্কি নাগরিক ‘মাঙ্কিপক্স’ নেগেটিভ

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে ঢাকায় যে তুর্কি নাগরিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে তার নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সংক্রামক ব্যাধি হাসপাতালের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানিয়েছে, গত ৮ জুন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে টার্কিশ এয়ারলাইনস যোগে বাংলাদেশে আসা তুরস্কের নাগরিক আলতাই আককোসের মাঙ্কিপক্স পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। তাকে এখনো রাখা হয়েছে হাসপাতালে চিকিৎসকদের পর্যবেক্ষণে।
এ বিষয়ে হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমাদের কাছে আইইডিসিআর থেকে ফলাফল এসে পৌঁছেছে। তবে, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাদের আরেকটি পরীক্ষা করতে নির্দেশনা দেয়া হয়েছে। সেই পরীক্ষার রিপোর্ট পেলেই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।
তিনি আরো বলেন, আমরা তাকে পর্যবেক্ষণে রেখেছি। তিনি এখন সুস্থ আছেন। তার শরীরের যে র?্যাশের কারণে মাঙ্কিপক্স রোগী বলে সন্দেহ করা হয়েছিল, সেগুলো দীর্ঘদিনের চর্মরোগ। তার চিকিৎসার ইতিহাস পর্যালোচনা করে মনে হচ্ছে এটা পুরনো চর্মরোগ।
জানা গেছে, তুর্কি সেই নাগরিকের নাম আলতাই আককোসে। তিনি একজন ব্যবসায়ী। বাংলাদেশের রপ্তানিকারক প্রতিষ্ঠান গেøাবাল ওয়ার্ল্ড লিমিটেডের আমন্ত্রণে তিনি বাংলাদেশে আসেন। এদিকে আলতাই আককোসেকের মাঙ্কিপক্স পরীক্ষার ফলাফল নেগেটিভ আসায় তাকে আমন্ত্রণ জানানো গেøাবাল ওয়ার্ল্ড লিমিটেড স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বরাবর তাকে হাসপাতাল থেকে ছাড়পত্রের জন্য আবেদন জানিয়েছে।
চিঠিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রাথমিকভাবে চিকিৎসকদের অনুসন্ধান এবং ল্যাবরেটরি রিপোর্টে মাঙ্কিপক্স নেগেটিভ আসা সত্ত্বেও তাকে হাসপাতাল থেকে মুক্ত করা হয়নি। গত তিন দিন থেকে ওই ব্যবসায়ী হাসপাতালের অস্বস্তিকর অবস্থায় আছেন। এমন অবস্থায় আমরা তার সব ধরনের দায়-দায়িত্ব নিয়ে হাসপাতাল থেকে ছাড় করাতে চাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়