ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

** প্রান্তিক জনগোষ্ঠীর সহায়তার বাজেট ** বাজেট বরাদ্দে সন্তুষ্ট স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রী **
কাগজ প্রতিবেদক : বিদেশে পাচার হয়ে যাওয়া টাকা কর দিয়ে প্রশ্নহীনভাবে দেশে ফিরিয়ে আনার প্রস্তাব করা হয়েছে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। বাজেট উত্থাপনের পর থেকেই বিষয়টি নিয়ে সমালোচনা হচ্ছে। অর্থমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলনেও ঘুরেফিরে এসেছে একই বিষয়ে প্রশ্ন। তবে অর্থমন্ত্রী পাল্টা প্রশ্ন রেখে বলেছেন পাচার হওয়া টাকা যদি দেশে ফিরে না আসে, তাহলে দেশের মানুষের কী লাভ হবে। যে টাকা পাচার হয়েছে সেগুলো দেশের মানুষের হক, তাই সেগুলো ফেরত আনার চেষ্টা করছি। বাধা দেয়ার চেষ্টা করবেন না। তাছাড়া আগামী অর্থবছরে অনেক চড়াই উৎরাই আসবে। তবে বাজেট বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি আগের তুলনায় অনেক শক্তিশালী হবে।
গতকাল শুক্রবার বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পরবর্তী সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রথা অনুযায়ী বাজেট ঘোষণার পরের দিন সংবাদ সম্মেলনে বাজেটের বিভিন্ন দিক ব্যাখা করেন অর্থমন্ত্রী। এ সময় অর্থমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআরের চেয়ারম্যান, অর্থসচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, অন্য দেশ যা করে, আমরা তাই করতে যাচ্ছি। ১৭টি দেশ অ্যামনেস্টি দিয়ে টাকা ফেরত আনছে। এ রকম ব্যবস্থা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, মালয়েশিয়া, নরওয়েতেও আছে। টাকার একটা ধর্ম আছে। যেখানে রিটার্ন বেশি সেখানে চলে যায়। টাকা যারা পাচার করে সুটকেসে করে পাচার করে না। এখন ডিজিটাল যুগ। বিভিন্নভাবে পাচার করে। কখনো কখনো বিভিন্ন কারণে টাকা চলে যায়। তার সবই অবৈধ নাও হতে পারে।
তিনি বলেন, আমি টাকা পাচার হয় না- কখনো বলি না। প্রমাণ ছাড়া বললে মামলায় আসে না। মিডিয়াতে পাচার নিয়ে একটি রিপোর্ট হলেই তাকে ধরে ফেলা যায় না বা আমরা বিচারকাজ হাতে নিতে পারি না। আমাদের নিজস্ব সিস্টেম আছে। পর্যাপ্ত তথ্য-উপাত্ত নিয়েই কাজ করতে হয়। ইন্টেলিজেন্স ইউনিটের মাধ্যমেই আমাদের অ্যাকশনে যেতে হয়।
তিনি বলেন, যারা টাকা নিয়ে গেছেন, তারা হয়তো বুঝতে পারেননি যে এটা অপরাধ। সেটিকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসতে চাই। আমি আশা করি, তারা (পাচারকারী) এ সুযোগ নিবেন। যারা টাকা ফিরিয়ে নিয়ে আসবে তাদের কোনো প্রশ্ন করা হবে না।

ভারত সরকার বলেছে, পি কে হালদারের টাকা ফেরত দেবে এবং তাকে দেশে পাঠাবে। কানাডা সরকারও বলেছে, বিভিন্নভাবে সেখানে অনেকে বাড়ি কিনেছেন সেটি সংশ্লিষ্ট দেশকে ফেরত দেয়া হবে।
এবারের বাজেট কেমন হয়েছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটা প্রান্তিক জনগোষ্ঠীর সহায়তার বাজেট। গরিবরা কত কষ্টে থাকে, সেটা আমি জানি। তাদের সামনে রেখেই আমরা বাজেট তৈরি করি। যখনই কোনো চ্যালেঞ্জ আসে সেটা কিন্তু সুযোগও নিয়ে আসে। সারাবিশ্ব করোনায় যে কষ্ট করেছে সেটি বাংলাদেশ করেনি। আমরা দেশের মানুষকে ভয়-ভীতিতে রাখিনি। কষ্ট আমাদের থাকবে না। আমাদের রপ্তানি ৫০ বিলিয়ন ডলার হবে সেটি কি ভাবতে পেরেছেন?
অর্থমন্ত্রী বলেন, দেশীয় উদ্যোক্তাদের উৎসাহিত করতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় ল্যাপটপ, মোবাইল ফোন প্রভৃতি আমদানির ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের প্রস্তাব করা হয়েছে। আমরা চাই ‘মেড ইন বাংলাদেশে’র পণ্যের চাহিদা বাড়ুক।
টাকা পাচার নিয়ে প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, পাচার করা টাকা বলতে আমরা বলি, বিদেশে অর্জিত আয়। টাকা পাচাররোধে আমাদের আইন আছে। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এটি নিয়ে কাজ করে। টাকা কীভাবে পাচার হয়, কারা করে, সেই সব তথ্য-উপাত্ত তারা সংগ্রহ করে। মিডিয়াতে যখন বলা হয় বিদেশি ব্যাংকে এত এত টাকা পাচার হয়েছে, সেগুলো তো দেখা যায় শতকরা ৯৫ শতাংশই বাংলাদেশের মানুষ বিদেশে পাঠায়। অথবা ব্যাংকে সেগুলো অপরিশোধিত আছে, ব্যাংকের সেটেলমেন্টের জন্য অপেক্ষা করছে। কিন্তু ওগুলো বাংলাদেশ থেকে পাচার হয়ে গিয়ে সুইস ব্যাংকে রাখা হচ্ছে, এমন কোনো প্রমাণ আমরা পাইনি।
ট্রুুথ কমিশন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ট্রুথ কমিশন যখন গঠন করা হয়েছিল, তখন এটা সংসদে বলা হয়েছিল। এ বিষয়ে কোনো সুনির্দিষ্ট আইন ছিল না। কিন্তু পরবর্তী সময় এটা করার জন্য কোনো আইন প্রণয়ন করা হয়নি। ফলে ট্রুথ কমিশন নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই।
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ট্রুথ কমিশনের কথা তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে বলা হয়েছিল। তারা তো জনগণের সরকার ছিল না। ওই সময় তত্ত্বাবধায়ক সরকার ট্রুথ কমিশনের কথা বললেও তারা কোনো আইন প্রণয়ন করেনি। জনগণের সরকার না হয়ে তারা ওই সিদ্ধান্ত নিতে পারে, কিন্তু আমরা জনগণের সরকার হয়ে এই সিদ্ধান্ত নিতে পারি না।
বাজেটে বরাদ্দ নিয়ে স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রীর সন্তুষ্টি : ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বরাদ্দ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তারা সময়োপযোগী বাজেট করেছেন। করোনার সময় অর্থ মন্ত্রণালয় থেকে আমি সব ধরনের সহায়তা পেয়েছি। টিকার জন্য টাকা চেয়েছি, সেটি অর্থ সচিব একদিনে ছাড় করে দিয়েছেন। এবার ৪০ হাজার কোটি টাকা স্বাস্থ্যে বরাদ্দ দেয়া হয়েছে। যা বাজেটের ৫ শতাংশ। রিসার্চে, ভ্যাকসিন উৎপাদনে জোর দেয়া হয়েছে। আমরা সন্তুষ্ট, তবে সন্তুষ্টির শেষ নেই। আশা করব, যখন যেটা প্রয়োজন হবে সেটি আমরা পাব।
শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে ভালো একটি বাজেট হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট শতকরা প্রায় ২০ ভাগ বেড়েছে। সুতরাং সন্তুষ্ট না হওয়ার কোনো সুযোগ নেই। আমাদের গবেষণায় বরাদ্দ বেড়েছে। এখন বরাদ্দকৃত টাকা কত ভালোভাবে কাজে লাগাতে পারব সেটি মূল বিষয়।
দুর্ভিক্ষ হবে না বললেন কৃষিমন্ত্রী : বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বিদেশ থেকে যদি খাবার নাও আসে, আমাদের এখানে দুর্ভিক্ষ হবে না। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ইতোমধ্যে আমাদের বিজ্ঞানীরা এমন কতগুলো জাত আবিষ্কার করেছেন, যার মাধ্যমে আমাদের উচ্চ ফলনশীল ধান হচ্ছে। আমরা ১৫ টাকা কেজিতে আড়াই কোটি মানুষকে খাবার দেব। গরিব মানুষকে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। পুষ্টির ওপর গুরুত্ব দিচ্ছি।
তিনি বলেন, চালের দাম বেড়েছে। সঙ্গে সঙ্গে মানুষের আয় বেড়েছে। সে কারণে আগে যারা এক মিল খেত এখন তারা দুই মিল খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়