গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে প্রধানমন্ত্রী : বিনিয়োগকারীদের সকল সুবিধা নিশ্চিত করা হবে

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশে বিনিয়োগের জন্য ব্রিটেন প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ব্রিটিশ বিনিয়োগকারীদের সঙ্গে নিয়েও দেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি। প্রবাসী বিনিয়োগকারীদের যে কোনো ধরনের সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী পাশে থাকবেন বলেও আশ্বাস দেন তিনি। পাশাপাশি, বাংলাদেশে কৃষি বিপ্লব ঘটেছে উল্লেখ করে প্রবাসীদের তিনি কৃষি খাতে বিনিয়োগের আহ্বান জানান।
গতকাল বৃহস্পতিবার লন্ডনের কুইন এলিজাবেথ সেকেন্ড সেন্টারে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’- কর্মসূচির উদ্বোধনী পর্বে বিনিয়োগকারীদের প্রতি এই আহ্বান জানান তিনি। যুক্তরাজ্যের ক্ল্যারিজ হোটেল থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিনিয়োগকারীদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হবে। স্থানীয় সময় সকাল ১০টা এবং বাংলাদেশ সময় বিকাল ৪টায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম। এছাড়া বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান শিবলী রুবাইয়াতুল ইসলাম, ব্রিটিশ সংসদ সদস্য প্যানি মরডুনান্ট প্রমুখ। বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও লাখো শহীদ মুক্তিযোদ্ধার কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন প্রধানমন্ত্রী। একুশ শতকে বাংলাদেশের দ্রুত এগিয়ে যাওয়ার তথ্য তুলে ধরে সরকারপ্রধান বলেন, শত প্রতিকূলতা সত্ত্বেও উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে বাংলাদেশ। রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ সামনে রেখে দ্রুত তারা সামনে এগিয়ে যাচ্ছে। তিনি জানান, বাংলাদেশে বর্তমানে মাথাপিছু আয় ২ হাজার ৫৪ মার্কিন ডলার। আইসিটি খাতের দ্রুত সম্প্রসারণ ঘটছে। পাশাপাশি, খাদ্য উৎপাদন, মৎস্য উৎপাদন ও ধান উৎপাদনে সফলতার কথা প্রবাসী বাংলাদেশিদের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী। দেশে বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা করা হবে উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলাদেশ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনীতিতে উন্নয়নের শীর্ষ অবস্থানে রয়েছে। বিশ্লেষকদের পর্যবেক্ষণেও বিনিয়োগের জন্য এ মুহূর্তে বাংলাদেশ গোটা বিশ্বের মধ্যেই অন্যতম সম্ভাবনাময় একটি দেশ। অভাবনীয় উন্নতি ঘটেছে সেখানকার যোগাযোগ ব্যবস্থায়। এই রোড শোর মধ্য দিয়ে বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হলো বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিপক্ষীয় সম্পর্ক গঠনে এটাই শ্রেষ্ঠ সময় : বাংলাদেশ-যুক্তরাজ্য দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন করে গড়ে তোলার এখন সময় এসেছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অংশীদারত্বের ক্ষেত্রে আমাদের ঐতিহ্যগত দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা দরকার। এ সময় দুই দেশের অংশীদারত্বের কেন্দ্রবিন্দুতে ব্রিটিশ-বাংলাদেশি প্রবাসীরা থাকবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি দুই দেশের মধ্যকার সত্যিকারের কৌশলগত সম্পর্ক এবং শান্তিরক্ষা, সন্ত্রাস দমন, সমুদ্র ও বিমান নিরাপত্তার ক্ষেত্রেও সহযোগিতা করা প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের মানবিক সমস্যা রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও বলেন তিনি। গত বুধবার স্থানীয় সময় রাতে ব্রিটিশ পার্লামেন্টে ওয়েস্ট মিনিস্টারে স্পিকার্স হাউস স্টেট রুমে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে ‘বাংলাদেশ অ্যাট ৫০ : দ্য রেজিলিয়েন্ট ডেল্টা’- শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশি বংশোদ্ভূত লেবার পার্টি থেকে ব্রিটিশ এমপি রুশনারা আলি এবং ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ব্যাংকার ও ব্যবসায়ী লর্ড জিতেশ গাধিয়ার আমন্ত্রণে এ অনুষ্ঠানে অংশ নেন শেখ হাসিনা। বাংলাদেশ অন্যতম জলবায়ুর ঝুঁকিপূর্ণ দেশ উল্লেখ করে তিনি বলেন, তবে দুর্যোগ ব্যবস্থাপনায় আমরা রোল মডেল হিসেবে স্বীকৃত। আমরা জলবায়ু অভিযোজনে বিশ্ব নেতা। আমরা এখন জলবায়ু সহনশীলতা নিয়ে কাজ করছি। সম্প্রতি আমরা ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পরিকল্পনা বাতিল করেছি। প্রধানমন্ত্রী বলেন, কেউ পিছিয়ে থাকবে না, এজন্য আমরা প্রতিশ্রæতিবদ্ধ। মহামারির ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠার জন্য আমাদের অবশ্যই ভালো, শক্তিশালী এবং সবুজ পৃথিবী গড়ে তুলতে হাতে হাত রেখে কাজ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়